kmc election 2021: প্রার্থী তালিকায় নাম নেই, রাতারাতি ‘দিদির অনুপ্রেরণা’য় সিপিএম ছেড়ে তৃণমূলে বিলকিস বেগম

kolkata municipal election 2021: ৭৫ নম্বর ওয়ার্ডে সিপিএমের কাউন্সিলর ছিলেন বিলকিস বেগম। ২০১৫ সালে এই ওয়ার্ডে বামেদের মুখ ছিলেন বিলকিস।

kmc election 2021: প্রার্থী তালিকায় নাম নেই, রাতারাতি 'দিদির অনুপ্রেরণা'য় সিপিএম ছেড়ে তৃণমূলে বিলকিস বেগম
তৃণমূলে যোগ দিলেন বিলকিস বেগম। নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 27, 2021 | 1:54 PM

কলকাতা: সিপিএম ছাড়লেন বিদায়ী বাম কাউন্সিলর বিলকিস বেগম। তিনি তৃণমূলে যোগ দিলেন। শনিবার ফিরহাদ হাকিমের হাত ধরে ঘাসফুলে যোগ দেন বিলকিস। ৭৫ নম্বর ওয়ার্ডের সিপিএম কাউন্সিলর ছিলেন বিলকিস। কিন্তু এবার তাঁকে প্রার্থী করেনি দল। এরপরই দলত্যাগের কথা জানান তিনি। যদিও বিলকিস বেগম জানিয়েছেন, ‘দিদির কাজের প্রতি ভালবাসা’র কারণেই তৃণমূলে যোগ দেওয়ার সিদ্ধান্ত নেন তিনি।

৭৫ নম্বর ওয়ার্ডে সিপিএমের কাউন্সিলর ছিলেন বিলকিস বেগম। ২০১৫ সালে এই ওয়ার্ডে বামেদের মুখ ছিলেন বিলকিস। ওয়ার্ডে নিজের সংগঠনও পোক্ত করেছেন বলেই স্থানীয়দের দাবি। কিন্তু শুক্রবার বামেরা কলকাতা পুরভোটের জন্য যে প্রার্থী তালিকা প্রকাশ করে সেখানে নাম নেই বিলকিস বেগমের।

বিলকিস যে ওয়ার্ডের বিদায়ী কাউন্সিলর সেই ৭৫ নম্বরে এবার সিপিএমের প্রার্থী হয়েছেন ফৈয়াজ আহমেদ খান। বিলকিস অনুগামীদের একাংশের দাবি, জেতা প্রার্থীকেও যে দল টিকিট দেবে না তা ভাবতেও পারছেন না তাঁরা। এরপরই দল ছাড়ার সিদ্ধান্ত বলে সূত্রের দাবি।

বিলকিস বেগম জানান, টিকিট না পাওয়ার উষ্মা তো রয়েছেই, একই সঙ্গে তিনি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাজে এতটাই অনুপ্রাণিত যে দলত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন। সূত্রের খবর, বিলকিস বেগম নাকি টিকিট না পাওয়ার পর ঘনিষ্ঠমহলে আফশোস করে জানান, তৃণমূলের সঙ্গে লড়াই করে তিনি ২০১৫ সালে ভোট জিতেছিলেন। এতদিন ধরে পরিষেবাও দিয়ে চলেছেন। বিলকিস বেগমের দাবি, করোনার কঠিন সময়ে প্রতিটা মুহূর্ত তিনি তাঁর ওয়ার্ডের মানুষের পাশে থেকেছেন।

এদিন বিলকিস বেগম তৃণমূলে যোগ দেওয়ার পরই ফিরহাদ হাকিম বলেন, “উনি ৭৫ নম্বর ওয়ার্ডের সবথেকে সব কাউন্সিলর। মানছি আমাদের বিরোধী ছিলেন, কিন্তু ওনার সফলতা নিয়ে কিছু বলার নেই। আজ উনি আমাদের দলে এসেছেন। এর থেকে খুশির আর কী বা হতে পারে। আমরা একসঙ্গে কাজ করব। এটাই সবথেকে গুরুত্বপূর্ণ বিষয়।”

যদিও বিলকিস বেগমের দল ছাড়া প্রসঙ্গে রত্না রায় মজুমদার বলেন, “এটা মতাদর্শ বোধের ব্যাপার। নীতির ব্যাপার। কেউ যদি মতাদর্শ থেকে বিচ্যুত হয়ে, দক্ষিণপন্থার মানসিকতা নিয়ে বিধায়ক, কাউন্সিলারের রাজনীতিতে যদি আবিষ্ট হয়ে থাকেন সেটা আমাদের পক্ষে দুঃখজনক। মূল্যবোধের রাজনীতি তো হারিয়েই যাচ্ছে এখন। আমি একজন বিধায়ক বা কাউন্সিলর না-ই হতে পারি। আশা আমার ছিল হতেই পারে। কিন্তু তা পূরণ হয়নি বলে কেউ যদি দলবদলের রাজনীতি করেন সেটা নিয়ে বলার কিছু নেই। এই দলবদলের রাজনীতি নিয়ে তো কম আলোচনা হয়নি। এটা তো দলবদলের খেলা। কী করা যাবে! নীতি নৈতিকতার উপর দাঁড়িয়ে কেউ যদি রাজনীতি না করতে পারে এর থেকে দুঃখের আর তো কিছু নেই।”

আরও পড়ুন: Kolkata municipal election 2021: ‘একসঙ্গে ভোট হলে লুঠপাটে সমস্যা?’, তৃণমূলকে খোঁচা দিলীপের