Zero Shadow Day: ‘ছায়াহীন’ হয়ে যাবে কলকাতা, আজই দেখা যাবে এই ‘মহাজাগতিক ম্যাজিক’

Kolkata: মানুষ আছে, গাছপালা আছে, গাড়ি-ঘোড়া আছে... সবই আছে, কাঠফাটা রোদ্দুরও আছে, কিন্তু কারও ছায়া নেই। 'ছায়াহীন' কলকাতা। জামাইষষ্ঠীর দুপুরে এমনই এক 'মহাজাগতিক ম্যাজিক'-এর সাক্ষী থাকবে শহর কলকাতা।

Zero Shadow Day: 'ছায়াহীন' হয়ে যাবে কলকাতা, আজই দেখা যাবে এই 'মহাজাগতিক ম্যাজিক'
ছায়াহীন কলকাতা
Follow Us:
| Edited By: | Updated on: Jun 05, 2022 | 10:11 AM

কলকাতা : রবিবাসরীয় দুপুরে সবাই জামাইষষ্ঠী নিয়ে ব্যস্ত। কিন্তু এরই মধ্যে জ্যোতির্বিজ্ঞানের এক অদ্ভুত খেলা দেখা যাবে কলকাতায়। রবিবার দুপুরে হঠাৎ করেই ‘গায়েব’ হয়ে যেতে পারে ছায়া। মানে, মানুষ আছে, গাছপালা আছে, গাড়ি-ঘোড়া আছে… সবই আছে, কাঠফাটা রোদ্দুরও আছে, কিন্তু কারও ছায়া নেই। ‘ছায়াহীন’ কলকাতা। জামাইষষ্ঠীর দুপুরে এমনই এক ‘মহাজাগতিক ম্যাজিক’-এর সাক্ষী থাকবে শহর কলকাতা। শুধু কলকাতাতেই নয়, আশপাশের এলাকাতেও এমন কাণ্ড দেখা যাবে। কিন্তু কেন? জ্যোতির্বিজ্ঞানীরা বলছেন, এমন ঘটনা প্রতিদিন যায় না ঠিকই, তবে এ কোনও বিরল ঘটনা নয়। অতীতেও এমন হয়েছে। জ্যোতির্বিজ্ঞানের পরিভাষায় একে বলা হয়, জ়িরো শ্যাডো ডে (Zero Shadow Day)অর্থাৎ, ছায়াহীন দিবস।

ছায়াহীন কলকাতার পিছনে রহস্য কী?

জ্যোতির্বিজ্ঞানীরা বলছেন, পৃথিবীর সাড়ে ২৩ ডিগ্রি উত্তর অক্ষাংশ এবং সাড়ে ২৩ ডিগ্রি দক্ষিণ অক্ষাংশের মধ্যে যে এলাকাগুলি পড়ে, সেখানে প্রতি বছর দুই বার করে এমন ছায়াহীন দিবস দেখা যায়। মূলত সূর্য ও পৃথিবীর অবস্থানের উপর নির্ভর করেই এমন অদ্ভুত ঘটনা দেখা যায়। পৃথিবীর কোনও জায়গা থেকে সূর্যের কৌণিক অবস্থানের জন্যই এই ম্যাজিক দেখা যায়। এই সময়ে ভূপৃষ্ঠের উপর সূর্যের আলো উল্লম্বভাবে পড়ে। ফলে সূর্যের আলোয় কোনও কিছুর ছায়া তৈরি হলেও তা দেখা যায় না। অর্থাৎ, কোনও মানুষের ছায়া সেই সময় পড়ে তারই পায়ের নীচে। ফলে সেটিকে ছায়াহীন হিসেবে মনে হয়।

কখন দেখা যাবে এই মুহূর্ত?

এই বছরে জামাইষষ্ঠীর দিনেই পড়েছে জ়িরো শ্যাডো ডে। রবিবার বেলা ১১ টা ৩৪ মিনিটে কলকাতা থেকে দেখা যাবে এই অদ্ভুত মুহূর্ত। কলকাতা ছাড়াও দক্ষিণবঙ্গের বেশ কিছু এলাকাতেও এই ম্যাজিক দেখতে পাবেন সাধারণ মানুষ। এরপর আবার ৭ জুলাই এই একই ছবি দেখা যাবে কলকাতার বুকে। ৭ জুলাই বেলা ১১ টা ৪১ মিনিটে আবার এই মহাজাগতিক ম্যাজিক দেখা যাবে।