Madhyamik-HS 2022: অপেক্ষার অবসান, মাধ্যমিক-উচ্চ মাধ্যমিকের দিনক্ষণ নিয়ে বড় ঘোষণা

Madhyamik: সমস্ত করোনা বিধি মেনে আবার এ বছর অফলাইনে পরীক্ষা হতে পারে বলে সূত্রের খবর।

Madhyamik-HS 2022: অপেক্ষার অবসান, মাধ্যমিক-উচ্চ মাধ্যমিকের দিনক্ষণ নিয়ে বড় ঘোষণা
মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক কি নির্ধারিত সময়েই হবে? ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 31, 2021 | 11:04 PM

কলকাতা: মার্চের প্রথম সপ্তাহেই হতে পারে মাধ্যমিক। এপ্রিলের প্রথম সপ্তাহ থেকে উচ্চ মাধ্যমিক শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। সোমবারই সমস্ত প্রশ্নের নিরসন ঘটাবে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। এদিনই ঘোষণা করা হবে ২০২২ সালের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার সূচি। পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় ও সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য সাংবাদিক সম্মেলন করে পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করবেন।

নিঃসন্দেহে চলতি শিক্ষাবর্ষ অত্যন্ত তাৎপর্যপূর্ণ পড়ুয়াদের জন্য। গত দু’বছর ধরে করোনার কারণে শিক্ষাক্ষেত্র যে ভাবে প্রভাবিত হয়েছে তা ছাত্র-ছাত্রীদের জন্য একটা বড় ধাক্কা। সমস্ত কিছু সামাল দেওয়া হলেও, তাতে নানা বিতর্ক, নানা প্রশ্ন থেকেই গিয়েছে। ধীরে ধীরে করোনা পরিস্থিতি যখন স্বাভাবিক হতে চলেছে, স্কুল খুলছে আগামী মাস থেকে তখন একটু একটু করে আবারও নিজেদের ভবিষ্যৎ নিয়ে নতুন করে স্বপ্ন দেখতে শুরু করেছে পড়ুয়ারা।

মাধ্যমিক শিক্ষা জীবনের প্রথম বড় পরীক্ষা, বোর্ডের পরীক্ষা। আগামী বছর কবে থেকে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক শুরু হবে, রুটিনই বা কেমন হবে, কোন পদ্ধতিতে পরীক্ষা হবে হাজার প্রশ্ন পড়ুয়াদের। সোমবার সমস্ত প্রশ্নের জবাব পাবেন পরীক্ষার্থীরা।

সূত্রের খবর, সিবিএসই (CBSE), আইসিএসই (ICSE)-এর মতো দু’টি সেমেস্টার নয়, এক দফাতেই হতে পারে পরীক্ষা। অর্থাৎ সিবিএসই, আইসিএসই দু’ দফায় সেমেস্টার নেওয়ার কথা বললেও এ রাজ্যে মাধ্যমিক কিংবা উচ্চ মাধ্যমিকের ক্ষেত্রে তেমনটা হওয়ার সম্ভাবনা কম বলেই জানা যাচ্ছে। একই সঙ্গে সমস্ত করোনা বিধি মেনে আবার এ বছর অফলাইনে পরীক্ষা হতে পারে বলেও সূত্রের খবর।

একইসঙ্গে টেস্ট পরীক্ষার ক্ষেত্রে স্কুল একটা গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে চলেছে বলেই সূত্রের খবর। অর্থাৎ টেস্ট পরীক্ষা হবে কি না তা হয়ত স্কুলের উপরই ছাড়তে পারে বোর্ড। পরীক্ষার দিনক্ষণের ক্ষেত্রেও যা খবর, তাতে মার্চের প্রথম সপ্তাহের একেবারে শেষের দিকে শুরু হতে পারে মাধ্যমিক। উচ্চ মাধ্যমিক হতে পারে এপ্রিলের প্রথম সপ্তাহে শুরুর দিকে। আরও একটি বিষয উঠে আসছে সূত্র মারফৎ। এ বছর হোম সেন্টারেই হতে পারে পরীক্ষা। তবে এই সম্ভাবনা স্পষ্ট হবে সোমবার বিকেল চারটেয়।

প্রত্যেক বারই ফল প্রকাশের পরই পরের বছরের সূচি বলে দেওয়া হয়। কিন্তু এবার করোনা আবহে তা সম্ভব হয়নি। আদৌ পরীক্ষা অফলাইনে হবে না অনলাইনে, তা নিয়েও উৎকন্ঠায়  রয়েছেন ছাত্রছাত্রীরা। ছাত্রছাত্রীদের কাছে কোনও স্পষ্ট ধারণা নেই। তবে সংসদ সূত্রে জানা যাচ্ছে, ইতিমধ্যেই একটি প্রস্তাবিত রুটিন পাঠানো হয়েছে শিক্ষা দফতরের কাছে।

গত সোমবারই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নির্দেশ দিয়েছেন, কালীপুজো, ভাইফোঁটা, জগদ্ধাত্রী পুজো শেষ হলেই স্কুল খোলা হবে। ১৬ নভেম্বর থেকে খুলবে স্কুলের দরজা। মুখ্যমন্ত্রীর নির্দেশ পেয়েই রাজ্যের শিক্ষা দফতর জেলাগুলিতে নির্দেশিকা পাঠিয়েছে কী ভাবে স্কুল খুলতে হবে।

রবিবার থেকে চালু হয়ে গিয়েছে লোকাল ট্রেনও। অর্থাৎ ধীরে ধীরে স্বাভাবিক হতে চলেছে জনজীবন। জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, করোনা থাকলেও সতর্কতা ও স্বাস্থ্য বিধি মেনে এবার সকলকেই স্বাভাবিক ছন্দে ফিরতে হবে।

আরও পড়ুন: Dilip Ghosh: ‘সবাইকে বাদ দেব এবার’, ‘দালাল’দের ছাঁটাইয়ের তালিকা বানাচ্ছেন দিলীপ ঘোষ