Madrasa Recruitment: মানিককে ঠিক সময়ে CBI গ্রেফতার করতে পারল না কেন? মাদ্রাসা-মামলায় প্রশ্ন তুললেন বিচারপতি

Madrasa Recruitment: মঙ্গলবার একাধিক মামলায় সিবিআই-কে ভর্ৎসনার মুখে পড়তে হয়েছে আদালতে।নবম দশমে শিক্ষক নিয়োগে সিবিআইকে ভর্ৎসনা করেছেন হাইকোর্ট।

Madrasa Recruitment: মানিককে ঠিক সময়ে CBI গ্রেফতার করতে পারল না কেন? মাদ্রাসা-মামলায় প্রশ্ন তুললেন বিচারপতি
নিয়োগের নির্দেশ বিচারপতির
Follow Us:
| Edited By: | Updated on: Jan 31, 2023 | 5:11 PM

কলকাতা : স্কুল সার্ভিস কমিশন, প্রাথমিক বোর্ডের পাশাপাশি মাদ্রাসায় নিয়োগ নিয়েও উঠেছে দুর্নীতির অভিযোগ। সেরকমই একটি মামলায় সিবিআই তদন্তে দাবি উঠলেও সিআইডি তদন্তের নির্দেশ দিতে চান বিচারপতি। মঙ্গলবার সেই মামলার শুনানি ছিল কলকাতা হাইকোর্টে। সেই নিয়োগ মামলায় রাজ্যের ডিআইজি সিআইডি-কে কেন তদন্তভার দেওয়া উচিত নয়, তা নিয়ে প্রশ্ন তুললেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। সেই প্রসঙ্গে মানিক ভট্টাচার্যের গ্রেফতারির প্রসঙ্গও উল্লেখ করলেন তিনি। তিনি বলেন, “নিয়োগ দুর্নীতির অনেক মামলায় তো সিবিআই তদন্তে করছে, কিন্তু তারা মানিক ভট্টাচার্যকে গ্রেফতার করতে পারল না কেন? কেন দেরি করলেন? ওই সময়ে তিনি তো সুপ্রিম কোর্টে চলে গেলেন।” উল্লেখ্য, পরে ইডি-র হাতে গ্রেফতার হন প্রাক্তন পর্ষদ সভাপতি মানিক।

পরে বিচারপতি গঙ্গোপাধ্যায় জানান, সিবিআইয়ের হাতে এখন অনেক মামলা রয়েছে। অফিসারেরও অভাব রয়েছে। সে কারণেই সিআইডিকে তদন্তভার দেওয়া যেতে পারে বলেই মন্তব্য করেন তিনি। প্রয়োজনে আদালত নজরদারি করবে বলেও জানিয়েছেন।

মামলকারীর আইনজীবী ফিরদৌস শামিমের যুক্তি, সুপ্রিম কোর্টের একাধিক রায়ে বলা হয়েছে সরকারের ওপরমহল থেকে কোনও অনিয়ম হলে সিআইডির পরিবর্তে সিবিআইকে সরাসরি তদন্ত করতে দেওয়া যেতে পারে। বিচারপতি গঙ্গোপাধ্যায়ের পর্যবেক্ষণ, সিআইডি তদন্ত করলেও, প্রয়োজনে আদালত নজরদারি করতে পারে।

যদিও মঙ্গলবার এই মামলায় তদন্তভার নিয়ে কোনও নির্দেশ দেয়নি আদালত। দু’সপ্তাহ পর মামলাটি ফের শুনানি রয়েছে।

মঙ্গলবার একাধিক মামলায় সিবিআই-কে ভর্ৎসনার মুখে পড়তে হয়েছে আদালতে।নবম দশমে শিক্ষক নিয়োগে সিবিআইকে ভর্ৎসনা করেছেন হাইকোর্টের বিচারপতি বিশ্বজিৎ বসু। সিবিআই-এর ভূমিকায় তীব্র অসন্তুষ্ট তিনি। এদিন সকালে একটি রিপোর্ট সিল বন্ধ খামে তদন্তের গতিপ্রকৃতি নিয়ে রিপোর্ট জমা দেয় সিবিআই। কিন্তু পরে দেখা যায়, সেটির সঙ্গে সিবিআই-এর আইনজীবীর রিপোর্টে কোনও মিল নেই। সিবিআই-কে বিচারপতি বলেন, “সমাজ থেকে জঞ্জাল সরিয়ে উপযুক্তদের জায়গা করে দিন।”

অন্যদিকে, প্রাথমিক নিয়োগে দুর্নীতি মামলায় সিবিআই-এর সিটের তদন্তকারী অফিসারের কাজে তীব্র অসন্তুষ্ট বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তদন্তকারী অফিসারকে সিবিআই সিট থেকে সরিয়ে দেওয়ার নির্দেশও দিয়েছেন বিচারপতি।