SSC Scam: নিয়োগপত্র হাতে ছিল, প্রার্থী গিয়ে দেখলেন চাকরি করছেন অন্য কেউ! এসএসসি দুর্নীতিতে নয়া মামলা হাই কোর্টে

SSC: নিয়োগপত্র হাতে নিয়ে নির্দেশিত স্কুলে পৌঁছে চাকরি প্রার্থী দেখলেন, তাঁর জায়গা পূরণ হয়ে গিয়েছে! দুর্নীতির অভিযোগ করে আদালতের দ্বারস্থ হলেন গ্রুপ সি পদের ওই চাকরি প্রার্থী।

SSC Scam: নিয়োগপত্র হাতে ছিল, প্রার্থী গিয়ে দেখলেন চাকরি করছেন অন্য কেউ! এসএসসি দুর্নীতিতে নয়া মামলা হাই কোর্টে
কলকাতা হাইকোর্ট (ফাইল ছবি)।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 22, 2021 | 10:47 PM

কলকাতা: এসসি (SSC) গ্রুপ সি (Group C) ও গ্রুপ ডি (Group D) কর্মী নিয়োগে আগেই মামলা হয়েছে কলকাতা হাই কোর্টে (Calcutta High Court)। এবার সামনে এল দুর্নীতির নয়া অভিযোগ। নিয়োগপত্র হাতে নিয়ে নির্দেশিত স্কুলে পৌঁছে চাকরি প্রার্থী দেখলেন, তাঁর জায়গা পূরণ হয়ে গিয়েছে! এমনই অভিযোগ করে আদালতের দ্বারস্থ হলেন গ্রুপ সি পদের ওই চাকরি প্রার্থী।

এতদিন গ্রুপ সি ও গ্রুপ ডি-র কর্মী নিয়োগে প্যানেলের মেয়াদ উত্তীর্ণ হওয়ার পরও সুপারিশের অভিযোগ ছিল। যার তদন্তে বিচারপতির নেতৃত্বে কমিটিও গঠন হয়েছে। এবার সেখান থেকে একধাপ এগিয়ে বেআইনিভাবে একই পদে একাধিক লোককে সুপারিশ করা হয়েছে নিয়োগে, এমনই অভিযোগে মামলা দায়ের হল কলকাতা হাই কোর্টে।

ফের এসএসসি গ্রুপ সি পদে নিয়োগে দুর্নীতির অভিযোগ তুললেন এক চাকরিপ্রার্থী। একই স্কুল, একই পদ, নিয়োগ প্রার্থী দুই, এমনই অভিযোগে মামলা দায়ের হল হাই কোর্টে। এদিকে স্কুল সার্ভিস কমিশন বা এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদের দেওয়া রেকমেন্ডেশন লেটারে কাদের সুপারিশে চাকরি হয়েছিল তার উত্তর এখনও পর্যন্ত রাজ্য সরকারের এই দুই দফতর কেউই সঠিকভাবে আদালতে জমা দিতে পারেনি।

এই প্রেক্ষিতে আবেদনকারী অরিন্দম মিত্র পক্ষের আইনজীবী আশিস কুমার চৌধুরী আদালতে জানান ২০১৬ সালে গ্রুপ সি শূন্য পদে নিয়োগের জন্য স্কুল সার্ভিস কমিশনএকটি বিজ্ঞপ্তি প্রকাশ করে। ২০১৯ সালের ২০ ডিসেম্বর রেকমেন্ডেশন লেটার ইস্যু করে এসএসসি। তারই ভিত্তিতে গত ২০২০ সালে মধ্যশিক্ষা পর্ষদের পক্ষ থেকে আবেদনকারী অরিন্দম মিত্রকে পূর্ব মেদিনীপুরের শ্রীরামপুর এগ্রিকালচার হাই স্কুলে চাকরির নিয়োগপত্র দেওয়া হয়।

অরিন্দম বাবু নিয়োগপত্র পেয়ে স্কুলে যোগাযোগ করলে তাঁকে স্কুল কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয় স্কুল বন্ধ রয়েছে করোনা আবহে। স্কুল খোলার পরে যেন তিনি যোগাযোগ করেন। অভিযোগ, এর পর বারংবার স্কুলের সঙ্গে, জেলা স্কুল পরিদর্শক, স্কুল সার্ভিস কমিশন এমনকি পর্ষদের কাছে লিখিত আবেদন জানানোর পরেও কোনও পদক্ষেপ করা হয়নি এ ব্যাপারে।

এর মধ্যে স্কুল খোলার পর অরিন্দমবাবু ওই স্কুলে গেলে তাঁকে ফিরিয়ে দেওয়া হয় বলে অভিযোগ। স্কুল কর্তৃপক্ষ জানান গ্রুপ সি পদে স্কুল সার্ভিস কমিশনের মনোনীত অপর এক প্রার্থীকে নিয়োগ করা হয়ে গিয়েছে! এটা কীভাবে সম্ভব! অভিযোগ, ওই চাকরিপ্রার্থী এ নিয়ে ফের শিক্ষা দফতরের নজরে আনলেও কোনও সুরাহা হয়নি।

এদিন আবেদনকারীর আইনজীবী আশীষ কুমার চৌধুরী জানান গ্রুপ সি পদে যে নিয়োগ দুর্নীতি মামলা চলছে তাতে আরও একটি মামলা হিসাবে আবেদনকারী অরিন্দম মিত্রকে অন্তর্ভুক্ত করা হয়েছে। এই মামলার পরবর্তী শুনানি আগামী ৬ জানুয়ারি। স্কুল সার্ভিস কমিশন কে জানাতে হবে যাঁদের নিয়োগপত্র চ্যালেঞ্জ করা হয়েছে তাঁরা তালিকাভুক্ত ছিলেন কিনা? কোন পদ্ধতিতে তাঁরা চাকরি পেলেন তাও জানানোর নির্দেশ দিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

আরও পড়ুন: TET, Calcutta High Court: টেট উত্তীর্ণদের ইন্টারভিউ লিস্ট প্রকাশে ভুল রয়েছে, হাইকোর্টে স্বীকার করে নিল পর্ষদ