করোনা আবহে স্কুলে হবে না প্রার্থনা, পড়ুয়াদের মানতে হবে একাধিক নিয়ম

স্কুল ও পড়ুয়া উভয় তরফকেই বেশ কিছু নিয়ম মেনে চলতে নির্দেশ দিয়েছে স্কুল শিক্ষা দফতর। এক নজরে দেখে নেওয়া যাক সেই নির্দেশিকা..

করোনা আবহে স্কুলে হবে না প্রার্থনা, পড়ুয়াদের মানতে হবে একাধিক নিয়ম
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Feb 04, 2021 | 8:42 PM

কলকাতা: শিক্ষামন্ত্রীর ঘোষণার পর স্কুল (School) শিক্ষা দফতরও বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, ১২ ফেব্রুয়ারি থেকে খুলছে স্কুল। নবম থেকে দ্বাদশ শ্রেণির পঠন-পাঠন চালু হবে সে দিন থেকে। শিক্ষা দফতরের তরফে জানানো হয়েছে, করোনাবিধি মেনেই নিয়মতি চলবে স্কুল। কীভাবে করোনাবিধি মেনে চলা হবে, সে সম্পর্কে নির্দেশিকাও প্রকাশ করেছে স্কুল শিক্ষা দফতর।  স্কুল ও পড়ুয়া উভয় তরফকেই বেশ কিছু নিয়ম মেনে চলতে নির্দেশ দিয়েছে স্কুল শিক্ষা দফতর। এক নজরে দেখে নেওয়া যাক সেই নির্দেশিকা..

পড়ুয়ার জন্য নির্দেশিকা

* ঢোকার সময় প্রত্যেক পড়ুয়াকে মানতে হবে সামাজিক দূরত্ব,। * স্কুলে মধ্যে প্রবেশ করতে পারবেন না অভিভাবকরা। * ঢোকার মুখে জীবাণুনাশক দিয়ে হাত স্যানিটাইজ করতে হবে পড়ুয়াদের। * করোনা আবহে স্কুলে কোনও প্রার্থনা হবে না, প্রত্যেককে পরে থাকতে হবে মাস্ক। * কোনও পড়ুয়া অন্য কোনও পড়ুয়ার বই ছোঁবেন না।

স্কুলের জন্য নির্দেশিকা

* নিয়মিত স্কুল স্যানিটাইজ করতে হবে। * স্কুলকে অভিভাবকদের ফোন নম্বর যুক্ত একটি নোটবুক রাখতে হবে। * ক্লাস ডায়েরির ব্যবস্থা করতে হবে, পড়ুয়াদের সামাজিক দূরত্ব মেনে বসাতে হবে। * কনটেইনমেন্টে জ়োন হলে সেই অঞ্চলের পড়ুয়ারা যাতে স্কুলে না আসে সে দিকে নজর রাখতে হবে। *স্কুলের বাইরে করোনাবিধি সংক্রান্ত তালিকা ঝুলিয়ে রাখতে হবে। *স্কুলের তরফে প্রতিদিন ১০ মিনিট করে করোনাবিধি সংক্রান্ত বক্তব্য রাখতে হবে।

আরও পড়ুন: বিমানবন্দরে আসতেই ভ্যাকসিন লুঠ, ‘দিদিমণি’কে তোপ দিলীপের

স্বাস্থ্য বিধি সংক্রান্ত নির্দেশিকা

*স্কুলের তরফে প্রতিদিন শৌচাগার পরিষ্কার রাখতে হবে। *স্কুলে ঢোকার সময় থার্মাল চেক করতে হবে পড়ুয়াদের। কোনও পড়ুয়া অসুস্থ হলে তাঁর সঙ্গে চিকিৎসকের যোগাযোগ করিয়ে দিতে হবে। প্রয়োজনে পড়ুয়াকে বাড়ি পাঠিয়ে দিতে হবে। *প্রত্যেক ক্লাসে একজন হাইজিন মনিটর রাখারও প্রস্তাব দিয়েছে স্কুল শিক্ষা দফতর।