Chhatradhar Mahato: সিপিএম নেতা প্রবীর মাহাতো খুনে ছত্রধরের বিরুদ্ধে চার্জশিট দিল এনআইএ

NIA Files Chargesheet against Chatradhar Mahato: তৃণমূল নেতা (TMC Leader) ছত্রধর মাহাতোর (Chhatradhar Mahato) বিরুদ্ধে ফের চার্জশিট দিল জাতীয় তদন্তকারী সংস্থা এআইএ (NIA)।

Chhatradhar Mahato: সিপিএম নেতা প্রবীর মাহাতো খুনে ছত্রধরের বিরুদ্ধে চার্জশিট দিল এনআইএ
ফের ছত্রধরের বিরুদ্ধে চার্জশিট দিল এনআইএ। ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 06, 2022 | 2:19 PM

কলকাতা: তৃণমূল নেতা (TMC Leader) ছত্রধর মাহাতোর (Chhatradhar Mahato) বিরুদ্ধে ফের চার্জশিট দিল জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ (NIA)। লালগড়ের সিপিএম নেতা প্রবীর মাহাতো খুনের ঘটনায় তৃণমূল নেতার বিরুদ্ধে বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইনে বা ইউএপিএ (UAPA) ধারায় চার্জশিট জমা পড়ল আদালতে।

বৃহস্পতিবার কলকাতা নগর দায়রা আদালতে এনআইএ মোট ১৭ জনের বিরুদ্ধে চার্জশিট জমা দিয়েছে বলে খবর। তাঁদের মধ্যে অন্যতম নাম তৎকালীন পুলিশি সন্ত্রাস বিরোধী জনসাধারণ কমিটির নেতা ছত্রধর মাহাতোর। তাঁদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১২০ বি ধারা সহ একাধিক ধারার উল্লেখ রয়েছে। এছাড়া ইউপিএ ধারাতেও ছত্রধরদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। ষড়যন্ত্র সহ একাধিক অভিযোগে চার্জশিট জমা দেওয়া হয়েছে।

উল্লেখ্য, ২০০৯ সালের ১৪ জুন লালগড়ের ধরমপুরে সিপিএম নেতা প্রবীর মাহাতোকে বাড়ি থেকে ডেকে নিয়ে গিয়ে খুন করা হয়। প্রথমে জেলা পুলিশ এই খুনের তদন্ত শুরু করে। পরে সংশ্লিষ্ট মামলা হাতে নেয় জাতীয় তদন্তকারী সংস্থা। খুনের ঘটনার প্রায় সাড়ে ১২ বছর পর দেওয়া হল চার্জশিট। এই চার্জশিটে বলা হয়েছে, সেদিন ঘটনাস্থলে উপস্থিত ছিলেন ছত্রধর মাহাতো।

প্রসঙ্গত, এর আগে রাজধানী এক্সপ্রেস অপহরণের ঘটনার মূল চক্রী হিসাবে ছত্রধর মাহাতোর নামে চার্জশিটে দিয়েছে জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ। ৫০ পাতার সেই চার্জশিটে নাম ছিল মাওবাদী নেতা কিষেণজি, ছত্রধরের ভাই শশধর মাহাতো-সহ মোট ১৩ জনের। তাঁদের সকলের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ ছাড়াও ভারতীয় দণ্ডবিধির একাধিক জামিন অযোগ্য ধারায় অভিযোগ আনা হয়।

সেই চার্জশিটে এনআইএ দাবি করে, নিজেকে কারামুক্ত করার জন্য জেলে বসেই ছত্রধর রাজধানীর যাত্রীদের অপহরণ করার ছক কষেছিলেন। ২০০৯ সালে দিল্লি- ভুবনেশ্বর রাজধানী এক্সপ্রেস ঝাড়গ্রামের কাছে হাইজ্যাক করেছিল মাওবাদীরা। সেই মামলায় ছত্রধরের বিরুদ্ধে অভিযোগ ওঠে। যদিও আগেই তাঁকে গ্রেফতার করা হয়। এর পর অবশ্য এ বছর বিধানসভা নির্বাচনের আগে ছাত্রধর মুক্তি পেয়েছিলেন। কিন্তু লালগড়ে ভোট পর্ব মিটতেই গত ২৭ মার্চ গভীর রাতে তাঁকে ফের গ্রেফতার করে এনআইএ।

গত ২৮ মার্চ হওয়া এই গ্রেফতারিকে অবশ্য রাজনৈতিক ষড়যন্ত্র বলেই আখ্যা দেয় মাহাতো পরিবার। এই মামলায় মাঝে গৃহবন্দি হওয়ার আবেদন জানিয়েও আদালতের দ্বারস্থ হন প্রাক্তন জনসাধারণ কমিটির সর্বেসর্বা। কিন্তু আদালত সেই আর্জি খারিজ করে দেয়। ২০০৯ সালের ২২ সেপ্টেম্বর তাঁকে গ্রেফতার করেছিল এনআইএ। রাজধানী এক্সপ্রেসের যাত্রীদের পণবন্দি বানানোর পাশাপাশি সিপিএম নেতা প্রবীর মাহাতোকে খুন করারও অভিযোগ ছিল ছত্রধরের বিরুদ্ধে।

আরও পড়ুন: SET Examination: পরীক্ষার্থীদের জন্য দুঃসংবাদ! ফের থমকে যেতে পারে SET, কোভিড-কাঁটায় পরীক্ষা স্থগিতের আর্জি

আরও পড়ুন: Municipality Election: পুরভোটে জমায়েতে রাশ টানল কমিশন! জারি নতুন নির্দেশিকা