Soumendu Adhikari: ‘আশ্বাস দিয়েও গ্রেফতারির নজির আছে’, সৌমেন্দুকে ‘রক্ষাকবচ’ দিয়ে রাজ্যকে সতর্ক হাইকোর্টের

Contai: কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থা শুক্রবার নির্দেশ দিয়েছেন, মঙ্গলবার পর্যন্ত মামলাকারীকে কোনওভাবেই হেনস্থা করা যাবে না। আগামী সোমবার দুপুর দু'টোয় এই সংক্রান্ত মামলার শুনানি রয়েছে।

Soumendu Adhikari: ‘আশ্বাস দিয়েও গ্রেফতারির নজির আছে’, সৌমেন্দুকে ‘রক্ষাকবচ’ দিয়ে রাজ্যকে সতর্ক হাইকোর্টের
সৌমেন্দু অধিকারী (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 02, 2022 | 1:51 PM

কলকাতা: কলকাতা হাইকোর্টে (Calcutta High Court) ফের স্বস্তি সৌমেন্দু অধিকারীর (Soumendu Adhikari)। নতুন করে দায়ের হওয়া এক মামলায় এবার মঙ্গলবার পর্যন্ত সৌমেন্দুকে রক্ষাকবচ দিল হাইকোর্ট। কাঁথি পুরসভার চেয়ারম্যান হিসেবে সৌমেন্দু অধিকারী থাকাকালীন দুর্নীতির অভিযোগে একটি নতুন মামলা করা হয়েছিল। কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থা শুক্রবার নির্দেশ দিয়েছেন, মঙ্গলবার পর্যন্ত মামলাকারীকে কোনওভাবেই হেনস্থা করা যাবে না। আগামী সোমবার দুপুর দু’টোয় এই সংক্রান্ত মামলার শুনানি রয়েছে। প্রসঙ্গত, আদালতে এদিন সরকার পক্ষের আইনজীবী মামলা পিছিয়ে দেওয়ার আর্জি জানিয়েছিলেন। সেই সঙ্গে আদালত যাতে লিখিতভাবে রক্ষাকবচের নির্দেশ না দেয়, সেই আবেদনও করেছিলেন সরকারের আইনজীবী।

এই কথা শুনে প্রথমে বিচারপতি সরকারি আইনজীবীকে সতর্ক করে দেন। বিচারপতি রাজাশেখর মান্থা বলেন, “রাজ্য সময় চেয়েছে বলে সময় দিচ্ছি। কিন্তু অতীতে এমন নজির আছে, আদালতে আশ্বাস দিয়ে গিয়েও পুলিশ গ্রেফতার করেছে। এমন কিছু হলে পদক্ষেপ করবে আদালত।” প্রসঙ্গত, আদালতের সতর্কতা সত্ত্বেও বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর ভাই সৌমেন্দু অধিকারীর বিরুদ্ধে নতুন মামলা করা হয় কাঁথি থানায়। কিন্তু এর আগে, টেন্ডার মামলায় ২৮ নভেম্বর আদালতে শুনানির সময় কড়া পদক্ষেপ করার ক্ষেত্রে অন্তর্বর্তী স্থগিতাদেশের মেয়াদ বাড়িয়ে দেওয়া হয়েছিল।

কিন্তু তারপরও এই নতুন মামলা করে হেনস্থা করার চেষ্টা করা হচ্ছে বলে অভিযোগ তুলে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন সৌমেন্দুর আইনজীবী। অভিযোগ ছিল, নতুন মামলার কথা আদালতকে জানানোর প্রয়োজন বোধ করেনি পুলিশ। যদিও পরে সেই মামলা দায়ের করার অনুমতি দিয়েছিলেন বিচারপতি রাজাশেখর মান্থা। শুক্রবার সেই মামলার শুনানি ছিল হাইকোর্টে।

উল্লেখ্য, কাঁথি পুরসভার চেয়ারম্যান পদে দীর্ঘদিন ধরে ছিলেন সৌমেন্দু অধিকারী। তিনি চেয়ারম্যান থাকাকালীন, কাঁথি পুরসভার একাধিক দুর্নীতির অভিযোগ উঠেছে। সেই সব অভিযোগের তদন্ত চালাচ্ছে কাঁথি থানার পুলিশ। ইতিমধ্যেই একাধিক মামলায় সৌমেন্দুকে কাঁথি থানায় ডেকে জিজ্ঞাসাবাদ করেছে পুলিশ। বেশ কয়েকদফায় জিজ্ঞাসাবাদ করা হয়েছে ইতিমধ্যেই।