Finance Department: অর্থ দফতরের অনুমতি ছাড়া কেনা যাবে না দামি গাড়ি, টিভি, নির্দেশ নবান্নের

Finance Department: গত তিন বছর ধরে করোনা পরিস্থিতিতে রাজ্যের কোষাগারে চাপ বেড়েছে। তাই খরচ সামাল দিতেই এই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

Finance Department: অর্থ দফতরের অনুমতি ছাড়া কেনা যাবে না দামি গাড়ি, টিভি, নির্দেশ নবান্নের
খরচে রাশ টানতে নির্দেশ নবান্নের (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 06, 2022 | 6:11 PM

কলকাতা : করোনা পরিস্থিতিতে খরচে লাগাম দিতে আগেও এই ধরনের নির্দেশিকা জারি করেছিল রাজ্য সরকার। এবার ফের একবার খরচ কমাতে উদ্যোগ নেওয়া হল নবান্নের তরফে। সরকারি কোনও দফতর যদি দামি গাড়ি কিংবা দামি টিভি কিনতে চায়, তাহলে অনুমতি নিতে হবে অর্থ দফতরের। গত বছরের জুন মাসেও এই একই নির্দেশিকা জারি করেছিল নবান্ন। এবার ফের সে কথাই মনে করিয়ে দেওয়া হল।

অনুমতি ছাড়া কেনা যাবে না দামি টিভি, গাড়ি কিংবা পর্দা। বৃহস্পতিবার এই নির্দেশই দেওয়া হয়েছে সরকারের তরফে। প্রয়োজন ছাড়া শুধুমাত্র শৌকিনতা বজায় রাখতে এসব কেনা যাবে না বলেই জানানো হয়েছে।

এর আগে কোভিডের দ্বিতীয় ঢেউয়ে প্রভাব পড়েছিল রাজ্যের কোষাগারে। তখনই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। সেই সময় অর্থমন্ত্রী ছিলেন অমিত মিত্র। তাঁর সময়েই এই নির্দেশ দেওয়া হয়েছিল। আর বর্তমানে সেই দফতর রয়েছে খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়ের হাতে। এবারও সেই একই নির্দেশ দেওয়া হল। লক্ষ্মীর ভাণ্ডারের জন্য যে কোষাগারে চাপ পড়েছে, সে কথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগেই জানিয়েছেন। এরই মধ্যে দরজার কাছে হাজির করোনার তৃতীয় ঢেউ। তাই এবারও খরচ সামাল দেওয়ার কথা ভাবছে রাজ্য।

বৃহস্পতিবার নবান্নে ছিল মন্ত্রিসভার বৈঠক। এ দিনই খরচ সংক্রান্ত এই নির্দেশিকা দেওয়া হয়। মুখ্যমন্ত্রী ছাড়াও এ দিন মন্ত্রিসভার বৈঠকে ছিলেন বেচারাম মান্না, রথীন ঘোষ, ফিরহাদ হাকিম, চন্দ্রিমা ভট্টাচার্য, শশী পাঁজা, অরূপ রায়। ছিলেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। এদিনের বৈঠকে কোভিড নিয়ে আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে। পরিস্থিতি কী ভাবে সামাল দেওয়া যায়, তা নিয়েই আলোচনা হয়েছে। বৈঠকের পর মমতা জানিয়েছেন, আগামী কয়েকদিন পরিস্থিতির ওপর নজর রাখা হবে। পরিস্থিতির অবনতি হলে আরও কড়া ব্যবস্থা নেওয়া হতে পারে।

আরও পড়ুন : Covid Hospitalization: হাসপাতালে ভর্তির প্রবণতা কম, উপসর্গহীনরা এড়াতে পারেন কোভিড পরীক্ষা