Corona: করোনা চিকিৎসায় বিতর্কে নতুন কোভিড প্রোটোকল কমিটি গঠন রাজ্যের, ব্রাত্য ৩ চিকিৎসক

COVID Protocol Committee: করোনা চিকিৎসায় (Corona Treatment) প্রোটোকল বিতর্কের জেরে নতুন কমিটি গঠন করল রাজ্য

Corona: করোনা চিকিৎসায় বিতর্কে নতুন কোভিড প্রোটোকল কমিটি গঠন রাজ্যের, ব্রাত্য ৩ চিকিৎসক
ভোটের আগে কোভিড কাঁটা! প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 06, 2022 | 4:45 PM

কলকাতা: করোনা চিকিৎসায় (Corona Treatment) প্রোটোকল বিতর্কের জেরে নতুন কমিটি গঠন করল রাজ্য (West Bengal Government)। চিকিৎসক গোপালকৃষ্ণ ঢালির নেতৃত্বে তৈরি হল পাঁচ সদস্যের কমিটি। এই কমিটিতে আছেন চিকিৎসক সঞ্জয় চট্টোপাধ্যায়, অসীম কুণ্ডু, যোগিরাজ রায়, সৌরভ মানি। এই কমিটির তিনজন সদস্যই এসএসকেএমর হাসপাতালের চিকিৎসক। নতুন কমিটি থেকে বাদ পড়েছেন জ্যোতির্ময় পাল, বিভূতি সাহা, সৌমিত্র ঘোষ।

কিছুদিন আগে স্বাস্থ্য ভবন প্রকাশিত কোভিড চিকিৎসার প্রোটোকল নিয়ে প্রতিবাদ শুরু হয় স্বাস্থ্য ভবনের অন্দরেই। এই প্রতিবাদের পর রাতারাতি প্রোটোকলে পরিবর্তন করা হয়। এই ঘটনার পরই আজ রাজ্যের তরফে নতুন প্রোটোকল কমিটি গঠন করা হল। গত ৩১ শে ডিসেম্বর স্বাস্থ্য ভবনের তরফে কোভিড চিকিৎসার প্রোটোকল প্রকাশ করা হয়। এই প্রোটোকলে কোভিড চিকিৎসায় মনোক্লোনাল অ্যান্টিবডি থেরাপি ও মলনুপিরাভির ব্যবহারে মান্যতা দেয় স্বাস্থ্য ভবন। মনোক্লোনাল অ্যান্টিবডি থেরাপি একটি ককটেল থেরাপি এবং মলনুপিরাভি একটি ওরাল ড্রাগ। সদ্য প্রকাশিত প্রোটোকল নিয়ে সংশয় প্রকাশ করেন সরকারি নীতি নির্ধারণের সঙ্গে যুক্ত প্রভাবশালী বিশিষ্ট চিকিৎসকরা।

তাঁরা জানান, স্বাস্থ্যভবনের প্রকাশিত প্রোটোকলে লেখা ছিল মনোক্লোনাল অ্যান্টিবডি থেরাপি ওমিক্রনের ক্ষেত্রে কার্যকর নয়। তাঁদের অভিযোগ, পরিষ্কার ইঙ্গিত পাওয়া যাচ্ছে যে, ওমিক্রন ভ্যারিয়েন্টের জন্যই দৈনিক কোভিড সংক্রমণের এত বাড়বাড়ন্ত। তাহলে এইরকম পরিস্থিতিতে আচমকাই একটি অ্যান্টিবডি ককটেল থেরাপিকে মান্যতা দেওয়া হল কেন? ওমিক্রনের উপর কাজ করে এরকম কোনও পরিষ্কার প্রমাণ পাওয়া যায়নি মলনুপিরাভির ক্ষেত্রেও। কেন্দ্র এখনও মলনুপিরাভি এবং মনোক্লোনাল অ্যান্টিবডি থেরাপি প্রয়োগের ক্ষেত্রে কোনও নির্দেশিকা জারি করেনি। তাঁরা অভিযোগ করেছেন, যেখানে কেন্দ্রীয় সরকার এই বিষয়ক কোনও নির্দেশিকা জারি করেনি সেখানে রাজ্যের প্রোটোকলে কেন এই দুই চিকিৎসা পদ্ধতিকে উল্লেখ করা হয়েছে। এই নিয়ে প্রতিবাদে সোচ্চার হয়েছিলেন তাঁরা।

গত ৩১ ডিসেম্বর স্বাস্থ্য ভবনের তরফে কোভিড প্রোটোকলে কোভিড চিকিৎসায় মনোক্লোনাল অ্যান্টিবডি থেরাপি ও মলনুপিরাভির ব্যবহারে মান্যতা দেয় স্বাস্থ্য ভবন। স্বাস্থ্য দপ্তরের অন্দরে এই সিদ্ধান্তের প্রতিবাদ করেন বিশিষ্ট চিকিৎসকরা। TV9 বাংলা এই খবর সম্প্রচারের পর ৩ তারিখ গভীর রাতে স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী বিবৃতি দিয়ে জানান, উক্ত দুই চিকিৎসা পদ্ধতি নিয়ে কেন্দ্রীয় নির্দেশিকা এখনও জারি হয়নি। তাই মনোক্লোনাল অ্যান্টিবডি থেরাপি ও মলনুপিরাভিরকে কোভিড চিকিৎসার প্রোটোকল থেকে প্রত্যাহার করা হল।

ইতিমধ্যেই করোনার তৃতীয় ঢেউ পশ্চিমবঙ্গে আছড়ে পড়েছে। রাজ্যের বিশিষ্ট চিকিৎসকরা বলেছেন, “আমরা তৃতীয় ঢেউয়ের দোরগোড়ায় নয়, তৃতীয় ঢেউয়ের মধ্যেই আছি।” সংক্রমণ ঠেকাতে সরকার রাজ্য জুড়ে বিধিনিষেধ লাগু করে দিয়েছে। কিন্তু হু হু করে বাড়ছে সংক্রমণ। গতকাল রাজ্যে করোনার দৈনিক সংক্রমণ ১৪,০০০ পার করে গিয়েছে।

আরও পড়ুন: Mamata Banerjee on Covid Rule: ‘আগামী ১৫ দিন গুরুত্বপূর্ণ’, পরিস্থিতির অবনতি আরও কড়া ব্যবস্থার ইঙ্গিত মমতার