Class 11 Exam: বেড়েছে গরমের ছুটি, পিছিয়ে গেল একাদশের পরীক্ষা

Examination : এর আগের নির্দেশিকা অনুযায়ী, ১৫ জুন স্কুল খোলার কথা ছিল। সেই মতো গরমের ছুটি মিটলেই স্কুলগুলিতে একাদশ শ্রেণির প্র্যাক্টিক্যাল পরীক্ষা হওয়ার কথা ছিল। ৩০ জুনের মধ্যে স্কুলগুলিতে একাদশের প্র্যাক্টিক্যাল পরীক্ষা হওয়ার কথা ছিল।

Class 11 Exam: বেড়েছে গরমের ছুটি, পিছিয়ে গেল একাদশের পরীক্ষা
কবে হবে পরীক্ষা?
Follow Us:
| Edited By: | Updated on: Jun 13, 2022 | 6:10 PM

কলকাতা : TV9 বাংলার খবরেই সিলমোহর। পিছিয়ে গেল একাদশ শ্রেণির প্র্যাক্টিক্যাল পরীক্ষার দিন। সোমবার উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের থেকে জারি করা এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, একাদশ শ্রেণির প্র্যাক্টিক্যাল পরীক্ষা ১১ জুলাইয়ের মধ্যে শেষ করা যাবে। উল্লেখ্য, রাজ্য শিক্ষা দফতরের থেকে সোমবারই নির্দেশিকা জারি করা হয়েছে গরমের ছুটির সময়সীমা বাড়ানোর বিষয়ে। ২৬ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে গরমের ছুটি। এর আগের নির্দেশিকা অনুযায়ী, ১৫ জুন স্কুল খোলার কথা ছিল। সেই মতো গরমের ছুটি মিটলেই স্কুলগুলিতে একাদশ শ্রেণির প্র্যাক্টিক্যাল পরীক্ষা হওয়ার কথা ছিল। ৩০ জুনের মধ্যে স্কুলগুলিতে একাদশের প্র্যাক্টিক্যাল পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু পরিবর্তিত পরিস্থিতিতে গরমের ছুটি আরও বাড়িয়ে দেওয়ার কারণে পিছিয়ে গেল একাদশের প্র্যাক্টিক্যাল পরীক্ষাও।

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ থেকে জারি করা ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২৬ জুন পর্যন্ত গরমের ছুটি বাড়ানো হয়েছে। তাই ১১ জুলাইয়ের মধ্যে একাদশ শ্রেণির প্র্যাক্টিক্যাল পরীক্ষা শেষ করা যেতে পারে। এ ক্ষেত্রে ২৯ জুলাইয়ের মধ্যে সেই মার্কস জমা করতে হবে। উল্লেখ্য, উত্তরবঙ্গে বর্ষা ঢুকে গেলেও দক্ষিণের জেলাগুলিতে এখনও অস্বস্তিকর আবহাওয়া অব্যাহত। চাঁদিফাটা রোদ্দুর আর সেই সঙ্গে ভ্যাপসা গরম। রবিবারই পানিহাটিতে এক ধর্মীয় অনুষ্ঠানে গিয়ে প্রচণ্ড গরমে অসুস্থ হয়ে মৃত্যু হয়েছে তিন জনের। অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি করতে হয়েছিল আরও বেশ কয়েকজনকে। এমন পরিস্থিতিতে আর কোনও ঝুঁকি নিতে চাইছে না রাজ্য সরকার। গরমের ছুটি আরও কিছুদিন বাড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। সেই মতো নির্দেশিকাও জারি হয়েছে।

আগের নির্দেশিকা অনুযায়ী, ১৪ জুন (আগামিকাল) পর্যন্ত গরমের ছুটি ছিল। ১৫ জুন থেকে স্কুল খোলার কথা ছিল। কিন্তু পরিবর্তিত পরিস্থিতিতে এবং ভ্যাপসা গরমের কথা মাথায় রেখে, সেই ছুটি মুখ্যমন্ত্রীর পরামর্শ মতো আরও কিছুদিন বাড়িয়ে দিয়েছে রাজ্য শিক্ষা দফতর।