DA Agitation: মেটাতে হবে বকেয়া DA, কলকাতার রাজপথে মিছিল ২৭ টি সংগঠনের

Dearness Allowance: আদালত নির্দেশ দেওয়ার পরও সরকারের পক্ষ থেকে কোনও ব্যবস্থা নেওয়া হয়নি বলে অভিযোগ মিছিলে অংশগ্রহণকারীদের। সেই কারণেই শনিবার কলকাতার রাজপথে এই মিছিল করেন তাঁরা। দাবি পূরণ না হলে পরবর্তী সময়ে আরও বৃহত্তর আন্দোলনের নামার হুঁশিয়ারি দিয়ে রেখেছেন আন্দোলনকারীরা।

DA Agitation: মেটাতে হবে বকেয়া DA, কলকাতার রাজপথে মিছিল ২৭ টি সংগঠনের
বকেয়া ডিএ-র দাবিতে মিছিল
Follow Us:
| Edited By: | Updated on: Jun 11, 2022 | 3:37 PM

কলকাতা : বকেয়া মহার্ঘভাতা দেওয়া ও স্বচ্ছ ভাবে সরকারি চাকরিতে নিয়োগের দাবিতে মিছিল কলকাতায়। সুবোধ মল্লিক স্কোয়ার থেকে রানী রাসমণি পর্যন্ত ওই মিছিলে পা মেলান ২৭ টি শিক্ষক, শিক্ষাকর্মী ও সরকারি কর্মী সংগঠনের সমর্থকরা। উল্লেখ্য, ২০১৬ সালে প্রাপ্য ডিএ’র দাবিতে স্যাটে মামলা করেন সরকারি কর্মচারী পরিষদ সহ আরও দুটি সংগঠন। ২০১৭ সালে মামলাটি যায় কলকাতা হাইকোর্টে। পরে স্যাট হয়ে আবার হাইকোর্টে মামলা আসে। এরপর গত ২০ মে বকেয়া মহার্ঘভাতা মিটিয়ে দেওয়ার নির্দেশ দেয় হাইকোর্ট। আদালত নির্দেশ দেওয়ার পরও সরকারের পক্ষ থেকে কোনও ব্যবস্থা নেওয়া হয়নি বলে অভিযোগ মিছিলে অংশগ্রহণকারীদের। সেই কারণেই শনিবার কলকাতার রাজপথে এই মিছিল করেন তাঁরা। দাবি পূরণ না হলে পরবর্তী সময়ে আরও বৃহত্তর আন্দোলনের নামার হুঁশিয়ারি দিয়ে রেখেছেন আন্দোলনকারীরা।

মিছিলে অংশগ্রহণকারীদের বক্তব্য, ২০১৯ সালের ষষ্ঠ পে কমিশন থেকে মাত্র ৩ শতাংশ মহার্ঘভাতা পেয়েছেন রাজ্যের সরকারি কর্মীরা। যেখানে তাঁরা ৩১ শতাংশ মহার্ঘভাতা থেকে বঞ্চিত বলে দাবি। দেশের অন্যান্য রাজ্যে যখন সপ্তম পে কমিশন চলছে, সেখানে রাজ্যে ষষ্ঠ পে কমিশনের মাত্র ৩ শতাংশ মহার্ঘভাতা পেয়েছেন সরকারি কর্মীরা। এই সবের প্রতিবাদেই শনিবার মিছিল করেন তাঁরা। উল্লেখ্য, গত ২০ মে কলকাতা হাইকোর্টের থেকে নির্দেশ দেওয়া হয়,  ২০০৯ সালের জুলাই মাস থেকে যে ডিএ বাকি আছে, তা এরিয়ার সহ দিতে হবে। তিন মাসের মধ্যে কর্মীদের বকেয়া ডিএ মিটিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছিল আদালত।

উল্লেখ্য, রাজ্যের সরকারি কর্মীদের একাংশের মধ্যে ডিও নিয়ে ক্ষোভ দীর্ঘদিন ধরেই জমে রয়েছে। রাজ্যের সরকারি কর্মীদের অভিযোগ, মহার্ঘভাতা থেকে বঞ্চিত হচ্ছেন তাঁরা। বিশেষ করে কেন্দ্রীয় সরকারের কর্মীরা যে হারে মহার্ঘভাতা পান, রাজ্য সরকারের কর্মীরা সেই অনুপাতে ডিএ পাওয়ার ক্ষেত্রে অনেকটাই পিছিয়ে বলে অভিযোগ আসছিল। তবে, কলকাতা হাইকোর্টের নির্দেশের পর কিছুটা স্বস্তি পেয়েছিলেন রাজ্যের সরকারি কর্মীরা। তবে, এরই মধ্যে হাইকোর্টের নির্দেশের পরও ব্যবস্থা না নেওয়ার অভিযোগ তুলে রাজপথে মিছিল করল ২৭ টি সংগঠন।