Rabindrabharati University: ‘বিচ্ছিন্ন ঘটনা’, রবীন্দ্রভারতীর লাগাতার বিক্ষোভ মিটবে দ্রুত, উপাচার্যকে পাশে নিয়ে আশ্বাস শিক্ষামন্ত্রীর

Rabindrabharati University: রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের জোড়াসাঁকো ক্যাম্পাসে অন্য়ান্য বছরের মতো এবারও রবীন্দ্রনাথকে গানে নাটকে স্মরণ করা হয়। উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

Rabindrabharati University: 'বিচ্ছিন্ন ঘটনা', রবীন্দ্রভারতীর লাগাতার বিক্ষোভ মিটবে দ্রুত, উপাচার্যকে পাশে নিয়ে আশ্বাস শিক্ষামন্ত্রীর
রবীন্দ্রভারতীর উপাচার্যের সঙ্গে শিক্ষামন্ত্রী
Follow Us:
| Edited By: | Updated on: Aug 08, 2022 | 6:59 PM

কলকাতা: রবীন্দ্রভারতীর সমস্যা মেটালেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। ছাত্র সংগঠনের প্রতিনিধি ও উপাচার্যকে পাশে দাঁড় করিয়ে শিক্ষাক্ষেত্রে আর সমস্যা হবে না বলে আশ্বস্ত করেছেন তিনি। ব্রাত্য বসু বলেন, “মাঝে রবীন্দ্রভারতীতে কিছু কিছু বিষয় নিয়ে সমস্যা তৈরি হয়েছিল। কয়েকটা খবর সামনে এসেছে। উপাচার্যের থেকেও বিষয়টা জানতে পারি। ওই সমস্ত ঘটনা বিচ্ছিন্ন ঘটনা হিসাবে দেখাই ভাল।” উপাচার্যও বলেন, “মাননীয় শিক্ষামন্ত্রী আজকে এসে আমার সঙ্গে কথা বলে আশ্বাস দিয়েছেন, পরিস্থিতি স্বাভাবিক হবে। আমরা যেভাবে সবাইকে নিয়ে চলতাম, সেইভাবেই চলব। রবীন্দ্রভারতীর উন্নতির জন্য আমরা সবাই একসঙ্গেই চলব।”

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের জোড়াসাঁকো ক্যাম্পাসে অন্য়ান্য বছরের মতো এবারও রবীন্দ্রনাথকে গানে নাটকে স্মরণ করা হয়। উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। বেশ কিছু জটিলতার কারণে গত কয়েকদিন ধরে বিশ্ববিদ্যালয়ে অনুপস্থিত থাকলেও উপাচার্য সব্যসাচী বসু রায় চৌধুরী এদিন উপস্থিত ছিলেন।

এদিন বিশ্ববিদ্যালয়ে স্বাগত ভাষণ দেন বটে, তবে প্রথম দিকে তাঁর গলায় এদিনও শোনা যায় আক্ষেপের সুরই। লাগাতার বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ, এক শ্রেণির ছাত্রছাত্রীদের বিক্ষোভ, অভাব-অভিযোগে কার্যত বিরক্ত-বিধ্বস্ত উপাচার্য। বিশ্ববিদ্যালয়ে দৈনন্দিন কাজ করতে পারছেন না বলে কিছুদিন আগেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে জোড়া চিঠি লিখে অব্যাহতি চেয়েছিলেন তিনি। চিঠিতে তিনি উল্লেখও করে, ছাত্র সংগঠনের বিক্ষোভের মুখে পড়ে গত ১৮ জুলাই থেকে তিনি বিশ্ববিদ্যালয়ে যাচ্ছেন না। এই নিয়ে দু’বার তিনি অব্যাহতি চেয়ে চিঠি করেন।

যদিও শিক্ষামন্ত্রী এদিন সংবাদমাধ্যমের কাছে জানান, তিনি গোটা বিষয়টি সম্পর্কে সম্যকভাবে জানতেন না। ছাত্র সংগঠনের বিক্ষোভকে বিক্ষিপ্ত কিছু ঘটনা বলেই জানিয়েছেন তিনি। দ্রুত এই বিষয়টির সমাধান হবে বলেও আশ্বস্ত করেছেন।

প্রসঙ্গত, অতিমারি পরিস্থিতির আগে বিশ্ববিদ্যালয়ে শিক্ষাকর্মী নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল। চলতি বছরের মে মাসে সেই নিয়োগের পরীক্ষা হয়। বাইরের একটি সংস্থার তত্ত্বাবধানেই সেই পরীক্ষা হয়। অভিযোগ, এরপর থেকেই ছাত্র সংগঠনের একাংশ বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ দেখাতে থাকেন। তা নিয়েই জটিলতা।