Railways Safety: সুরক্ষার প্রশ্নে কোনও শর্টকাট নয়, বুধবার জরুরি বৈঠকে বসছে রেল বোর্ড

Indian Railways: আগামী দিনে সামগ্রিক রেল পরিষেবাকে কীভাবে আরও বেশি সুরক্ষিত করা যেতে পারে, সেই বিষয়েই ওই বৈঠকে আলোচনা হবে বলে জানা গিয়েছে।

Railways Safety: সুরক্ষার প্রশ্নে কোনও শর্টকাট নয়, বুধবার জরুরি বৈঠকে বসছে রেল বোর্ড
বিকানের গুয়াহাটি এক্সপ্রেস দুর্ঘটন। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 18, 2022 | 6:25 PM

কলকাতা : উত্তর সীমান্ত রেলের (North Frontier Rail) দুর্ঘটনার জেরে এবার নড়েচড়ে বসছে ভারতীয় রেল। বুধবার দেশের সব জোনের জেনারেল ম্যানেজারদের নিয়ে গুরুত্বপূর্ণ বৈঠকে বসতে চলেছে রেল বোর্ড (Rail Board)। বৈঠক করবেন রেল বোর্ডের চেয়ারম্যান। জরুরি ভিত্তিতে এই বৈঠক ডাকা হয়েছে। আগামী দিনে সামগ্রিক রেল পরিষেবাকে কীভাবে আরও বেশি সুরক্ষিত করা যেতে পারে, সেই বিষয়েই ওই বৈঠকে আলোচনা হবে বলে জানা গিয়েছে। সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে বেশ কিছু নতুন নির্দেশিকা জারি করতে পারে রেল বোর্ড। সূত্র মারফত এমনটাই জানা গিয়েছে।

পূর্ব রেলের গুরুত্বপূর্ণ বৈঠক

এদিকে মঙ্গলবার পূর্ব রেলের বিভিন্ন শাখার ডিআরএম এবং অন্যান্য পদস্থ আধিকারিকদের নিয়ে বৈঠক হয়েছে। বিকানের – গুয়াহাটি এক্সপ্রেসের দুর্ঘটনার পর থেকে আরও সতর্ক রেল। পূর্ব রেলের আধিকারিকদের ওই বৈঠকে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা হয়েছে। তার মধ্যে বাড়তি গুরুত্ব দেওয়া হয়েছে রেলের যাত্রী সুরক্ষার উপরে। সিদ্ধান্ত নেওয়া হয়েছে, নিয়মিত সময়ের ব্যবধানে ট্রেনগুলির সেফটি ড্রাইভ করতে হবে। এর পাশাপাশি যন্ত্রাংশ, লোকোমোটিভ এবং অন্যান্য আনুষাঙ্গিক বিষয়ের উপর নজরদারি রাখতে হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে।

সুরক্ষার প্রশ্নে কোনও শর্টকাট নয়

কড়া নির্দেশ দেওয়া হয়েছে বৈঠকে, স্থির হয়েছে সুরক্ষার প্রশ্নে কোনও শর্টকাট করা চলবে না। সমস্ত আধিকারিকদের বলে দেওয়া হয়েছে, রেলের কর্মীরা যাতে নিয়ম মেনে সব কাজ করেন, সেই বিষয়ে সজাগ নজর রাখতে হবে। পূর্ব রেলের পাশাপাশি দক্ষিণ পূর্ব রেলের পক্ষ থেকেও বিভিন্ন শাখালগুলিকে এবং সংশ্লিষ্ট রেল আধিকারিকদের ট্রেনের নিরাপত্তা ও সুরক্ষা ব্যবস্থা রয়েছে, সেগুলির বিষয়ে আরও বেশি সাবধানতা অবলম্বন করে চলতে নির্দেশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, কিছুদিন আগেই বিকানের থেকে গুয়াহাটিগামী এক্সপ্রেস ট্রেন ময়নাগুড়ির কাছে দুর্ঘটনার কবলে পড়ে। দুর্ঘটনায় ট্রেনের চারটি বগি লাইনচ্যূত হয়ে যায়। একটি বগির উপর অন্য একটি বগি ভেঙে দুমড়ে মুচড়ে উঠে যায়। দুর্ঘটনায় বহু মানুষ আহত হয়েছেন। এখনও পর্যন্ত ৯ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। দুর্ঘটনার পরের দিন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব ময়নাগুড়িতে এসে দুর্ঘটনাস্থল পরিদর্শন করেন। প্রাথমিক পরিদর্শনের পর রেলমন্ত্রী জানিয়েছিলেন, লাইনে কোনও সমস্যা ছিল না। তাঁর ধারণা, ট্রেনের কোনও যান্ত্রিক গোলযোগের কারণেই এই দুর্ঘটনা ঘটেছে। তারপর থেকেই রেলের যাত্রী সুরক্ষা নিয়ে ফের একবার প্রশ্ন উঠতে শুরু করে দিয়েছে। এই পরিস্থিতিতে আগামিকাল রেল বোর্ডের এই বৈঠক যথেষ্টই তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন : Organizational Election of TMC: ২ ফেব্রুয়ারি তৃণমূলের সাংগঠনিক নির্বাচন, রিটার্নিং অফিসারের ভূমিকায় পার্থ

আরও পড়ুন : Demand of School Reopening : ‘ড্রপ আউট’দের ফেরাতে খোলা হোক স্কুল-কলেজ, হাইকোর্টে জমা পড়ল জনস্বার্থ মামলা