Shirshendu Mukhopadhyay: ‘বাংলা ভাগ হতে গেলে সাংঘাতিক অবস্থা হবে…’, এবার মুখ খুললেন শীর্ষেন্দু

Shirshendu Mukhopadhyay: উল্লেখ্য, বাংলা ভাগের দাবি নতুন কিছু নয়। গত কয়েক দশক ধরে বাংলা ভেঙে আলাদা রাজ্য গড়ার কথা বারবার উঠেছে। কখনও গোর্খাল্যান্ড, তো কখনও কামতাপুরি। রাজ্য-রাজনীতি উত্তাপ ছড়িয়েছে বহুবার। নতুন ফের এই একই ইস্যুতে সরব হয়েছেন বিজেপি নেতারা।

Shirshendu Mukhopadhyay: 'বাংলা ভাগ হতে গেলে সাংঘাতিক অবস্থা হবে...', এবার মুখ খুললেন শীর্ষেন্দু
শীর্ষেন্দু মুখোপাধ্যায়, সাহিত্যিকImage Credit source: Tv9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Jul 28, 2024 | 1:19 PM

কলকাতা: বেশ কয়েকদিন ধরেই বিজেপি নেতাদের মুখে বঙ্গভঙ্গের দাবি শোনা যাচ্ছে। তা সে আলাদা রাজ্য কোচবিহারের দাবি হোক বা মালদহ ও মুর্শিদাবাদকে আলাদা করার প্রস্তাব হোক। বিগত কয়েক দিন ধরেই এই ইস্যুতে ছড়িয়েছে জল্পনা। যার কড়া প্রতিক্রিয়া দিয়েছেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার এই নিয়ে মুখ খুললেন বিশিষ্ট বাঙালি সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়। বিষয়টি কার্যত পাত্তা দিতেই নারাজ তিনি। তাঁর বক্তব্য, ‘এই সব প্রস্তাব মাঝে মধ্যেই ওঠে…’

বঙ্গভঙ্গ ইস্যু নিয়ে বিশিষ্ট এই সাহিত্যিক মনে করেন এটি সম্পূর্ণ রাজনৈতিক চাল। শীর্ষেন্দুবাবু বলেছেন, “বাংলা ভাগ হবে না। বাংলা ভাগ হতে গেলে সাংঘাতিক অবস্থা হবে। এই সব প্রস্তাব মাঝে মধ্যে ওঠে।” ফলে এই বিষয় নিয়ে যে এত ভাবনার কিছুই নেই হাবেভাবে তা বুঝিয়ে দেন তিনি।

উল্লেখ্য, বাংলা ভাগের দাবি নতুন কিছু নয়। গত কয়েক দশক ধরে বাংলা ভেঙে আলাদা রাজ্য গড়ার কথা বারবার উঠেছে। কখনও গোর্খাল্যান্ড, তো কখনও কামতাপুরি। রাজ্য-রাজনীতি উত্তাপ ছড়িয়েছে বহুবার। নতুন ফের এই একই ইস্যুতে সরব হয়েছেন বিজেপি নেতারা। কেন্দ্রীয় প্রতিমন্ত্রী সুকান্ত মজুমদার সরাসরি রাজ্যভাগের কথা না বললেও উন্নয়নের জন্য উত্তরবঙ্গকে উত্তর-পূর্ব উন্নয়ন মন্ত্রকের সঙ্গে যুক্ত করার দাবি করেছেন। আবার বিজেপি সাংসদ নিশিকান্ত দুবে বাংলার মালদহ এবং মুর্শিদাবাদকে আলাদা করার প্রস্তাব দিয়েছেন। অপরদিকে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তীব্র নিন্দা করে এই সবটার পিছনে বিজেপির চক্রান্তই দেখেছেন।