C V Ananda Bose: অপেক্ষায় থাকা জোড়া বিলে গ্রিন সিগন্যাল রাজ্যপাল বোসের, দিলেন সম্মতি

C V Ananda Bose: রাজ্যের বিধানসভায় পাশ হয়ে যাওয়া বিল আটকে থাকার প্রসঙ্গে গতকাল সুপ্রিম কোর্ট থেকে নোটিসও পাঠানো হয়েছে রাজ্যপালের দফতরে। তাঁর বক্তব্য জানতে চাওয়া হয়েছে। এই আবহের মধ্যেই এবার বিধানসভায় এই বছরে পাশ হওয়া দু'টি বিলে সম্মতি দিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস।

C V Ananda Bose: অপেক্ষায় থাকা জোড়া বিলে গ্রিন সিগন্যাল রাজ্যপাল বোসের, দিলেন সম্মতি
সিভি আনন্দ বোস ও মমতা বন্দ্যোপাধ্যায়Image Credit source: PTI
Follow Us:
| Edited By: | Updated on: Apr 23, 2024 | 11:28 PM

কলকাতা: ‘সুপ্রিম’ দুয়ার থেকে সোমবারই নোটিস পাঠানো হয়েছিল রাজ্য বিধানসভায় পাশ হওয়া বিল আটকে থাকা প্রসঙ্গে। আর তারপরই এবার একসঙ্গে জোড়া বিলে সবুজ সংকেত দিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। রাজভবন সূত্র মারফত তেমনই জানা যাচ্ছে। মঙ্গলবার ওয়েস্ট বেঙ্গল মোটর ভেইকলস ট্যাক্স (সংশোধনী) বিল এবং ওয়েস্ট বেঙ্গল অ্যাডিশনাল ট্যাক্স অ্যান্ড ওয়ান-টাইম ট্য়াক্স অন মোটর ভেইকলস (সংশোধনী) বিলে অনুমোদন দিয়েছেন রাজ্যপাল বোস। চলতি বছরেই পরিবহণ কর সংক্রান্ত এই বিল দু’টি রাজ্য বিধানসভা পাশ হয়েছিল। আজ ওই দু’টি বিলে সম্মতি দিয়েছেন বাংলার সাংবিধানিক প্রধান।

বিধানসভায় পাশ হওয়ার পরও বিল আটকে থাকার বিষয়ে রাজ্যের শাসক শিবির থেকে বার বার প্রশ্ন তোলা হয়েছে। তার মধ্যে অন্যতম একটি বিল হল, পশ্চিমবঙ্গ বিশ্ববিদ্যালয় আইন সংশোধনী বিল। যা ২০২২ সালে রাজ্য বিধানসভায় পাশ হয়েছিল। তখন বাংলার রাজ্যপাল ছিলেন জগদীপ ধনখড়। তারপর থেকে এখনও সেই বিলটিতে সম্মতি মেলেনি। এই বিলটির মাধ্যমে রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির আচার্য পদে রাজ্যপালের বদলে মুখ্যমন্ত্রীকে আনার প্রস্তাব দেওয়া রয়েছে। এই আচার্য বিল ঘিরে বিস্তর চর্চা হয়েছে অতীতে বিভিন্ন সময়ে।

রাজ্যের বিধানসভায় পাশ হয়ে যাওয়া বিল আটকে থাকার প্রসঙ্গে গতকাল সুপ্রিম কোর্ট থেকে নোটিসও পাঠানো হয়েছে রাজ্যপালের দফতরে। তাঁর বক্তব্য জানতে চাওয়া হয়েছে। আর এই আবহের মধ্যেই এবার বিধানসভায় এই বছরে পাশ হওয়া দু’টি পরিবহণ সংক্রান্ত বিলে সম্মতি দিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস।