World Environment Day 2022: পেন মাটিতে ফেলতেই জন্ম নেবে গাছ, পরিবেশ দিবেসে DYFI-র কর্মসূচি নজর কাড়ছে সকলের

World Environment Day 2022: এই কর্মসূচীতে উপস্থিত ছিলেন DYFI কলকাতা জেলা সম্পাদকমন্ডলীর সদস্য কমরেড শুভেচ্ছা মিত্র। তিনিও সাধারণ মানুষের হাতে এই পরিবেশ বান্ধব পেন তুলে দেন।

World Environment Day 2022: পেন মাটিতে ফেলতেই জন্ম নেবে গাছ, পরিবেশ দিবেসে DYFI-র কর্মসূচি নজর কাড়ছে সকলের
ছবি - নজর কাড়ছে DYFI-র কর্মসূচি
TV9 Bangla Digital

| Edited By: জয়দীপ দাস

Jun 05, 2022 | 7:40 PM

কলকাতা: বিশ্ব পরিবেশ দিবসে (World Environment Day) গোটা রাজ্যেই নেওয়া হয়েছে নানা কর্মসূচি। পরিবেশের রক্ষার স্বার্থে জনসচেতনতা বাড়াতে মাঠে নেমেছে একাধিক সংগঠন। মাঠে নেমেছেন সমাজকর্মী থেকে পরবেশকর্মী সকলেই। দূষণ রোদে গাছ লাগানোর বার্তাও দেওয়া হয়েছে রাজ্যের নানা প্রান্তে। এরইমধ্যে বিশ্ব পরিবেশ দিবসে বাম যুব সংগঠন ডিওয়াইএফআই-র কর্মসূচি নজর কাড়ল সকলের। এদিন DYFI বেহালা পূর্ব ৩ আঞ্চলিক কমিটির বিকল্প ভাবনা চমকে দিয়েছে সকলে। যা নিয়ে সোশ্যাল মিডিয়াতেও চলছে জোরদার চর্চা। 

এদিন DYFI বেহালা পূর্ব ৩ আঞ্চলিক কমিটির পক্ষ থেকে এলাকার যুবক-যুবতী সহ সাধারণ মানুষের হাতে তুলে দেওয়া হল পরিবেশ বান্ধব বিশেষ পেন। যে পেন ব্যবহার করার পর মাটিতে ফেলে দিলে তা থেকে চারা গাছ জন্ম নেবে বলে দাবি করেছেন সংগঠনের সদস্যরা। এই বিকল্প পেন পেয়ে এলাকার যুবক-যুবতী থেকে শুরু করে সমস্ত সাধারণ মানুষই উৎসাহিত। প্রায় ১০০ জনের কাছে এই পেন পৌছে দেওয়া হয়েছে। এই কর্মসূচীতে উপস্থিত ছিলেন DYFI কলকাতা জেলা সম্পাদকমন্ডলীর সদস্য কমরেড শুভেচ্ছা মিত্র। তিনিও সাধারণ মানুষের হাতে এই পরিবেশ বান্ধব পেন তুলে দেন। পরিবেশের ভারসাম্য রক্ষা করতে যেখানে বারবার বৃক্ষরোপেন কথা বলছেন, সেখানে বামেদের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন সমাজের একটা বড় অংশ।

এই খবরটিও পড়ুন

অন্যদিকে এদিন আবার বাংলার ৯৪টি পরিবেশ সংগঠন ও ব্যক্তি উদ্যোগের তরফে জনসাধরণের মধ্যে পরিবেশ সচেতনতা বাড়াতে বিশেষ কর্মসূচি নেওয়া হয়। ‘বিপন্ন বাংলার পরিবেশ বদলাতে সক্রিয় হোন’ নামের এই কর্মসূচিতে অংশ নেন রাজ্যের অসংখ্য মানুষ। অন্যদিকে ২০০৯ সাল থেকে রাজ্যের পরিবেশ সমস্যাগুলি দূর করতে সবুজ মঞ্চ গড়ে তোলা হয় রাজ্যের পরিবেশপ্রেমী ও নানা সংগঠনের তরফে। গত ৩ জুনও তাঁদের তরফেও বড় কর্মসূচি নেওয়া হয়েছিল। তবে এসবের মাধে ডিওয়াইএফআইয়ের আজকের পরিবেশবান্ধব পেন যে সকলের নজর কেড়েছে তা আর বলার অপেক্ষা রাখে না।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla