উচ্চ প্রাথমিক: শুনানির দ্বিতীয় তালিকা প্রকাশ SSC-র, ১৮ অগস্ট থেকে ডাক অভিযোগকারীদের

SSC Upper Primary: দু-দফায় মোট ৩ হাজার ১১৫ টি অভিযোগের শুনানি করতে চলেছে উচ্চ প্রাথমিক শিক্ষা সংসদ।

উচ্চ প্রাথমিক: শুনানির দ্বিতীয় তালিকা প্রকাশ SSC-র, ১৮ অগস্ট থেকে ডাক অভিযোগকারীদের
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 14, 2021 | 11:38 PM

কলকাতা: উচ্চ প্রাথমিকে নিয়োগ সংক্রান্ত অনিয়মের দাবিতে প্রায় ২৫ হাজার অভিযোগ জমা পড়েছিল সংসদে। প্রথম তালিকায় ২ হাজারের কিছু বেশি সংখ্যক অভিযোগ বেছে নিয়ে শুনানি প্রক্রিয়া শুরু হয়েছে গত ১০ অগস্ট। শনিবার শুনানির জন্য দ্বিতীয় অভিযোগের তালিকা প্রকাশ করল এসএসসি। দ্বিতীয় তালিকায় ঠাঁই দেওয়া হয়েছে ১০০৫ টি অভিযোগকে। ফলে দু-দফায় মোট ৩ হাজার ১১৫ টি অভিযোগের শুনানি করতে চলেছে উচ্চ প্রাথমিক শিক্ষা সংসদ।

সংসদের পক্ষ থেকে জানানো হয়েছে, দ্বিতীয় তালিকাভুক্তদের শুনানি শুরু হবে ১৮ অগস্ট থেকে। এর আগেরদিন, অর্থাৎ ১৭ অগস্ট প্রথম তালিকায় থাকা অভিযোগগুলির নিষ্পত্তি করবে সংসদ। তারপর ১৮ অগস্ট থেকে দ্বিতীয় তালিকায় স্থান পাওয়া অভিযোগের শুনানি করা হবে। ১৮ থেকে ২৪ তারিখ পর্যন্ত চলবে শুনানি। প্রতিদিন সকাল সাড়ে ১০ টা ও দুপুর দেড়টায় দু-দফায় ডাকা হয়েছে আবেদনকারীদের। যদিও মাঝে ১৯ থেকে ২২ অগস্ট শুনানি হবে না। ১৮-র পর একেবারে ২৩ ও ২৪ তারিখ এই ১০০৫ জনের অভিযোগের শুনানি করা হবে।

উল্লেখ্য, উচ্চ প্রাথমিকে মোট শূন্যপদের সংখ্যা ছিল ১৪ হাজার ৩৯৯। এই সংখ্যক ফাঁকা আসনে ইন্টারভিউর জন্য ডাকা হয়েছিল মোট ১৫ হাজার ৪০৬ জনকে। গত ৪ অগস্ট সেই ইন্টারভিউ প্রক্রিয়া শেষ হয়। যদিও এসএসসি সূত্রে খবর, তথ্যগত অসঙ্গতির কারণে ৬০০-র বেশি প্রার্থীর আবেদন বাতিল করা হয়। মোট ১৫ হাজার ৪০৬ জনকে ইন্টারভিউ দিতে ডাকা হয়েছিল। যার মধ্যে ১২০০-র বেশি প্রার্থী অনুপস্থিত ছিলেন বলে খবর। অন্যদিকে, আদালতের নির্দেশ মেনে নিয়োগ প্রক্রিয়া সংক্রান্ত ২৫ হাজারের বেশি অভিযোগ জমা পড়েছিল কমিশনের দফতরে।

যদি এ ক্ষেত্রে মনে করিয়ে দেওয়া প্রয়োজন, ইন্টারভিউ প্রক্রিয়া শেষ হলেও নিয়োগপত্র দেওয়ার বিষয়ে নিষেধাজ্ঞা জারি করে রেখেছে কলকাতা হাইকোর্ট। নিয়োগ সংক্রান্ত একাধিক অভিযোগ নিয়ে যে মামলা ডিভিশন বেঞ্চে হয়েছিল তারই প্রেক্ষিতে এই রায় দেওয়া রয়েছে। ফলে ইন্টারভিউ প্রক্রিয়া শেষ হলেও নিয়োগপত্র কবে দেওয়া হবে, তা নিয়ে এখনও কোনও নিশ্চয়তা নেই। এই লিঙ্কে ক্লিক করে দেখা যাবে শুনানির জন্য বেছে নেওয়া প্রার্থীদের তালিকা। আরও পড়ুন: স্কুল খোলার প্রস্তুতি শুরু উচ্চশিক্ষা দফতরে, প্রধান শিক্ষকদের প্রশ্নমালা পাঠাল বিকাশ ভবন