Tala Bridge: টালা ব্রিজ খুলছে বটে, তবে সব ধরনের গাড়ি চলবে না এখনই

Tala Bridge: মহালায়ার তিন দিন আগে খুলে যাচ্ছে নবনির্মিত টালা সেতু। যাবতীয় প্রস্তুতি শেষ। সেজে উঠেছে সেতু। বৃহস্পতিবার বিকেলে উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Tala Bridge: টালা ব্রিজ খুলছে বটে, তবে সব ধরনের গাড়ি চলবে না এখনই
আজ উদ্বোধন টালা ব্রিজের
Follow Us:
| Edited By: | Updated on: Sep 22, 2022 | 9:11 AM

কলকাতা: পুজোর আগে প্রাপ্তি। আড়াই বছরের অপেক্ষার অবসান। আজ খুলছে টালা ব্রিজ। বিকেলে উদ্বোধন মুখ্যমন্ত্রীর হাতে। আপাতত ছোট যান চলাচলের জন্য খুলে দেওয়া হবে সেতুটি।

মহালায়ার তিন দিন আগে খুলে যাচ্ছে নবনির্মিত টালা সেতু। যাবতীয় প্রস্তুতি শেষ। সেজে উঠেছে সেতু। বৃহস্পতিবার বিকেলে উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। উত্তর কলকাতার সঙ্গে শহরতলির যোগাযোগের অন্যতম গুরুত্বপূর্ণ মাধ্যম এই সেতু। পুজোর আগে তা খুলে যাওয়ায় বড় স্বস্তি।

২০১৮ সালের সেপ্টেম্বরে, মাঝেরহাট ব্রিজ ভেঙে পড়ার পর রাজ্যের সবকটি ব্রিজেরই স্বাস্থ্য পরীক্ষা করা হয়। ২০১৯-এর অক্টোবরে স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট দেখে টালা ব্রিজ ভাঙার সিদ্ধান্ত নেওয়া হয়। এরপর ২০২০-র পয়লা ফেব্রুয়ারি থেকে শুরু হয় ব্রিজ ভাঙা। ওই বছরের এপ্রিলে শেষ হয় সেই কাজ। অগস্টে সেতুর নির্মাণ শুরু করে লার্সেন অ্যান্ড টুবরো লিমিটেড।

২ বছর পর নতুন রূপে চালু হচ্ছে টালা ব্রিজ। গত ক’দিন ধরে ব্রিজের ভারবহন ক্ষমতার পরীক্ষা চালিয়েছেন খড়্গপুর আইআইটির বিশেষজ্ঞরা। নতুন করে টালা ব্রিজ তৈরি করতে খরচ হয়েছে ৪৬৮ কোটি টাকা। নতুন সেতুটি ৪ লেনের। ৮০০ মিটার লম্বা এই সেতু দু’টি ফ্ল্যাঙ্কে বিভক্ত।

যদিও এখনই বাস বা লরির মতো ভারী গাড়ি নয়, আপাতত শুধু মাত্র ছোট গাড়ি ও বাইক চলবে টালা ব্রিজে। ধাপে ধাপে ভারী যান চলাচলের অনুমিত দেওয়া হবে বলে প্রশাসনিক সূত্রে খবর।