Tarpan: বছরভর অপেক্ষার অবসান, নদীরঘাটগুলিতে থিকথিক করছে ভিড়, জেলায়-জেলায় চলছে তর্পণ

Durga Puja 2022: কলকাতা, হাওড়া সহ জেলাগুলি যেমন মালদা, শিলিগুড়ি, মুর্শিদাবাদ, পশ্চিম মেদিনীপুর প্রতিটি জেলায় গঙ্গার ঘাটগুলিতে চলছে তর্পণ।

Tarpan: বছরভর অপেক্ষার অবসান, নদীরঘাটগুলিতে থিকথিক করছে ভিড়, জেলায়-জেলায় চলছে তর্পণ
বাবুঘাটে তর্পণ (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 25, 2022 | 1:01 PM

কলকাতা: আজ মহালয়া। পিতৃপক্ষের অবসান দেবীপক্ষের শুরু। আকাশে বাতাসে পুজোর গন্ধ। সমগ্র রাজ্যের গঙ্গার ঘাটগুলিতে চলছে পিতৃপুরুষদের উদ্দেশে তর্পণ। আগমনীর সুরে প্রাণের উৎসবের ঢাকের কাঠি। কলকাতা, হাওড়া সহ জেলাগুলি যেমন মালদা, শিলিগুড়ি, মুর্শিদাবাদ, পশ্চিম মেদিনীপুর প্রতিটি জেলায় গঙ্গার ঘাটগুলিতে চলছে তর্পণ।

একনজরে দেখে নেওয়া যাক রাজ্যের বিভিন্ন জেলাগুলির তর্পণের চিত্র

বাবুঘাট মহালয়ার দিন পিতৃপুরুষদের অন্য এবং জল দান করতে গঙ্গারঘাটগুলিতে ভিড় জমিয়েছেন সাধারণ মানুষ। আজ সকাল থেকেই বাবুঘাটে প্রচুর মানুষের ভিড় রয়েছে। থিকথিক করছে ভিড়। করোনার জেরে গত দু’বছর এই ছবি ছিল না। করোনার বিধি-নিষেধ মেনে সেইভাবে নামতে দেওয়া হচ্ছিল না। বর্তমানে করোনা শিথিল। ফলত বাবুঘাটের সেই চেনা ছবি দেখা গেল। ভোরবেলা থেকেই প্রচুর মানুষ ভিড় জমিয়েছেন।

বাবুঘাটের ছবি(নিজস্ব চিত্র)

বাগবাজার ঘাট

বাগবাজার ঘাটে রাতভর মানুষের ভিড় ছিল চোখে পড়ার মতো। রীতিমত কাতারে-কাতারে মানুষ আসায় পুলিশকর্মীদের এক কথায় নাজেহাল হতে হচ্ছে। তর্পণের উদ্দেশে যাঁরা আসছেন তাঁরা বলেছেন যে বিগত বছরগুলিতে এই পরিমাণ জমায়েত ছিল না।

বাগবাজার ঘাটে তর্পণ(নিজস্ব চিত্র)

হাওড়া

হাওড়ার চাঁদমারির ঘাটের ছবিটাও এক। সেখানেও বেশ ভালই ভিড়। বিগত দু’বছরে করোনার প্রকোপ কাটিয়ে এবারে অনেকেই এসেছেন পিতৃপুরুষদের উদ্দেশে তর্পণের জন্য। রয়েছে পুলিশি তৎপরতা। ঘাটে ফেলে দাওয়া হয়েছে দড়ি। চলছে নজরদারী।

হাওড়ার ছবি

মুর্শিদাবাদ

বহরমপুরের কলেজঘাট সহ বিভিন্ন ঘাটে আতপচাল, তিল দিয়ে চলছে পিতৃপুরুষদের উদ্দেশে তর্পণ। অপ্রীতিকর ঘটনা এড়াতে কড়া নিরাপত্তা মোতায়েন করা রয়েছে। পাশাপাশি রয়েছে ডিজাস্টার ম্যানেজমেন্ট দল। রয়েছে পুলিশ প্রশাসন। চলছে টহলদারি।

মুর্শিদাবাদের ছবি

পশ্চিম মেদিনীপুর

পশ্চিম মেদিনীপুরের কংসাবতী নদীর গান্ধীঘাটের ভিড়ও ছিল চোখে পড়ার মতো। ভোর ৫টা থেকে রীতিমত জমায়েত হয়েছে। মহিলাদের জন্য পুরসভার তরফ থেকে আলাদা বন্দ্যোবস্ত করা হয়েছে। একই সঙ্গে সিভিল ডিফেন্সের কর্মীরা উপস্থিত রয়েছেন।

পশ্চিম মেদিনীপুরের চিত্র

শিলিগুড়ি

উত্তরবঙ্গে এই মুহূর্তে চলছে বৃষ্টি। শিলিগুড়িতে বৃষ্টি মাথায় নিয়েই শিলিগুড়ির মহানন্দার লালমোহন ঘাটে তর্পণ করতে ভিড় জমিয়েছেন প্রচুর মানুষ।

বৃষ্টি মাথায় নিয়ে শিলিগুড়িতে তর্পণ

মালদা

মালদার ইংরেজবাজার পৌরসভার তরফ থেকে তর্পণের জন্য বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। সেখানকার মহানন্দা নদীর মিশনঘাটে ভিড় জমিয়েছেন প্রচুর মানুষ। চলছে তর্পণ। পাশাপাশি ঘাটের ধারে প্রচুর মানুষ অপেক্ষা করছেন তর্পণের উদ্দেশে।

মালদার চিত্র