TV9 Bangaliana: থিয়েটারের খরচ কখনও কখনও সিনেমার বাজেটকেও ছাপিয়ে যায়

TV9 Bangaliana: লোকে একটা সময় টিকিট কেটে থিয়েটার দেখতে যেত। এখন কোথায় সেসব দিন!

| Edited By: | Updated on: Feb 13, 2022 | 11:34 PM

বাংলার থিয়েটার অনেক ঝড় ঝাপটার মধ্যে দিয়ে গিয়েছে। সেইভাবে লাভের মুখ না দেখলেও কোনওভাবে টিকে রয়েছে। কিন্তু এই থিয়েটারেরই আগে ছিল বিশাল রমরমা। লোকে তখন টিকিট কেটে থিয়েটার দেখতে যেত। এই সব বিষয় নিয়ে আলোচনায় বাঙালিয়ানা টেলিথন : থিয়েটার – বিত্তহারা বিনোদন। অনুষ্ঠানে অতিথি হিসেবে রয়েছেন, সুমন মুখোপাধ্যায়, দেবেশ চট্টোপাধ্যায়, অবন্তী চক্রবর্তী।

থিয়েটার কি শুধুই শখ নাকি এর সঙ্গে বাণিজ্যিক লাভ জড়িয়ে রয়েছে? এই প্রশ্নে অভিনেতা অনির্বাণ ভট্টাচার্য বলেন, “থিয়েটার করতে অনেক টাকা লাগে। সিনেমার থেকে থিয়েটারের হিসাব অনেক আলাদা। সিনেমা করতে অবশ্য বেশি টাকা লাগে কিন্তু সেটা একবারের জন্য। থিয়েটার করতে বারবার লাগে। ফলে যদি একটি নাটকের ৭৫ বা ১০০ টা শো হয় তাহলে দেখা যাবে তার খরচ সিনেমার বাজেটকেও ছাপিয়ে যাচ্ছে।”

কর্পোরেট বিনিয়োগ কি বাংলা নাটককে টিকিয়ে রাখার রাস্তা? নাট্য নির্দেশক সুমন মুখোপাধ্যায়ের মতে, “আন্তর্জাতিক থিয়েটারের নিরিখে কেউ এমন কোনও মডেল দেখাতে পারবেন, যেখানে নাট্যকলা যাঁরা চর্চা করেন সেখানে একটি ইকোনমিক মডেল কেউ তৈরি করেছেন! ব্যবসা চলচ্চিত্রে যেমন রয়েছে নাটকেও রয়েছে। সবচেয়ে বড় দু’টি নাটকের ব্যবসার ক্ষেত্র হল মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের ওয়েস্ট ইন্ড। এর বাইরে নাট্যচর্চা আন্তর্জাতিক স্তরে সরকারি অনুদানে হয়েছে।” ‘দর্শন’ নাটকের ক্ষেত্রে খুব প্রয়োজনীয় বিষয়। থিয়েটারি অর্থনীতির একটি রাজনৈতিক-সামাজিক সংযোগ রয়েছে। বাণিজ্যিক ও অন্যধারার থিয়েটার, দু’টোই পাশাপাশি চলে।

Follow Us: