WB By-Election 2021: উপ নির্বাচনে কড়া কলকাতা পুলিশ, রাতভর শহরের বুকে তল্লাশি

WB By-Election 2021: কোন রাজনৈতিক অশান্তির খবর এলে পুলিশকে কড়া ভূমিকা নিতে হবে। ৪৫ মিনিটের ভার্চুয়াল বৈঠকে তেমনটাই নির্দেশ দেন মুখ্য সচিব।

WB By-Election 2021: উপ নির্বাচনে কড়া কলকাতা পুলিশ, রাতভর শহরের বুকে তল্লাশি
আরও সজাগ কলকাতা পুলিশ (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 28, 2021 | 7:42 AM

কলকাতা: উপ নির্বাচনের আগে তৎপর কলকাতা পুলিশ। সোমবার রাত থেকে ভবানীপুর বিধানসভার এলাকার প্রবেশ মুখে এজেসি বোস রোড ফ্লাইওভারে ওঠার মুখে বিশেষ এলাকা তল্লাশি চলে। ছিলেন অ্যাসিস্ট্যান্ট কমিশনার অফ পুলিশ পার্থ মুখোপাধ্যায়।

৩০ সেপ্টেম্বর উপনির্বাচন। ভোটের আগে নজরে রাজ্যের আইন শৃঙ্খলা। মুর্শিদাবাদ ও কলকাতা দক্ষিণের আইনশৃঙ্খলা নিয়ে সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে। কোনও রাজনৈতিক অশান্তির অভিযোগের সঙ্গে সঙ্গে পদক্ষেপ করতে হবে। জেলাশাসক ও পুলিশ সুপারদের তেমনটাই নির্দেশ দিয়েছেন মুখ্যসচিব।

মুর্শিদাবাদ, কলকাতা দক্ষিণ ছাড়াও হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, নদিয়ার আইনশৃঙ্খলা নিয়ে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন তিনি। যেহেতু ভোট হবে এই জেলাগুলির কাছাকাছি, তাই এই এলাকাগুলিতে আইনশৃঙ্খলা নিয়ে কোনও অভিযোগ এলে সঙ্গে সঙ্গে পদক্ষেপ করতে হবে।

কোন রাজনৈতিক অশান্তির খবর এলে পুলিশকে কড়া ভূমিকা নিতে হবে। জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা যাতে কার্যকরী হয়, সেই বিষয়ে পুলিশকে প্রয়োজনীয় পদক্ষেপ করতে বলেছেন মুখ্য সচিব।

রাজ্যে রয়েছে কেন্দ্রীয় বাহিনী। চলছে এরিয়া ডোমিনেশন। পুলিশ কমিশনারদের মুখ্যসচিবের নির্দেশ, “আপনারা আইন-শৃঙ্খলার দিকটি বিশেষভাবে গুরুত্ব দিন।” এবারে নির্বাচনের এপিসেন্টার ভবানীপুর। প্রার্থী খোদ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর যুযুধান প্রতিপক্ষ বিজেপি প্রার্থী প্রিয়াঙ্কা টিব্রেওয়াল। উপনির্বাচনের আগে শহর কলকাতা জুড়ে শুরু হয়ে গিয়েছে নাকা চেকিং। ভোট চলাকালীন যে কোনও প্রকারের অপ্রীতিকর ঘটনা এড়াতে নিরাপত্তা খামতি রাখতে নারাজ ডিসি সাউথ আকাশ মাঘারিয়া।

উপনির্বাচনে অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে বাড়ানো হয়েছে কেন্দ্রীয় বাহিনীর সংখ্যাও। ১৫ কোম্পানির মধ্যে সিআরপিএফের ৭ কোম্পানি, বিএসএফের ৪ কোম্পানি, এসএসবি’‌র ২ কোম্পানি, সিআইএসএফ এবং আইটিবিপি’‌র ১ কোম্পানি রয়েছে। তাঁরাই এই তিন কেন্দ্রে নিরাপত্তার দায়িত্বে থেকে নির্বাচন করতে সাহায্য করবেন।

তবে এরই মধ্যে প্রচারের শেষ লগ্নে সোমবার উত্তপ্ত হয়ে ওঠে ভবানীপুর এলাকা। শেষ দিনের ভোট প্রচারে বিজেপি নেতাদের উপর হামলার অভিযোগ ওঠে। রাতে দুই যুবককে মারধরের অভিযোগ উঠল সেই ভবানীপুরেই। সোমবার মাঝরাতে ভবানীপুর থানা থেকে এক কিলোমিটারের মধ্যে দুই কলেজ পড়ুয়ার উপর অতর্কিতে হামলা ও এক যুবককে উইকেট দিয়ে মারধরের অভিযোগ ওঠে। গাড়িতে করে আসা একদল অজ্ঞাত পরিচয় যুবক তাঁদের মারধর করে বলে অভিযোগ। এই ঘটনায় ভবানীপুর থানায় অভিযোগ দায়ের করেছেন আক্রান্তরা।

ঘটনায় কে বা কারা জড়িত, কী উদ্দেশেই বা এই হামলা, সবদিক খতিয়ে দেখছেন তদন্তকারীরা। একই সঙ্গে প্রশ্ন উঠছে, যেখানে উপনির্বাচনের আগে ভবানীপুর বিধানসভা এলাকার বিভিন্ন রাস্তায় অপ্রীতিকর ঘটনা এড়াতে রাতভর নাকা তল্লাশি চালাচ্ছে কলকাতা পুলিশ।

আরও পড়ুন: Bhawanipore: রাতের ভবানীপুরে ফের উত্তেজনা, দুই যুবককে উইকেট দিয়ে মারধর, ফাটল থুতনি