Weather Update: আজ তো রোদের দেখা মিলল, দুর্যোগ টলল কি? কোন কোন জেলায় বৃষ্টির সম্ভাবনা জানাল হাওয়া অফিস

Weather Update: আপাতত দুর্যোগের কোনও ভ্রুকুটি নেই বলেই আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস।

Weather Update: আজ তো রোদের দেখা মিলল, দুর্যোগ টলল কি? কোন কোন জেলায় বৃষ্টির সম্ভাবনা জানাল হাওয়া অফিস
কবে থেকে বাংলায় পড়বে শীত? (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 21, 2021 | 6:56 PM

কলকাতা: গত কয়েকদিনের টানা ঝড়-জল কাটিয়ে শুক্রবার ঝলমলে সূর্যের আলো। মুখে হাসি বঙ্গবাসীর। তবে বর্ষা পার করে শরৎকালও যে ভাবে ভাসল, তাতে কেউ আর সাহস করে বলে উঠতে পারছেন না, ‘অবশেষে মুক্তি’। যদিও হাওয়া অফিস ইতিমধ্যেই আশার আলো দেখিয়েছে। আপাতত দুর্যোগের কোনও ভ্রুকুটি নেই বলেই আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও এখন আর দুর্যোগের সম্ভাবনা নেই। বরং রাতের দিকে তাপমাত্রা খানিকটা কমতেও পারে।

বৃহস্পতিবার থেকেই অনেকে অনুভব করছে, মুখ কিংবা হাত-পায়ের ত্বক শুকনো মনে হচ্ছে। হাওয়া অফিসও বলছে, তেমনটাই হওয়ার কথা। আপাতত শুষ্ক আবহাওয়া থাকবে দক্ষিণবঙ্গে। অবশ্য দু’একটা জেলায় হালকা থেকে অতি হালকা বৃষ্টি হতে পারে। তালিকায় অবশ্যই রয়েছে উপকূলের জেলা পূর্ব মেদিনীপুর এবং সাগরের জেলা দক্ষিণ ২৪ পরগনা। অবশ্য আবহাওয়া দফতর বলছে, সে সম্ভাবনাও খুবই কম।

বৃহস্পতিবার যারা আবহাওয়ার শুষ্কতা টের পেয়েছে, শুক্রবার সেই শুকনো ভাব আরও কিছুটা বাড়বে। অক্টোবর প্রায় শেষের মুখে। নভেম্বর পড়তে হাতে আর দিন দশেক। কার্তিক মাস ইতিমধ্যেই পড়ে গিয়েছে। বুধবার সন্ধ্যার পর থেকেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় কুয়াশা লক্ষ্য করা গিয়েছে। ধীরে ধীরে কুয়াশায় মুড়তে শুরু করবে বিভিন্ন জেলা। ভোরের দিকে এবং রাত বাড়লে তাপমাত্রার তারতম্যও ভালই টের পাওয়া যাবে।

উত্তরবঙ্গেও এই মুহূর্তে আর দুর্যোগের পূর্বাভাস নেই। তবে আগামী ২৪ ঘণ্টায় দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহারে হালকা বৃষ্টি হতে পারে। অর্থাৎ শুক্রবার ও শনিবার বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা উত্তরের কয়েকটি জেলায়। তবে রবিবার থেকে পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করবে। তবে মালদহ, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুরে শুষ্ক আবহাওয়া থাকবে।

গত কয়েক দিনে মেঘলা আকাশ থাকার জন্য সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস নেমে গিয়েছিল। আগামী দু’দিনে আবারও এই তাপমাত্রা ২ ডিগ্রি বাড়বে। রাতের তাপমাত্রার ক্ষেত্রে আগামী ৪৮ ঘণ্টায় যেমন ছিল কম বেশি তেমনটা থাকলেও এর পর থেকে দু’ থেকে তিন ডিগ্রি নামতে পারে তাপমাত্রা। এক কথায় বলা যায় শীতের হালকা আমেজ অনুভূত হবে । ২৩ অক্টোবরের মধ্যে পুরো পশ্চিমবঙ্গ থেকেই পাত্তারি গোটাবে বর্ষা। ২৬ অক্টোবর দেশের সমস্ত রাজ্য থেকেই বর্ষা বিদায়।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, নিম্নচাপের সমস্ত প্রভাব কাটিয়ে ধীরে ধীরে হেমন্তের অনুভূতি পাবে বাংলা। আগামী সপ্তাহ থেকেই ঘুরতে শুরু করবে আবহাওয়ার গতিপ্রকৃতি। কালীপুজোর আগেই শিরশিরে ঠান্ডার অনুভূতি মিলতে পারে। নিম্নচাপ কাটলে উত্তুরে হাওয়াও ঢুকতে শুরু করবে রাজ্যে।

আরও পড়ুন: WB By-Election: ২৭ থেকে ৮০, এবার বেড়ে ৯০! চার কেন্দ্রে উপনির্বাচনে নিত্য বাড়ছে কেন্দ্রীয় বাহিনী