Weather Update: ১১ অগস্ট পর্যন্ত দক্ষিণবঙ্গের এই জেলাগুলির জন্য সতর্কতা, নতুন নিম্নচাপ নিয়ে কী বললেন আবহাওয়াবিদরা?

Weather Update: মৎস্যজীবীদের ইতিমধ্যেই সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। যাঁরা ইতিমধ্যেই সমুদ্রে গিয়েছেন, তাঁদেরও ফিরে আসতে বলা হয়েছে।

Weather Update: ১১ অগস্ট পর্যন্ত দক্ষিণবঙ্গের এই জেলাগুলির জন্য সতর্কতা, নতুন নিম্নচাপ নিয়ে কী বললেন আবহাওয়াবিদরা?
বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Aug 07, 2022 | 1:32 PM

কলকাতা: বঙ্গোপসাগরে শক্তি বাড়িয়েছে নিম্নচাপ। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, ওড়িশা-অন্ধ্র উপকূলে সুস্পষ্ট নিম্নচাপ তৈরি হয়েছে। আগামী ৪৮ ঘণ্টায় গভীর নিম্নচাপে পরিণত হবে। তারপর ওড়িশা-ছত্তীসগঢ় হয়ে উত্তর-পশ্চিমে এগোবে। ফলে ১১ অগস্ট পর্যন্ত দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, পর্যাপ্ত বৃষ্টি হলে দুশ্চিন্তা কমতে পারে চাষিদের।

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, সোমবার থেকে রাজ্যের উপকূলবর্তী এলাকাগুলিতে মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ ভারী থেকে অতি ভারী বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে। ৯ ,১০ ও ১১ তারিখ দক্ষিণবঙ্গের সর্বোচ্চ বৃষ্টিপাত হবে। বিশেষ করে উপকূলে জেলা দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর ,কলকাতা, ঝাড়গ্রামে ভারী বৃষ্টি হবে । কলকাতায় ৯ এবং ১০ তারিখ ভারী বৃষ্টি হবে। উত্তরবঙ্গের ক্ষেত্রে আগামী ৪/৫ দিন হালকা বৃষ্টি হবে এবং তাপমাত্রা খানিকটা বাড়বে।

মৎস্যজীবীদের ইতিমধ্যেই সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। যাঁরা ইতিমধ্যেই সমুদ্রে গিয়েছেন, তাঁদেরও ফিরে আসতে বলা হয়েছে। চলতি বৃষ্টির ঘাটতি রয়েছে। জুলাইয়ের প্রথম দিকে বৃষ্টি হলেও, শেষের দিকে আর সেভাবে বৃষ্টি হয়নি। ফলে সমস্যায় পড়েছেন চাষিরা।

বিশেষ আমন ধান চাষের ক্ষেত্রে প্রবল সমস্যা হচ্ছে। বিভিন্ন জেলায় প্রশাসনের তরফে সাব মার্সেবল পাম্প বসিয়ে জমিতে জল দেওয়ার কাজ করা হচ্ছে। তবে এভাবে কতদিন! বৃষ্টি সেভাবে না হলে এবার আমন ধান চাষে মারাত্মক ক্ষতি হবে। উদ্বিগ্ন কৃষি দফতরও। সেক্ষেত্রে আবহাওয়াবিদদের এই পূর্বাভাস কার্যকরী হলে, বৃষ্টির ঘাটতি কিছুটা কমবে। রেহাই পাবেন চাষিরা।

আবহাওয়াবিদরা বলছেন, আগেও নিম্নচাপ তৈরি হয়েছে। কিন্তু তা সবই হয়েছে ওড়িশা ঘেঁষা উপকূলে। তা সেই অর্থে দক্ষিণবঙ্গে বৃষ্টি হয়নি। এই মুহূর্তে দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতি রয়েছে ৪৭ শতাংশ। ভারী থেকে অতি ভারী বৃষ্টি এবার হলেই মিলবে স্বস্তি।