আগামী ২৪ ঘণ্টায় অতি ভারী বৃষ্টির পূর্বাভাস, কেমন থাকবে শহরের আকাশ

গত কয়েকদিন ধরে মাঝে মধ্যে বৃষ্টি নামছে শহরে। আগামী সোমবার থেকে ফের বৃষ্টি বাড়ার সম্ভাবনা।

আগামী ২৪ ঘণ্টায় অতি ভারী বৃষ্টির পূর্বাভাস, কেমন থাকবে শহরের আকাশ
কলকাতা থেকে অনেকটা দূরে সরেছে নিম্নচাপ। তাই বিক্ষিপ্তভাবে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হতে পারে। শহরের চিত্র দেখেই ভয় পাচ্ছেন পুরকর্তারা। করোনা, অজানা জ্বর তো রয়েইছে, এরইমধ্যে ডেঙ্গির আতঙ্কও নতুন করে মাথাচাড়া দিয়ে উঠছে। ফলে চিন্তায় স্বাস্থ্য কর্তারাও।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 21, 2021 | 8:06 AM

কলকাতা: গত কয়েকদিন ধরে অবিরাম বৃষ্টি না হলেও মাঝেমধ্যেই কালো হয়ে আসছে আকাশ। এবার ফের একবার রাজ্যে বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office)। উত্তরবঙ্গে নামবে ভারী বৃষ্টি (Heavy Rain)। আর দক্ষিণবঙ্গে হবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত। আগামী সোমবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে বলে মনে করা হচ্ছে।

আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, মৌসুমী অক্ষরেখা বালাসোর হয়ে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত হয়েছে। অন্যদিকে ঘূর্ণাবর্ত অবস্থান করেছে বিহারে। রাজস্থান থেকে বিহার পর্যন্ত পূর্ব-পশ্চিম অক্ষরেখা বিস্তৃত। তার জেরেই এই বৃষ্টি বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

আজ, শনিবার কলকাতার আকাস থাকবে মূলত মেঘলা। হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এ দিন সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.২ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮.২ ডিগ্রি। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ছিল ৯৭ শতাংশ । গত ২৪ ঘন্টায় বৃষ্টি হয়েছে ১.৭ মিলিমিটার।

আগামী ২৪ ঘণ্টায় আলিপুরদুয়ার ও কোচবিহারে অতি ভারী বৃষ্টির সর্তকতা জারি করা হয়েছে। ভারী বৃষ্টি হবে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি সহ উত্তরবঙ্গের বিস্তীর্ণ এলাকায়। রবিবার আলিপুরদুয়ার ও কোচবিহারে দু-এক পশলা ভারী বৃষ্টির পূর্বাভাসও দেওয়া হয়েছে। সোমবার থেকে বৃষ্টি বাড়বে আলিপুরদুয়ার ও কোচবিহারে। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়িতেও ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকছে।

আজ দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর এই দুই জেলায় বিক্ষিপ্ত থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে বলে জানানো হয়েছে। দক্ষিণবঙ্গে আগামিকাল বৃষ্টির পরিমাণ কিছুটা কমবে ও বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তি। দিনের তাপমাত্রা বেশ কিছুটা বাড়তে পারে দক্ষিণবঙ্গে। আরও পড়ুন: করোনাকালে গুরুত্ব দিচ্ছেন না অনেকেই, শহর জুড়ে কয়েক’শ মানুষ আক্রান্ত ম্যালেরিয়ায়