Weather Update: জাঁকিয়ে ঠান্ডা এখনই নয়, আলু চাষিদের জন্য আশার বার্তা আবহাওয়া অফিসের

Weather Update: আগামি ১০-১২ দিন বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই রাজ্যে। আজকের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.২ ডিগ্রি সেলসিয়াস।

Weather Update: জাঁকিয়ে ঠান্ডা এখনই নয়, আলু চাষিদের জন্য আশার বার্তা আবহাওয়া অফিসের
বাড়ছে ঠান্ডার অনুভূতি
Follow Us:
| Edited By: | Updated on: Nov 28, 2022 | 7:40 PM

কলকাতা: নভেম্বর শেষ হতে চলল। কিন্তু, এখনও শুরু হয়নি ঠান্ডার দাপট (Alipore Weather Office)। লেপ, কম্বল বিছানায় স্থান পায়নি তেমনভাবে। শীতের পোশাকও পরার দরকার পড়ছে না। সর্বনিম্ন তাপমাত্রা যেন নামতে চাইছে না। এই পরিস্থিতি আরও কয়েকদিন চলবে বলে জানাল আলিপুর আবহাওয়া অফিস (Weather Update)। সর্বনিম্ন তাপমাত্রার খুব বেশি হেরফের হবে না। আগামি ১০-১২ দিন বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই রাজ্যে। আজকের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.২ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার রাজ্যে সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৯ ডিগ্রির আশপাশে। এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকার সম্ভাবনা ১৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। উত্তর-পশ্চিম দিক থেকে আগত শীতল হাওয়ার দাপট কম থাকার জন্যই তাপমাত্রা খুব একটা কমছে না বলে আবহাওয়া অফিস জানিয়েছে।

ঠান্ডার দাপট না বাড়লেও আলু চাষিদের জন্য সুখবর দিল আবহাওয়া অফিস। তাদের বক্তব্য, আগামি ১০-১২ দিন বৃষ্টির সম্ভাবনা না থাকায় চাষিরা আলুর বীজ জমিতে লাগাতে পারেন। যে ঠান্ডা আছে তাতে আলুর অঙ্কুর উঠে যাবে।

আবহাওয়া অফিস বলছে, রাজ্যে কুয়াশার দাপটও এই মুহূর্তে তেমন নেই। আসানসোলের দিকে হালকা কুয়াশা রয়েছে। ধান ক্ষেত বা জলাশয় যেখানে রয়েছে, সেখানে কুয়াশা দেখতে পাওয়া যাচ্ছে। এই মুহূর্তে রাজ্যে খুব ঘন কুয়াশা হওয়ার সম্ভাবনা নেই। দক্ষিণবঙ্গের তুলনায় উত্তরবঙ্গের তাপমাত্রা অবশ্য খানিকটা কম। সর্বনিম্ন তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি ঘোরাফেরা করছে। ফলে সেখানে কিছুটা হলেও ঠান্ডার দাপট রয়েছে।

তবে এই প্রথম নয়। বিগত কয়েক বছরে দেখা গিয়েছে, রাজ্য জাঁকিয়ে শীত পড়তে কার্যত ডিসেম্বর গড়িয়ে গিয়েছে। এ বছর অক্টোবরের শেষে কালীপুজোর পর থেকে শীত শীত ভাব অনুভূত হতে শুরু করে। কয়েকটি নিম্নচাপ-ঘূর্ণাবর্তের ফাঁড়া থাকলেও তা বিশেষ সুবিধা পায়নি।