Weather Update: শুক্রবারে ২৭ ডিগ্রি ছাড়িয়েছিল শহরের তাপমাত্রা, সংক্রান্তির আগেই ‘গায়েব’ শীত!

Weather Update: কয়েকদিন ঠাণ্ডা পড়ার পরই আবার বাড়ছে উষ্ণতা। আগামী কয়েকদিনও তাপমাত্রা বেশি থাকবে বলেই জানা গিয়েছে।

Weather Update: শুক্রবারে ২৭ ডিগ্রি ছাড়িয়েছিল শহরের তাপমাত্রা, সংক্রান্তির আগেই 'গায়েব' শীত!
Follow Us:
| Edited By: | Updated on: Jan 14, 2023 | 9:37 AM

কলকাতা : তাপমাত্রা যে কিছুটা বাড়বে সেই পূর্বাভাস দেওয়া হয়েছিল আগেই। তবে শুক্রবার বেলা বাড়ার সঙ্গে সঙ্গে যেভাবে তাপমাত্রা বাড়তে শুরু করল, তা বোধহয় আশা করেননি কলকাতাবাসী। সন্ধ্যার পর গায়ে সোয়েটার চাপিয়ে বেরিয়ে অনেককেই ঘর্মাক্ত হতে হয়েছে। আর শনিবার একধাক্কায় ৫ ডিগ্রি বেড়ে গেল তাপমাত্রার পারদ। সবে পৌষ মাস শেষ হচ্ছে, মাঘ মাস আসেনি এখনও। তার আগেই এমন আবহাওয়া! তবে শুধুমাত্র পশ্চিমবঙ্গ নয়, তাপমাত্রা বেশ খানিকটা বেড়ে গিয়েছে উত্তর ভারতে। যে দিল্লি প্রায় মাইনাসের কাছাকাছি পৌঁছে গিয়েছিল, সেখানে তাপমাত্রা একধাক্কায় বেড়ে হয়েছে ১০ ডিগ্রি। অর্থাৎ উত্তরের হাওয়ার প্রভাবও কম বলেই জানাচ্ছেন আবহাওয়াবিদরা।

শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা পৌঁছেছে ১৯.৭ ডিগ্রি সেলসিয়াসে, যা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি বেশি। দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও কার্যত শীতঘুমে চলে গিয়েছে শীত। শুক্রবার দুপুরের পর থেকেই পারদ লাফিয়ে বাড়তে শুরু করে। শুক্রবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭.৫ ডিগ্রি সেলসিয়াস।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, পশ্চিমী ঝঞ্ঝার জেরেই ক্রমশ উত্তুরে হাওয়া দুর্বল হয়ে পড়ছে, সেই কারণেই এই পারদের লাফ। তবে আবহবিদরা বলছেন, এখনই শীত-বিদায় নয়। ঝঞ্ঝা সরলে ধীরে ধীরে শীত ফিরতে পারে। উত্তর ভারতে তাপমাত্রা ফের হু হু করে নেমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। তবে সেই ঠাণ্ডার কতটা এই বাংলায় এসে পৌঁছবে, তা এখনও বুঝে উঠতে পারছেন না আবহাওয়াবিদরা।

গত ডিসেম্বরেও ঠাণ্ডা সেভাবে অনুভূত হয়নি। আবহাওয়াবিদরা জানিয়েছিলেন, প্রায় রেকর্ড উষ্ণতা ছিল ২০২২-এর ডিসেম্বরে। জানুয়ারির শুরুতে পারদ নামতে শুরু করলেও সেটা উপভোগ করার আগেই আবার গরম। তাতেই কিছুটা আশাহত হচ্ছেন কলকাতাবাসী।