West Bengal Assembly: কেন্দ্রের পর এবার নজরে রাজ্যের বাজেট, ৮ ফেব্রুয়ারি শুরু অধিবেশন, কবে বাজেট পেশ?

West Bengal Assembly: পরিষদীয় দফতর থেকে রাজ্যপালের একটি নির্দেশ বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করা হয়েছে। তাতে বলা হয়েছে, ৮ ফেব্রুয়ারি দুপুর ২টোয় রাজ্যপাল বিধানসভার সদস্যদের তলব করেছেন।

West Bengal Assembly: কেন্দ্রের পর এবার নজরে রাজ্যের বাজেট, ৮ ফেব্রুয়ারি শুরু অধিবেশন, কবে বাজেট পেশ?
রাজ্য বিধানসভা
Follow Us:
| Edited By: | Updated on: Feb 01, 2023 | 5:53 PM

কলকাতা: আগামী ৮ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে রাজ্য বিধানসভার (West Bengal Assembly) বাজেট অধিবেশন (Budget Session)। ওইদিনে রাজ্যপাল সিভি আনন্দ বোসের (CV Ananda Bose) ভাষণ দিয়ে শুরু হবে বিধানসভার বাজেট অধিবেশন। আগামী ১৫ ফেব্রুয়ারি রাজ্য বাজেট (West Bengal Budget) পেশ হওয়ার কথা। বিধানসভার অধিবেশন চলার কথা ২১ ফেব্রুয়ারি পর্যন্ত। কবে থেকে বিধানসভার বাজেট অধিবেশন শুরু হবে, সেই দিনক্ষণ নিয়ে একটি গুঞ্জন বিগত বেশ কিছুদিন ধরেই চলছিল। প্রথমে শোনা যাচ্ছিল ৬ তারিখ থেকে বিধানসভার অধিবেশন শুরু হবে। তবে এখনও পর্যন্ত যা খবর, তাতে ৮ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে বিধানসভার বাজেট অধিবেশন। পরিষদীয় দফতর থেকে রাজ্যপালের একটি নির্দেশ বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করা হয়েছে। তাতে বলা হয়েছে, ৮ ফেব্রুয়ারি দুপুর ২টোয় রাজ্যপাল বিধানসভার সদস্যদের তলব করেছেন।

এদিন ৮৭ মিনিটের কেন্দ্রীয় বাজেট প্রস্তাব পাঠ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সাধারণ মানুষের জন্য, বিশেষ করে মধ্যবিত্তদের জন্য বিভিন্ন ঘোষণা করা হয়েছে। আয়করে বড়সড় ছাড়ের ঘোষণা রয়েছে। এবার রাজ্য বাজেটে কী কী বিষয়ে উল্লেখ থাকে, সেই দিকেই নজর রাখছেন রাজ্য রাজনীতির কারবারিরা। প্রসঙ্গত, কিছুদিন আগেই রাজ্যের অর্থ দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যও জানিয়েছিলেন, ১৫ ফেব্রুয়ারি রাজ্যের বাজেট পেশ হতে পারে।

এবারের বাজেটে রাজ্যে শিল্পের জন্য কোনও ঘোষণা থাকে কি না, সেই দিকে নজর থাকছে। বিশেষ করে চন্দ্রিমা ভট্টাচার্য রাজ্যে স্টার্টআপ নিয়ে যে আশার কথা শুনিয়েছেন, তা বাজেট নিয়ে জল্পনাকে আরও উস্কে দিয়েছে। রাজ্যে ব্যবসার পরিবেশ আশানুরূপভাবে উন্নত হয়েছে বলেই মনে করছেন তিনি। এর ফলে রাজ্যে কর্মসংস্থান আরও বাড়বে বলে মত চন্দ্রিমার। পাশাপাশি রাজ্যের বিভিন্ন খাতে কোথায় কত বরাদ্দ হচ্ছে, সেই দিকেই নজর রাখছে ওয়াকিবহাল মহল। সব মিলিয়ে আসন্ন বাজেট অধিবেশন কেমন হয়, সেই নিয়ে আশায় বুক বাঁধছে রাজ্যবাসী।