West Bengal BJP: ‘যারা শৃঙ্খলা ভেঙে সংবাদমাধ্যমকে খবর দিলেন তাদের কী হবে?’ শো কজের চিঠি পেয়ে বিস্ফোরক রীতেশ

Show Cause Notice: রবিবার রাজ্য বিজেপির কার্যালয় সম্পাদক প্রণয় রায় কারণ দর্শানোর চিঠি দেন রীতেশ তিওয়ারি ও জয়প্রকাশ মজুমদারকে।

West Bengal BJP: 'যারা শৃঙ্খলা ভেঙে সংবাদমাধ্যমকে খবর দিলেন তাদের কী হবে?' শো কজের চিঠি পেয়ে বিস্ফোরক রীতেশ
রবিবার শো কজ করা হয়েছে জয়প্রকাশ মজুমদার, রীতেশ তিওয়ারিকে। নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 23, 2022 | 7:42 PM

কলকাতা: দলীয় শৃঙ্খলাভঙ্গের অভিযোগে বিজেপির দুই পুরনো নেতা রীতেশ তিওয়ারি ও জয়প্রকাশ মজুমদারকে শো কজ করেছে রাজ্য বিজেপি কমিটি। এই চিঠি হাতে পাওয়ার পরই রাজ্য নেতৃত্বের একাংশের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন রীতেশ তিওয়ারি। একইসঙ্গে স্পষ্ট করে দিলেন, কেন্দ্রীয় নেতৃত্বের বিরুদ্ধে তাঁর কোনও অভিযোগ নেই। একইসঙ্গে রীতেশ দাবি তোলেন, শো কজের চিঠি তাঁর হাতে আসার আগে কীভাবে সংবাদমাধ্যমের কাছে পৌঁছে গেল তা নিয়ে দলের রাজ্য সভাপতি ব্যবস্থা নিন।

এদিন টিভি নাইন বাংলাকে রীতেশ তিওয়ারি বলেন, “আমি আজকে একটা চিঠি পেয়েছি। সেখানে বলা হয়েছে আমি নাকি দলীয় শৃঙ্খলা ভঙ্গ করেছি। দলের বিরুদ্ধে আমি সংবাদমাধ্যমে মুখ খুলেছি। কিন্তু যে চিঠিটা পেয়েছি সেখানে উল্লেখ করা হয়নি কবে কোথায় কী বলেছি। এর কোনও ব্যাখ্যাও নেই। দ্বিতীয়, রবিবার দুপুরে ইমেল মারফৎ এই চিঠি আমার কাছে এসেছে। কিন্তু শনিবার থেকেই বিভিন্ন সংবাদমাধ্যমে এই খবর ছড়িয়ে গিয়েছে। সংবাদমাধ্যমের পরিচিতদের কাছ থেকেই জানতে পারি আমাকে ওরা একটা চিঠি দিচ্ছে। এতে তো প্রমাণ হয় যারা এই মুহূর্তে বাংলায় বিজেপির দায়িত্বে রয়েছেন, তাঁরা এতটাই আধুনিক যে, চিঠি আমার কাছে আসার আগেই সংবাদমাধ্যমের কাছে খবর চলে গেল। এটাই হচ্ছে বর্তমানে যারা পার্টিটা চালাচ্ছে তাদের দক্ষতা। আমিও সংবাদমাধ্যমের হাত ধরেই রাজ্য সভাপতির কাছে অনুরোধ করব, যে নেতারা শৃঙ্খলাভঙ্গ করে প্রেসকে এই খবরটা জানালেন, তাদের বিরুদ্ধে কী ব্যবস্থা নিচ্ছেন? আমি দাবি জানাচ্ছি আপনি ব্যবস্থা নিন।”

একইসঙ্গে রীতেশ তিওয়ারি দাবি করেন, তাঁর দলের রাজ্য সভাপতির বিরুদ্ধে তাঁর কোনও অভিযোগ অনুযোগ নেই। এ প্রসঙ্গে রীতেশের বক্তব্য, “আমার রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারের বিরুদ্ধে কোনও বক্তব্য নেই। কারণ আমি জানি এই গোটা প্রক্রিয়ায় তাঁর কোনও ভূমিকা নেই। আমার দলের প্রতি, নরেন্দ্র মোদী, অমিত শাহ, জেপি নাড্ডার বিরুদ্ধে কোনও বক্তব্য নেই। আমি বিজেপি ছিলাম, বিজেপিটাই করব।” বিজেপির রাজ্য কমিটি ও জেলা সভাপতিদের নাম ঘোষণার পর থেকেই দলের অন্দরে ‘বিক্ষোভ’-এর সুর শোনা যায়। প্রথম হোয়াটসঅ্যাপ গ্রুপ ছেড়ে বেরিয়ে যান সায়ন্তন বসু। এরপর একে একে বিভিন্ন জেলার বিধায়কদের মধ্যেও ক্ষোভের বহিঃপ্রকাশ রূপে গ্রুপ ‘লেফট’-এর প্রবণতা দেখা যায়। এমনকী কেন্দ্রীয় মন্ত্রী শান্তনু ঠাকুরও দলীয় একটি হোয়াটসঅ্যাপ গ্রুপ থেকে বেরিয়ে যান। এরপরই আরও জোরালভাবে প্রকাশ্যে আসে বঙ্গ বিজেপির অন্দরের এই কলহ।

রবিবার রাজ্য বিজেপির কার্যালয় সম্পাদক প্রণয় রায় কারণ দর্শানোর চিঠি দেন রীতেশ তিওয়ারি ও জয়প্রকাশ মজুমদারকে। লেখা হয়, এই দুই নেতা কিছুদিন ধরে পার্টি বিরোধী বিবৃতি দিয়েছেন সংবাদমাধ্যমে। দল মনে করছে এই ধরনের ঘটনা দলীয় শৃঙ্খলা ভঙ্গের সামিল। শৃঙ্খলা রক্ষা কমিটির সুপারিশে এবং রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারের নির্দেশে এই কারণ দর্শানোর নোটিস দেওয়া হয়েছে বলেও উল্লেখ করা হয় চিঠিতে। দুই নেতার কাছে জানতে চাওয়া হয়, কেন দলীয় শৃঙ্খলা ভঙ্গের জন্য দু’জনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে না, তা লিখিতভাবে জানাতে হবে জয়প্রকাশ ও রীতেশকে। এই চিঠির প্রতিলিপি পাঠানো হয় বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার ও সাধারণ সম্পাদক (সংগঠন) অমিতাভ চক্রবর্তীকেও।

আরও পড়ুন: West Bengal BJP: ‘পার্টি বিরোধী বিবৃতি’ কেন? বিজেপি শো কজ চিঠি ধরাল জয়প্রকাশ, রীতেশকে