Mamata Banerjee: ‘প্রত্যেকটা পোস্টারে আমার মুখটাকে কালো করে দিয়েছে’, কালীপুজোর উদ্বোধনে গিয়ে তোপ মমতার

Kali Puja: সোমবার শহরের একাধিক কালীপুজোর উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Mamata Banerjee: 'প্রত্যেকটা পোস্টারে আমার মুখটাকে কালো করে দিয়েছে', কালীপুজোর উদ্বোধনে গিয়ে তোপ মমতার
কালীপুজোর উদ্বোধনে গিয়েও কংগ্রেসের বিরুদ্ধে সরব মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 01, 2021 | 8:07 PM

কলকাতা: কেন্দ্রে বিজেপি বিরোধী জোট আদৌ সম্ভব হবে কি না ক্রমেই জোরাল হচ্ছে সে প্রশ্ন। তৃণমূল ও কংগ্রেসের মধ্যে যে হারে ‘তু তু ম্যায় ম্যায়’ শুরু হয়েছে তাতে আগামিদিন বেশ কঠিন, বলছেন রাজনীতিকরা। কালীপুজোর উদ্বোধনে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে দাঁড়িয়েও ঢেলে নিন্দামন্দ করলেন কংগ্রেসের। সরাসরি মমতা বন্দ্যোপাধ্যায় অভিযোগ করলেন, ‘বাংলায় ওরা প্রতিটা আসনে আমাদের বিরুদ্ধে প্রার্থী দেয়, কী করে ভাবে অন্য রাজ্যে আমরা ওদের সমর্থন করব? পলিসি একটাই হয়। জায়গা ভেদে পাল্টে যায় না।’

সোমবার শহরের একাধিক কালীপুজোর উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুরুটাই করেন এন্টালির বিধায়ক স্বর্ণকমল সাহার জানবাজার সম্মিলিত কালীপূজা সমিতির উদ্বোধন দিয়ে। সেখানে দাঁড়িয়েই কংগ্রেস ও বিজেপিকে একযোগে নিশানা করেন মমতা। অভিযোগ তোলেন, উপরে বিরোধিতা করলেও, কংগ্রেস ভিতরে ভিতরে বিজেপিকেই সমর্থন করে।

তার নমুনা হিসাবে মমতা বন্দ্যোপাধ্যায় তুলে ধরেন গোয়ার প্রসঙ্গ। মমতা বলেন, “কংগ্রেসের এক নেতা কনভয়ে ১০০টা গাড়ি নিয়ে যাচ্ছে। তাদেরও পোস্টার হোর্ডিং ছিল। একটা পোস্টারেও কালো রং মাখানো হয়নি, ছেড়া হয়নি। আমাদের প্রত্যেকটা পোস্টারে আমার মুখটাকে পুরো কালো করে দিয়েছে। আমি বললাম, তোমার হাতে রং তুলি আছে কালো করে দিতেই পার, আগামিদিন পাবলিকের হাতে ভোট আছে তোমাকে ব্ল্যাকলিস্টেড করে দেবে। তার জন্য অপেক্ষা করো।”

এর সঙ্গেই মমতা বন্দ্যোপাধ্যায়ের সংযুক্তি, “নরেন্দ্র মোদীর সরকার আসার পর কংগ্রেস কোনও লড়াই করেছে? ইলেকশন আসলে বড় বড় কথা। আমরা সব জায়গায় যেতে বাধ্য হচ্ছি। কারণ কংগ্রেসের উপর নির্ভর করা যাবে না। কংগ্রেস কম্প্রোমাইজ করে, আমরা কম্প্রোমাইজ করি না। কেউ কেউ আছে উপরে এক কথা বলে ভিতরে অন্য কথা বলে। আন্ডারস্ট্যান্ডিং করে চলে।”

এ প্রসঙ্গে কংগ্রেসকে আক্রমণ মমতার, “ও কংগ্রেস যতই হুসফাস করুক আর ফোসফাস করুক। ওরা বাংলায় আমাদের বিরুদ্ধে লড়াই করবে প্রত্যেকটা আসনে। আর অন্য জায়গায় কী করে আশা করে আমরা ওদের গিয়ে সাপোর্ট করব? পলিসি সবসময় একই হয়, পলিসি কখনও আলাদা হয় না। আমরাও তো কংগ্রেস করতাম। ওদের ছেড়ে দিয়ে চলে এসেছিলাম কেন? কারণ ওরা আমাদের প্রতারণা করেছিল। দে আর চিটেড আস। মানুষের সঙ্গেও ওরা প্রতারণা করেছে। অনেক কষ্ট করে মানুষ আমাদের এই জায়গায় নিয়ে এসেছে। পর পর তিনটে সরকার আমরা তৈরি করেছি। মানুষের সাহায্য নিয়ে। প্রথমটায় তো আমরা কংগ্রেসকে সাহায্য করেছিলাম আমাদের সঙ্গে এসে কাজ করার জন্য। ওরা কী করে সিপিএমের সঙ্গে পরে হাত মেলাল?”

একই সঙ্গে কেন্দ্রের বিরুদ্ধে তোপ দেগে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “গ্যাসের দাম, ডিজেলের দাম, পেট্রোলের দাম বাড়াচ্ছে আর ত্রিপুরায় গেলেই মানুষকে মারছে। মাথা ফাটাচ্ছে, নয় গাড়ি ফাটাচ্ছে। উত্তর প্রদেশে কাউকে ঢুকতে দেবে না। অসমে কাউকে ঢুকতে দেবে না। আমি গোয়ায় গিয়েছিলাম কালো পতাকা নিয়ে দাঁড়িয়ে আছে। আমি বললাম খুব ভাল। আমাকে কালো পতাকা দেখাচ্ছে, বলছে গো ব্যাক। আমি বলি, গো ব্যাক করার জন্য তো আমি আসিনি। তোমাদের গো ব্যাক, ওখানে বিদায় দেব বলে গিয়েছি। ওরা আমাকে কালো ফ্ল্যাগ দেখিয়েছে, আমি নমস্তে বলেছি। বাজারে যাব ক’জন মূর্তিমান দাঁড়িয়ে আছে। পুলিশ বলছে, দিদি গাড়ি ঘোরাব? ওরা বিক্ষোভ দেখাবে। আমি বললাম, দেখাক, আমি খুব খুশি। আমাকে যত বিক্ষোভ দেখাবে, তত ওরাই গোল্লায় যাবে।”

\

আরও পড়ুন: West Bengal Assembly: বিধানসভায় দু’ মিনিটের নীরবতা পালন পর্ব, তার মধ্যেও বেজেই চলেছে বিধায়কদের ফোন!