West Bengal Assembly: বিধানসভায় দু’ মিনিটের নীরবতা পালন পর্ব, তার মধ্যেও বেজেই চলেছে বিধায়কদের ফোন!

Assembly: পশ্চিমবঙ্গ বিধানসভায় শীতকালীন অধিবেশনের প্রথম দিন ছিল সোমবার। শোকপ্রস্তাবের পর যখন নীরবতা পালন হচ্ছিল সেই সময় বেশ কয়েকজন বিধায়কের ফোন বার বার বেজে ওঠে।

West Bengal Assembly: বিধানসভায় দু' মিনিটের নীরবতা পালন পর্ব, তার মধ্যেও বেজেই চলেছে বিধায়কদের ফোন!
বিএসএফের এলাকাবৃদ্ধি নিয়ে মঙ্গলবার বিধানসভায় সরকারি প্রস্তাব আসবে
Follow Us:
| Edited By: | Updated on: Nov 01, 2021 | 5:31 PM

কলকাতা: বিধানসভার (Assembly) শোকপ্রস্তাবে ব্যাঘাত। নীরবতা পালনের সময় বেজে উঠল বিধায়কদের ফোন। দু’ মিনিটের নীরবতা পালন। তার মধ্যেই পাঁচবার অধিবেশন কক্ষে বেজে উঠল ফোন। এতবার ফোন বেজে ওঠায় ক্ষুব্ধ অধ্যক্ষ। বাধ্য হন বলতে, ফোনগুলো যেন সাইলেন্ট মোডে রাখা হয়।

অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় বলেন, ‘এটা পরিতাপের বিষয় যে বারবার বলা হলেও দেখা যাচ্ছে শোকপ্রস্তাবের সময়েও ফোন বেজে উঠছে। আপনারা ফোন সুইচ অফ মোডে বা সাইলেন্ট করে আসবেন। এমন কিছু করতে বাধ্য করবেন না যাতে আপনাদের ফোন জমা রাখতে হয়।’

পশ্চিমবঙ্গ বিধানসভায় শীতকালীন অধিবেশনের প্রথম দিন ছিল সোমবার। শোকপ্রস্তাবের পর যখন নীরবতা পালন হচ্ছিল সেই সময় বেশ কয়েকজন বিধায়কের ফোন বার বার বেজে ওঠে। এর আগেও অধিবেশনে এমন নজির রয়েছে। যা নিয়ে অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় কার্যত ক্ষোভ প্রকাশ করেছেন। সোমবারও একই ঘটনার পুনরাবৃত্তিতে তিনি বলেন, এমন পরিস্থিতি যেন অধিবেশন কক্ষে না তৈরি হয়, যাতে মোবাইল ফোন বাইরে রেখে আসার নির্দেশ দিতে হয়।

এর আগেও এমন ঘটনা ঘটেছে। ভবিষ্যতে যদি এই ঘটনা আবারও ঘটে তা হলে অধ্যক্ষ কী সিদ্ধান্ত নেন সেটাও দেখার। কারণ, এই ধরনের বিধানসভা অধিবেশন চলাকালীন বহু ক্ষেত্রেই দেখা গিয়েছে আচমকা বিধায়কদের কারও কারও ফোন বেজে ওঠে। নীরবতা পালনের সময়ও তা বেজে উঠলে নিঃসন্দেহে এমন ঘটনা অশোভন, দৃষ্টিকটু। তাই আগামিদিনে এমন হলে কঠোর হবেন বলেই জানিয়েছেন অধ্যক্ষ।

অন্যদিকে ২ নভেম্বর মঙ্গলবার দুপুর ১২টা থেকে শুরু হবে বিধানসভার অধিবেশন। ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের দ্বিশতবার্ষিকী পূর্তি নিয়ে প্রস্তাব ও আলোচনা হবে। দেড় ঘণ্টা আলোচনা হবে এই বিষয়ে। মঙ্গলবারের পর এ সপ্তাহে আর কোনও অধিবেশন হবে না। কালীপুজো, দীপাবলি, ভাইফোঁটা কাটিয়ে আবারও আগামী সোমবার বসবে বিধানসভা। সোমবার দ্বিতীয়ার্ধে নারীদের ক্ষমতায়ণ নিয়ে একটি প্রস্তাব আনার কথা রয়েছে। তা নিয়ে আলোচনা হতে পারে।

২ নভেম্বর মঙ্গলবার থেকে রাজ্য বিধানসভায় প্রায় কুড়ি মাসের ব্যবধানে প্রশ্নোত্তর পর্ব ফেরার কথা ছিল। কিন্তু পর্যাপ্ত প্রশ্ন জমা না পড়ায় তা মঙ্গলবার থেকে হবে না। আগামী সপ্তাহে প্রশ্নোত্তর পর্ব হবে। ২০২০ সালের ২২ মার্চ জনতা কারফিউ শুরু হয়েছিল দেশজুড়ে। ওই বছরই বঙ্গে ২৩ মার্চ বিকেল পাঁচটা থেকে লকডাউন ঘোষণা হয়েছিল। আর ঠিক তার এক সপ্তাহ আগেই বিধানসভায় বন্ধ হয়েছিল প্রশ্নোত্তর পর্ব। ২০২০ সালের ১৬ মার্চ সোমবার সেই পর্ব বন্ধ হয়েছিল। ২ নভেম্বর, মঙ্গলবার বিধানসভায় তা ফের শুরু হওয়ার কথা ছিল। আপাতত তা খানিকটা পিছল।

আরও পড়ুন: Madhyamik-HS 2022 date Announce: আগামী বছর ৭ মার্চ থেকে মাধ্যমিক শুরু, ২ এপ্রিল থেকে উচ্চ মাধ্যমিক