Train Fare: রাতারাতি ট্রেনের ভাড়া দ্বিগুণ হল কেন? ক্ষোভে ফুঁসছেন যাত্রীরা, ব্যাখ্যা দিল রেল

Indian Railway: অনেকেই এ দিন বাড়ি থেকে বেরিয়ে ট্রেনের টিকিট কাটতে গিয়ে অবাক হয়ে যান। যে রুটে ভাড়া ছিল ২০ টাকা, সেখানে ৪৫ টাকা দিতে হয় যাত্রীদের।

Train Fare: রাতারাতি ট্রেনের ভাড়া দ্বিগুণ হল কেন? ক্ষোভে ফুঁসছেন যাত্রীরা, ব্যাখ্যা দিল রেল
ফের দেখা যাবে যাত্রীদের ভিড় । ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 01, 2021 | 6:33 PM

কলকাতা : লোকাল ট্রেন (Local Train) চালু হয়েছে রবিবার থেকে। পাঁচ মাস পর ছন্দে ফিরেছে বাংলার লাইফলাইন। তবে শুরুতেই হয়রানির শিকার হতে হয়েছে নিত্যযাত্রীদের। অনেক দিন পর একসঙ্গে এতগুলো ট্রেন চলায় সিগন্যালিং সিস্টেমে সমস্যা দেখা দেয়। নির্ধারিত সময়ের থেকে দেরিতে চলে ট্রেনগুলি। এরই মধ্যে আজ ভাড়া দেখে অবাক হয়ে যান অনেক যাত্রী। কোনও নোটিস ছাড়াই ভাড়া (Train Fare) দ্বিগুণ হয়ে গিয়েছে বলে অভিযোগ করেন একাধিক ট্রেনের যাত্রীরা। এ ভাবে ভাড়া বাড়ে কী ভাবে, তা নিয়ে প্রশ্ন তোলেন অনেকে। রেল (Indian Railway) কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে রেলের নিয়মেই বেড়েছে ভাড়া।

সোমবার সকালে লালগোলা প্যাসেঞ্জার ট্রেনের ভাড়া বেড়ে দ্বিগুণ হয়েছে বলে জানান যাত্রীরা। কাল যা ভাড়া ছিল, আজ আচমকাই তার দ্বিগুণ হয়ে গিয়েছে। ভাড়া দেখে যাত্রীরা ক্ষোভে ফুঁসতে থাকেন। অনেকে ভাড়া বৃদ্ধির খবর না জানায় বেশি ভাড়া দিতে প্রস্তুতও ছিলেন না। ফলে অনেকেই সমস্যায় পড়েন। আবার কেউ কেউ বলেন, রেলের টিকিট কাউন্টারগুলি প্যাসেঞ্জার ট্রেনের ভাড়ার বদলে এক্সপ্রেস ট্রেনের ভাড়া নিচ্ছে। ব্যারাকপুর স্টেশন থেকে শিয়ালদহ যাওয়ার পথে ট্রেনের মধ্যেই ক্ষোভ উগরে দেন যাত্রীরা। আগে থেকে না জানিয়ে, বা কোনও নোটিস না দিয়েই কেন রেল বাড়তি ভাড়া নিচ্ছে তা নিয়ে প্রতিবাদে সরব হন লালগোলা প্যাসেঞ্জারের যাত্রীরা।

একই ছবি দেখা যায় বর্ধমান রুটেও। রাতারাতি ভাড়া ডবল করার অভিযোগ জানান যাত্রীর। ফলে, সমস্যায় পড়েন বর্ধমান- আসানসোল ও বর্ধমান বোলপুর রুটের রেলযাত্রীরা। গতকাল যেখানে ববর্ধমান থেকে অন্ডালের ভাড়া ছিল ২০ টাকা আজ সেখানে ৪৫ টাকা দিয়ে যেতে হয় যাত্রীদের। পাশাপাশি বর্ধমান-বোলপুর লাইনেও ভাড়া বাড়ানো হয়েছে বলে অভিযোগ জানান যাত্রীরা। লোকাল ট্রেনে বর্ধমান থেকে বোলপুর যেতে যেখানে ২০ টাকা লাগত, সেখানেও ৪৫ টাকা দিয়ে টিকিট নিতে হচ্ছে বলে অভিযোগ তোলেন যাত্রীরা।

কেন বাড়ল ভাড়া?

এই প্রসঙ্গে প্রসঙ্গে বর্ধমান স্টেশনের দায়িত্বপ্রাপ্ত আধিকারিক স্বপন অধিকারী জানান, ভাড়া বৃদ্ধি হয়েছে বেশ কিছু রুটের ট্রেনে। বর্ধমান -হাওড়া কিংবা বর্ধমান -কাটোয়া রুটের যে সব মেমু ট্রেন চলে বা যে ট্রেনগুলি কনভেনশনাল রেক দিয়ে চলে, সেগুলোর ভাড়া বৃদ্ধি হয়েছে বলে জানান তিনি। সেই ট্রেনগুলিতে এক্সপ্রেস ট্রেনের ভাড়া ধার্য করা হয়েছে।

আসলে এই নিয়মটা নতুন নয়। গত মার্চ মাসেই এই ভাড়া বৃদ্ধির নিয়ম কার্যকর হয় বলে জানিয়েছেন রেলের এক আধিকারিক। অন্যান্য রাজ্যে এই নিয়ম আগেই কার্যকর হয়েছে। কিন্তু এ রাজ্যে যেহেতু এতদিন পর্যন্ত কেবলমাত্র স্পেশাল ট্রেন চলছিল, তাই এই নিয়ম এতদিন লাগু হয়নি। কোভিড পরিস্থিতিতেই এই ভাড়া বৃদ্ধির কথা ঘোষণা করেছিল রেল। আধিকারিক জানান, এই সিদ্ধান্ত চলতি বছরের মার্চ মাসেই ঘোষণা করেছিল রেল বোর্ড। সেই সময় আমাদের রাজ্যে করোনা সংক্রমণের জেরে সমস্ত লোকাল এবং প্যাসেঞ্জার ট্রেন স্টাফ স্পেশাল হিসেবে চালানো হচ্ছিল। রাজ্যের নয়া নির্দেশিকা প্রকাশ হওয়ার পর আর স্পেশাল শব্দ ব্যবহার করা হচ্ছে না। সেই কারণে রেলের নিয়ম অনুযায়ী, কিছু প্যাসেঞ্জার ট্রেনের ভাড়া বৃদ্ধি হয়েছে।

রেল আধিকারিকের বক্তব্য, অন্যান্য শাখায় অনেক আগেই এই নিয়ম কার্যকর হয়েছিল। যেহেতু করোনা বিধি অনুযায়ী দূরপাল্লার ট্রেন গুলিতে সামাজিক দূরত্ববিধি বজায় রাখা যাচ্ছিল না, সেই কারণে প্যাসেঞ্জার ট্রেনের ক্ষেত্রেও মেল এক্সপ্রেস ট্রেনের ভাড়া নেওয়ার কথা ঘোষণা করেছিল রেল।

আরও পড়ুন : ‘সব বাজি নিষিদ্ধ নয়’, হাইকোর্টের রায় খারিজ হয়ে গেল সুপ্রিম কোর্টে