Weather Update:পরিষ্কারই থাকছে কালীপুজোর আকাশ, আগামী পাঁচ দিন রাতের তাপমাত্রাও অপরিবর্তিত

No rain in Diwali: কলকাতায় আজ সকালে তাপমাত্রা ছিল স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম অর্থাৎ, ২০.৬ ডিগ্রি সেলসিয়াস । উত্তরবঙ্গেও তাপমাত্রা যেমন ছিল, তেমনই থাকবে। এখনই নতুন করে আর তাপমাত্রা নামবে না।

Weather Update:পরিষ্কারই থাকছে কালীপুজোর আকাশ, আগামী পাঁচ দিন রাতের তাপমাত্রাও অপরিবর্তিত
ফের কমবে তাপমাত্রা ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Nov 01, 2021 | 8:03 PM

কলকাতা : আগামী পাঁচ দিন উত্তর বঙ্গ (North Bengal) কিংবা দক্ষিণ বঙ্গ (South Bengal), কোথাও বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। রাতের তাপমাত্রাও খুব একটা পরিবর্তন হবে না। অর্থাৎ, আগামী চার পাঁচ দিন একই রকম থাকবে আবহাওয়া (Weather of Kolkata)।

তবে ভোরের দিকে শীতের আমেজ বজায় থাকবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া অফিস। কলকাতায় আজ সকালে তাপমাত্রা ছিল স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম অর্থাৎ, ২০.৬ ডিগ্রি সেলসিয়াস । উত্তরবঙ্গেও তাপমাত্রা যেমন ছিল, তেমনই থাকবে। এখনই নতুন করে আর তাপমাত্রা নামবে না।

কলকাতা-সহ দক্ষিণবঙ্গের ক্ষেত্রে সকালের দিকে শীতের আমেজ থাকবে। দিনের বেলায় রোদ ঝলমলে আকাশ থাকবে। অন্যদিকে, পশ্চিমের জেলায় তাপমাত্রা কুড়ি ডিগ্রি সেলসিয়াসের নিচে থাকার কথা। এদিকে, আজ সকালেও শ্রীনিকেতনে ১৭ ডিগ্রির নীচে পারদ নেমেছে। পুরুলিয়া ও বাঁকুড়াতেও সর্বনিম্ন তাপমাত্রা ১৯ ডিগ্রির সেলসিয়াসের নিচে থাকবে। জানা গিয়েছে, আগামী কয়েকদিন একই রকম আবহাওয়া বজায় থাকবে।

রাজ্যে এখন মাঝে মাঝেই উত্তুরে হাওয়ার দাপট দেখা যাচ্ছে। সকালের দিকে কোথাও কোথাও সামান্য কুয়াশা দেখা দিচ্ছে।

তবে বুধবার থেকে দার্জিলিঙের তাপমাত্রা অনেকটাই কমে যাওয়ার সম্ভাবনা। শীতের আমেজ কিছুটা বাড়বে সঙ্গে সকালের দিকে কুয়াশার দাপট ও বাড়বে।

সেই পুজোর আগে থেকে শুরু হয়েছিল ঘ্যানঘ্যানে বৃষ্টির পূর্বাভাস। আবহাওয়াবিদরা জানিয়েছিলেন, অষ্টমী থেকেই বাংলায় খেল দেখাবে নিম্নচাপ। এক নিম্নচাপের জের কাটতে না কাটতেই আরেক নিম্নচাপ। যাকে বলে বিপদের ঘাড়ে বিপদ। পুজোর আগ থেকেই বানভাসি দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলা। পুজো দিনগুলোও আরামবাগ, হুগলি, খানাকুল, ঘাটালের দুর্গতদের রাত কেটেছে ত্রিপলের নীচেই মুড়ি-বাতাসা খেয়ে।

দুর্গাপুজোর পর ফের লক্ষ্মীপুজোতেও নিম্নচাপ। সকাল থেকে ঘ্যানঘ্যানে বৃষ্টি আর সঙ্গে প্যাচপ্যাচে গরম। অতিষ্ঠ হয়ে ওঠেছিল বঙ্গবাসী। তবে গত কয়েকদিন থেকেই আবহাওয়ায় একটা বেশি পরিবর্তন দেখা যাচ্ছে। স্নানের পর বেশ ভালোই চামড়ায় টান অনুভব হচ্ছে। ফাঁটছে ঠোঁটও। আগে তো অক্টোবরের মাঝামাঝি থেকেই এই বিষয়টা অনুভব করা যেত। এখন ‘এক্সটেন্ডেড’ বর্ষার তা আর হয়ে ওঠে না।

আবহাওয়াবিদদের পূর্বাভাস অনুযায়ী, কালীপুজোর সময় থেকেই এবার হালকা শীতের আমেজ উপভোগ করতে পারবেন বঙ্গবাসী।  আমাদের ছোটবেলার মতো এবছরও কালীপুজোও একটা শিরশিরে অনুভূতি মিলবে, যা গত কয়েক বছরে অমিল ছিল।

আরও পড়ুন : Madhyamik-HS 2022 date Announce: আগামী বছর ৭ মার্চ থেকে মাধ্যমিক শুরু, ২ এপ্রিল থেকে উচ্চ মাধ্যমিক

আরও পড়ুন : Firecrackers in Diwali: ‘সব বাজি নিষিদ্ধ নয়’, হাইকোর্টের রায় খারিজ হয়ে গেল সুপ্রিম কোর্টে

আরও পড়ুন : Stagnant water in Kolkata: কলকাতায় জমা জলে বাড়ছে ডেঙ্গি, ম্যালেরিয়ার আতঙ্ক; ভয়ে সিঁটিয়ে ৫০০ পরিবার