বাংলায় এল আরও ৫০ হাজার ডোজ় কোভ্যাকসিন, আজই আসছে ২ লক্ষ কোভিশিল্ডও

আরও ৫০ হাজার ডোজ় কোভ্যাকসিন (Covaxin) এল বাংলায় (West Bengal Corona Update )। কেন্দ্রের তরফে পাঠানো হয়েছে এই ভ্যাকসিন। আরও এক লক্ষ ডোজ় কোভিশিল্ড (Covishield) আসবে আজ, শুক্রবারই।

বাংলায় এল আরও ৫০ হাজার ডোজ় কোভ্যাকসিন, আজই আসছে ২ লক্ষ কোভিশিল্ডও
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 28, 2021 | 9:05 AM

কলকাতা: আরও ৫০ হাজার ডোজ় কোভ্যাকসিন (Covaxin) এল বাংলায় (West Bengal Corona Update )। কেন্দ্রের তরফে পাঠানো হয়েছে এই ভ্যাকসিন। আরও দু’লক্ষ ডোজ় কোভিশিল্ড (Covishield) আসবে আজ, শুক্রবারই। এদিন বিকালেই তা বাংলায় পৌঁছে যাওয়ার কথা রয়েছে।

স্বাস্থ্য দফতর সূত্রে খবর, ৫০ হাজার কোভ্যআক্সিন আসার কথা ছিল বুধবারই। কিন্তু ঘূর্ণিঝড় ইয়াস-এর কারণে কলকাতা বিমানবন্দরে বিমান ওঠানামায় বিধিনিষেধ জারি করা হয়েছিল। তার বদলে বৃহস্পতিবার সকালেই কলকাতা পৌঁছেছে কোভ্যাক্সিনের ওই ডোজ়।

তবে রাজ্য স্বাস্থ্য দফতরের মত, রাজ্যের করোনা গ্রাফচিত্রের কথা মাথায় রেখে এই পরিমাণ ভ্যাকসিনে মসৃণভাবে টিকাকরণ কর্মসূচি চালানো সম্ভব নয়। রাজ্য স্বাস্থ্য দফতর বলছেন, বৃহস্পতিবার টিকা দেওয়া হয়েছে ১ লক্ষ ৬৬ হাজার ৫৭৩ জনকে। এখনও পর্যন্ত রাজ্যে টিকাকরণ হয়েছে ১ কোটি ৩৭ লক্ষের বেশি মানুষের।

এদিকে, কো-উইন অ্যাপের তথ্য অনুযায়ী, এখনও পর্যন্ত দেশে ৪ কোটি ২২ লক্ষ ২৭ হাজার ৮৪২ জন ভ্যাকসিনের দু’টি ডোজ পেয়েছেন। করোনা দ্বিতীয় ঢেউ প্রতিহত করতে ভ্যাকসিনেশন অত্যন্ত জরুরি বলে সতর্ক করেছেন স্বাস্থ্যকর্তারা। কিন্তু ভারতে যে গতিতে ভ্যাকসিনেশন হচ্ছে তা আদৌ সন্তোষজনক নয় বলেই মনে করছেন তাঁরা। টিকাকরণের ক্ষেত্রে কেন্দ্রীয় নীতিতে গলদ রয়েছে বলে অভিযোগ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন: শুক্র-শনি ইয়াস বিধ্বস্ত এলাকা পরিদর্শনে মমতা বন্দ্যোপাধ্যায়, মোদীর আগমনে কর্মসূচিতে কিছুটা বদলের সম্ভাবনা!

উল্লেখ্য, বৃহস্পতিবার ৪৫ ঊর্ধ্ব ব্যক্তিদের প্রথম ডোজ় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল কলকাতা পুরসভা। কিন্তু প্রযুক্তিগত কারণে তা স্থগিত করা হয়েছে। শুক্রবার দুপুর ২টোর পর অ্যাপে স্লট বুক করা যাবে। শনিবার কলকাতার ১০২ কেন্দ্রে দেওয়া হবে ভ্যাকসিন।