Bow Bazar: ‘ক্রস প্যাসেজ’ তৈরি নিয়ে ফের বিপদ হবে না তো, ভাবাচ্ছে কেএমআরসিএলকে

Bow Bazar: কেএমআরসিএল কর্তৃপক্ষ জানিয়েছে, শিয়ালদহের দিকে থাকা ১ এবং ৩ নম্বর ক্রস প্যাসেজ তৈরি করতে গেলে চরম আশঙ্কা থাকছে জল ভূগর্ভ থেকে বেরিয়ে যাওয়ার ব্যাপারে।

Bow Bazar: 'ক্রস প্যাসেজ' তৈরি নিয়ে ফের বিপদ হবে না তো, ভাবাচ্ছে কেএমআরসিএলকে
কলকাতা মেট্রো।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 16, 2022 | 5:43 PM

কলকাতা: ‘ক্রস প্যাসেজ’ তৈরি নিয়েই এখন যত ভাবনা কেএমআরসিএলের (KMRCL)। শিয়ালদহ থেকে এসপ্ল্যানেডের মধ্যে সুড়ঙ্গে মোট আটটি ক্রস প্যাসেজ তৈরি করার সিদ্ধান্ত হয়। যার মধ্যে এসপ্ল্যানেডের দিকে চারটি ক্রস প্যাসেজ তৈরি হয়ে গিয়েছে। বাকি রয়েছে আরও চারটি ক্রস প্যাসেজ তৈরি করার কাজ। এরমধ্যে শনিবার কেএমআরসিএল জানিয়েছে, দু’টি ক্রস প্যাসেজ নিয়ে চিন্তায় তারা।

কেএমআরসিএল কর্তৃপক্ষ জানিয়েছে, শিয়ালদহের দিকে থাকা ১ এবং ৩ নম্বর ক্রস প্যাসেজ তৈরি করতে গেলে চরম আশঙ্কা থাকছে জল ভূগর্ভ থেকে বেরিয়ে যাওয়ার ব্যাপারে। কারণ এই দু’টি প্যাসেজ তৈরি করার জায়গায় মাটির অবস্থা একদম ভাল নেই। গ্রাউটিংয়ের জন্য খোঁড়াখুঁড়ি শুরু হলেই অত্যন্ত ফোর্সের সঙ্গে জল বেরিয়ে আসবে বলে মনে করছে তারা।

বর্তমানে মদন দত্ত লেনে যে বিপর্যয় হয়েছে, সেই এলাকার নীচে রয়েছে ২ নম্বর ক্রস প্যাসেজটি। যেখানে যাবতীয় সুরক্ষামূলক ব্যবস্থা নিয়েও এবং পলিউথিরিনের মতো গুণমানসম্পন্ন কেমিক্যাল ব্যবহার করেও জলস্রোত রোখা সম্ভব হয়নি। তাই এই ১ এবং ৩ নম্বর ক্রস প্যাসেজ কীভাবে তৈরি করা সম্ভব হবে, তা নিয়ে রীতিমত দুশ্চিন্তা তৈরি হয়েছে কেএমআরসিএল কর্তৃপক্ষের।

এই ক্রস প্যাসেজ কী?

ইস্ট-ওয়েস্ট মেট্রো টানেল বোরিং মেশিন এসপ্ল্যানেড থেকে শিয়ালদহ পর্যন্ত কাজ করার সময় ৫০০ মিটার অন্তর একটি করে ‘ক্রস প্যাসেজ’ হয়েছে। এই ক্রস প্যাসেজের কাজ হচ্ছে দু’টি টানেলের মাঝখানে থাকা। শিয়ালদহের দিক থেকে একটি টানেল রয়েছে এবং এসপ্ল্যানেডের দিক থেকে অপর টানেলটি রয়েছে। মেট্রো চলাচলের সময় যদি কোনও সময় বিপত্তি হয় তাহলে এই ক্রস প্যাকেজ দিয়ে যাত্রীদের এক লাইনের দিক থেকে অন্য লাইনে নিয়ে আসা হয়। তাই ক্রস প্যাসেজ রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেএমআরসিএলের কর্মীরা এই ক্রস প্যাসেজে গ্রাউটিংয়ের কাজ করছিলেন। সেই সময় খোঁড়াখুঁড়িতে জল বেরিয়ে পড়ে।

এই ক্রস প্যাসেজ তৈরি করার প্রয়োজন হল কেন?

মূলত কলকাতা মেট্রোয় ২ কিলোমিটার অন্তর স্টেশন তৈরি করা হয়েছে। কিন্তু শিয়ালদহ থেকে এসপ্ল্যানেড পর্যন্ত কোনও মেট্রো স্টেশন থাকছে না। রাজা সুবোধ মল্লিক স্কোয়ারে ‘এভাকুয়েশন গেট’ তৈরি করা হয়েছে। অন্যদিকে এসপ্ল্যানেড থেকে হাওড়া পর্যন্ত কোনও স্টেশন নেই। স্ট্র্যান্ড রোডে সেই কারণে এভাকুয়েশন গেট করা হয়েছে। এই দু’টি অংশে ভূগর্ভে যদি কোনও সময় মেট্রোর বড়সড় বিপত্তি হয়, তাহলে যাত্রীদের ভূগর্ভে নামিয়ে এই ক্রস প্যাসেজগুলি দিয়ে একটি টানেল থেকে অন্য টানেলে নিয়ে ওই গেটগুলি দিয়ে বের করা হবে। তাই ক্রস প্যাসেজ তৈরি করা অত্যন্ত প্রয়োজনীয়। এসপ্ল্যানেডের দিকে সমস্যা না থাকলেও শিয়ালদহের দিকে ক্রস প্যাসেজ তৈরি করতে গিয়ে ঘাম ছুটছে ইস্ট ওয়েস্ট প্রকল্প নির্মাণকারীদের।