WBJEE: জয়েন্ট এন্ট্রান্সের কাউন্সেলিং শুরু, ৭ তারিখ প্রথম তালিকা প্রকাশ

WBJEE: ২৬ অগস্ট থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত রেজিস্ট্রেশন, রেজিস্ট্রেশন ফি চলবে। ৩১ ও ১ তারিখ চলবে পছন্দের কলেজ বাছাই।

WBJEE: জয়েন্ট এন্ট্রান্সের কাউন্সেলিং শুরু, ৭ তারিখ প্রথম তালিকা প্রকাশ
ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 26, 2022 | 7:39 PM

কলকাতা: ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্সের কাউন্সেলিং প্রক্রিয়া শুরু হল শুক্রবার থেকে। এদিন থেকে রেজিস্ট্রেশন, রেজিস্ট্রেশন ফি জমা দেওয়া চলবে ১ সেপ্টেম্বর পর্যন্ত। অন্যদিকে ৩১ অগস্ট ও ১ সেপ্টেম্বর হবে পছন্দের কলেজ বাছাই। প্রথম কাউন্সেলিংয়ের তালিকা প্রকাশ হবে ৭ সেপ্টেম্বর। ২৭ সেপ্টেম্বরের মধ্যে সম্পূর্ণ করে ফেলা হবে ‘সিট অ্যালটমেন্ট’ পর্ব। ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স একজামিনেশন্স বোর্ড এই মর্মে একটি বিজ্ঞপ্তি জারি করেছে।

২৬ অগস্ট থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত রেজিস্ট্রেশন, রেজিস্ট্রেশন ফি চলবে। ৩১ ও ১ তারিখ চলবে পছন্দের কলেজ বাছাই। ৭ সেপ্টেম্বর প্রথম পর্যায়ে আসন বণ্টন হবে। ‘সিট অ্যাক্সেপটেন্ট ফি’ জমা দিতে হবে ৭ তারিখ থেকে ১২ তারিখ পর্যন্ত। এরপর শুরু হবে দ্বিতীয় পর্যায়ে আসন বণ্টন। ১৫ সেপ্টেম্বর তা হবে। এদিন থেকেই ১৯ তারিখ পর্যন্ত চলবে ‘সিট অ্যাক্সেপটেন্ট ফি’ নেওয়া। ২৭ সেপ্টেম্বরের আসন বণ্টনের সমস্ত পর্বই শেষ করে ফেলবে বোর্ড।

গত ১৭ জুন প্রকাশিত হয় পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স এক্সামিনেশন ২০২২ (WBJEE 2022 results)-এর ফলাফল। গত ৩০ এপ্রিল অফলাইন মোডে নেওয়া হয়েছিল ২০২২ সালের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা। এবার সিদ্ধান্ত হয়েছিল পৃথক মেধাতালিকা তৈরি করা হবে। প্রতিটি বিষয় এবং সেই বিষয়ে অর্জিত গ্রেডের উপর তৈরি হবে সাধারণ মেধাতালিকা ও ফার্মাসি মেধাতালিকা। প্রথম ও দ্বিতীয় পত্রে প্রাপ্ত মোট নম্বরের ভিত্তিতে তৈরি হবে সাধারণ মেধাতালিকা।

সেই তালিকা অনুযায়ী সমস্ত ইঞ্জিনিয়ারিং, প্রযুক্তি, আর্কিটেকচার কোর্স এবং যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ফার্মেসি কোর্সে ভর্তি করা হবে। আর শুধুমাত্র দ্বিতীয় পত্রে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে তৈরি করা হবে ফার্মেসি মেধা তালিকা। যাদবপুর বিশ্ববিদ্যালয় বাদে, সমস্ত ফার্মেসি কোর্সে ভর্তি হবে এই তালিকা অনুযায়ী। একইসঙ্গে সিদ্ধান্ত হয়েছিল, জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় কোনও ‘টাই’ হলে অর্থাৎ দুই পরীক্ষার্থী একই নম্বর পেলে চূড়ান্ত স্কোর নির্ধারণ করতে বোর্ড টাই ব্রেকিং পদ্ধতি ব্যবহার করবে।