SSC Arrest: এসএসসি নিয়োগ মামলায় গ্রেফতার আরও এক, দুর্নীতিতে সরাসরি যোগ, বলছে সিবিআই

SSC Scam: আগামিকাল ধৃতকে আদালতে তোলা হবে।

SSC Arrest: এসএসসি নিয়োগ মামলায় গ্রেফতার আরও এক, দুর্নীতিতে সরাসরি যোগ, বলছে সিবিআই
নিয়োগের দাবিতে পথে চাকরিপ্রার্থীরা। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 26, 2022 | 11:52 PM

কলকাতা: এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় আরও একজনকে গ্রেফতার করল সিবিআই। ধৃতের নাম প্রসন্ন রায়। সিবিআই সূত্রে খবর, তিনি ঘটনায় ‘মিডলম্যান’ হিসাবে কাজ করেছেন। এসএসসির নবম-দশম নিয়োগ দুর্নীতি মামলায় এই গ্রেফতারি। ধৃতকে শনিবার আলিপুর আদালতে তোলা হবে। সিবিআই সূত্রে খবর, ধৃতের সরাসরি যোগ রয়েছে নিয়োগ দুর্নীতি মামলায়। সিবিআই সূত্রে খবর, গত ৭ এপ্রিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা একটি মামলা দায়ের করে। ওয়েস্ট বেঙ্গল সেন্ট্রাল স্কুল সার্ভিস কমিশনের পাঁচজনের এক উপদেষ্টা কমিটিকে স্ক্যানারে আনে তারা। অভিযোগ ওঠে, এই উপদেষ্টা কমিটির মধ্যস্থতায় অবৈধভাবে শিক্ষক নিয়োগ হয়েছে।

সিবিআই সূত্রে খবর, প্রদীপ সিংকে জেরা করে প্রসন্ন রায়ের নাম জানতে পারেন তদন্তকারীরা। তাঁর সংস্থা আইডিয়াল কার রেন্টাল সার্ভিসেস। প্রদীপ এই ব্যক্তির অফিসেই কাজ করতেন বলে জানতে পারে সিবিআই। এমনও জানা গিয়েছে, এই ব্যক্তির অফিসেই এসএসসির টাকার রফা হত। টাকা লেনদেনও হত এই অফিস থেকে বলেই সিবিআই সূত্রে খবর। বৃহস্পতিবারই তাঁর অফিসে হানা দিয়েছিল সিবিআই। এদিন গ্রেফতার করা হয়।

চলতি বছরের শুরু থেকে এসএসসিতে একের পর এক নিয়োগ দুর্নীতির অভিযোগ উঠতে শুরু করে। কলকাতা হাইকোর্ট একাধিক মামলায় সিবিআই তদন্ত ও সিবিআই অনুসন্ধানের নির্দেশ দেয়। ক্রমেই সে তদন্ত গতি পাচ্ছে। তদন্ত যত এগোচ্ছে, উঠে আসছে একাধিক চাঞ্চল্যকর তথ্য। নিয়োগ দুর্নীতি মামলায় ইতিমধ্যেই স্কুল সার্ভিস কমিশনের দুই প্রাক্তন কর্তাকে গ্রেফতার করা হয়েছে। সিবিআইয়ের স্ক্যানারে রয়েছেন প্রাক্তন চেয়ারম্যান সুবীরেশ ভট্টাচার্য।

২০১৪ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যান ছিলেন সুবীরেশ। এখন তিনি উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। সিবিআই তাঁর শিলিগুড়ির বাড়িতে হানা দেয়। এরপরই রাতারাতি সস্ত্রীক কলকাতায় এসে হাজির হন সুবীরেশ। কলকাতায় বাঁশদ্রোণীতে তাঁর যে ফ্ল্যাট, সেখানেও হানা দেয় তদন্তকারীরা। পরে সেই ফ্ল্যাট সিল করে দেওয়ায় বালিগঞ্জ প্লেসের একটি বাড়িতে ওঠেন তাঁরা। যদিও তিনি দাবি করেন, তাঁর সময় অর্থাৎ যে সময়টা এসএসসির চেয়ারে ছিলেন তিনি, সে সময় কোনও দুর্নীতি হয়নি।

এরপর অবশ্য ফের বাঁশদ্রোণীর ফ্ল্যাটেই বৃহস্পতিবার টানা ৮ ঘণ্টা জিজ্ঞাসাবাদ করা হয় সুবীরেশ ভট্টাচার্যকে। বিকাল পাঁচটায় সিবিআই আধিকারিকরা সেই ফ্ল্যাটে ঢোকেন। বের হন রাত ১টায়। পাঁচ সদস্যের প্রতিনিধি দল হানা দেয় সেখানে। সেখান থেকে বেরোনোর সময় বিশেষ কিছু বলতে চাননি সিবিআইয়ের আধিকারিকরা। শুধু বলে যান ‘বহত্ কুছ মিলা…’। সূত্রের খবর, বেশ কিছু নথি সেখান থেকে উদ্ধার হয়েছে। এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় হাইকোর্টের ডিভিশন বেঞ্চের কাছে অবসরপ্রাপ্ত বিচারপতি আরকে বাগের কমিটির রিপোর্ট জমা পড়ে। সূত্রের খবর, সেই রিপোর্টে নাম রয়েছে উত্তরবঙ্গ বিশ্ববিদ্য়ালয়ের উপাচার্যের।