21 July TMC Rally: একুশের মঞ্চে তৃণমূলে যোগ দেবেন ইন্দিরা গান্ধীর পৌত্র-পুত্রবধূ?

কলকাতায় পা রেখেছেন বরুণ গান্ধী এবং মানেকা গান্ধী।

21 July TMC Rally: একুশের মঞ্চে তৃণমূলে যোগ দেবেন ইন্দিরা গান্ধীর পৌত্র-পুত্রবধূ?
কলকাতায় এলেন বরুণ-মানেকা
Follow Us:
| Updated on: Jul 21, 2022 | 10:50 AM

কলকাতা : ২১ জুলাইয়ের (TMC Rally 21 July) চমক কি তাহলে এটাই? কলকাতায় এসে পৌঁছেছেন ইন্দিরা গান্ধীর পৌত্র এবং পুত্রবধূ। বৃহস্পতিবার সকালেই বরুণ গান্ধী (Varun Gandhi) এবং মানেকা গান্ধী (Maneka Gandhi) কলকাতায় পা রেখেছেন। তবে কী কারণে তাঁরা কলকাতায় এসেছেন, সেই বিষয়টি এখনও স্পষ্ট নয়। ২১ জুলাই তৃণমূলের ‘শহিদ স্মরণে’র দিনে বরুণ ও মানেকার কলকাতায় আসা কি নিছকই কাকতালীয়? রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশের মতে, তাঁরা ব্যক্তিগত কাজেও কলকাতায় এসে থাকতে পারেন। কিন্তু যে দিনে তাঁরা কলকাতায় এসে পৌঁছেছেন, সেইদিক থেকে ঘটনাটি যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন রাজ্য রাজনীতির কারবারিরা। তবে বরুণ গান্ধী এবং মানেকা গান্ধী এদিন কলকাতায় আসায় জোর চর্চা শুরু হয়েছে রাজনৈতিক মহলে।

বরুণ গান্ধী এবং মেনকা গান্ধী কী কারণে কলকাতা এসেছেন, তা এখনও জানা যায়নি। তবে তাঁরা যদি এদিন ধর্মতলায় একুশে জুলাইয়ের মঞ্চ থেকে তৃণমূলে যোগ দেন, তাহলে বিষয়টি জাতীয় রাজনীতির নিরিখে যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন রাজ্য রাজনীতির পর্যবেক্ষকরা। বিশেষ করে তৃণমূল শিবির যখন সর্বভারতীয় রাজনীতিতে নিজেদের ক্ষমতা বিস্তারের চেষ্টা করছে, তখন গান্ধী পরিবারের এই দুই সদস্য মমতার দলে যোগ দিলে, তৃণমূলের ক্ষমতা বিস্তারের সেই পথ আরও প্রশস্ত হবে বলেই মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ।

উল্লেখ্য, বরুণ গান্ধী একসময়ে এই রাজ্যে বিজেপির পর্যবেক্ষকের দায়িত্বেও ছিলেন। ফলে তিনি এখন তৃণমূল শিবিরে যাচ্ছেন কি না, তা নিয়ে গুঞ্জন ছড়াতেই বিষয়টির উপর সতর্ক নজর রাখছে পদ্ম শিবিরও। তাঁরা কী কারণে, কলকাতায় এসেছেন তা স্পষ্ট না হলেও, আজকের দিনেই তাঁদের কলকাতায় আসা নিয়ে জোর গুঞ্জন ছড়িয়েছে রাজ্য রাজনীতির অন্দরমহলে। প্রসঙ্গত, ২১ জুলাইয়ের সমাবেশ মানেই সেখানে বেশ কিছু চমক অপেক্ষা করে থাকে। এবার কি তাহলে সেই চমক হতে চলেছেন গান্ধী পরিবারের এই দুই সদস্য? উত্তরের অপেক্ষায় সব নজর এখন ধর্মতলার দিকে।