Calcutta High Court : ‘আমি যাব না তোমাদের সঙ্গে’, আদালতে এসে খালি হাতে ফিরতে হল মা’কে

Calcutta High Court : যাবতীয় নথি এবং পুলিশের রিপোর্ট পাওয়ার পর আদালত পরিবারের দায়ের করা মামলা খারিজ করে হাইকোর্ট। আদালত জানিয়ে দেয়, একজন প্রাপ্তবয়স্ক স্বেচ্ছায় বাড়ি ছাড়তে পারেন।

Calcutta High Court : 'আমি যাব না তোমাদের সঙ্গে', আদালতে এসে খালি হাতে ফিরতে হল মা'কে
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 01, 2022 | 10:17 PM

কলকাতা : কলেজ পড়ুয়া মেয়ে নিখোঁজ। থানায় অভিযোগ জানিয়েও ফিরে পাওয়া যায়নি। শেষ পর্যন্ত কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) দ্বারস্থ হন মা। শুক্রবার বিচারপতি তপোব্রত চক্রবর্তী এবং বিচারপতি রাজা বসু চৌধুরীর ডিভিশন বেঞ্চ কসবার যে হোমে যুবতী রয়েছেন, সেখানে পুলিশের সাহায্যে দেখা করতে পাঠান মাকে। কিন্তু মাকে দেখেই মেয়ের ঝাঁঝাল প্রশ্ন, “কেন এসেছ? আমি যাব না তোমাদের সঙ্গে।” ফলে আদালতও মামলাটি খারিজ করে দেয়।

যুবতীর অভিযোগ, তাঁর অমতে বিয়ে দেওয়ার চেষ্টা করছিল পরিবারের লোকজন। তাই গত ২০ মে তিনি বাড়ি থেকে বেরিয়ে কসবায় একটি স্বেচ্ছাসেবী সংস্থার হোমে গিয়ে ওঠেন। পুলিশ তদন্ত করতে গেলে তিনি লিখিত ভাবে জানিয়ে দেন, কেউ তাঁকে জোর করে নিয়ে যায়নি। তিনি স্বেচ্ছায় বাড়ি ছেড়েছেন। ওই যুবতীর আচার-আচরণ সমকামীদের মতো বলে প্রতিবেশীদের বক্তব্য। তাই তাঁকে নিয়ে চিন্তায় পড়েছিল পরিবার। যুবতী পুলিশকে জানান, পরিবার এবং প্রতিবেশীদের নানা বিরূপ মন্তব্যে দিশেহারা হয়েই তিনি বাড়ি ছেড়েছেন।

যাবতীয় নথি এবং পুলিশের রিপোর্ট পাওয়ার পর আদালত পরিবারের দায়ের করা হেবিয়াস করপাসের মামলা খারিজ করে দেয়। ওই যুবতীর মায়ের বক্তব্য ছিল, মেয়েকে খুঁজে পাচ্ছেন না তিনি। মেয়েকে খুঁজে পেতে আদালতের দ্বারস্থ হয়েছিলেন। কিন্তু, মেয়ে নিজে বাড়ি ফিরতে না চাওয়ায় আদালত মামলাটি খারিজ করে দেয়।

মামলা খারিজ করে আদালতের বক্তব্য, একজন প্রাপ্তবয়স্ক স্বেচ্ছায় বাড়ি ছাড়তে পারেন। বর্তমান সামাজিক প্রেক্ষাপটে তাঁর কিছু পরিবর্তন ঘটলে সেটা যেমন মানিয়ে নিতে হবে সমাজকে। তেমনই তিনি তাঁর পরিবারকে দূরে ঠেলে দিয়ে তাঁদেরও দুঃখ দিতে পারেন না। মায়ের সঙ্গে কেন দুর্ব্যবহার করে ফিরিয়ে দেবেন তা দেখা দরকার। তাই আদালত সংশ্লিষ্ট সব পক্ষের আইনজীবীদের ওই যুবতীকে প্রয়োজনে কাউন্সেলিংয়ের মাধ্যমে বোঝানোর চেষ্টা করার পরামর্শ দেয়।