Watermelon Skin Care: গরমে ত্বকে জ্বালায় অস্থির? এক বেলা তরমুজের রস লাগান মুখে, মুহূর্তে ফিরবে সতেজতা

Summer Skin Care: মারাত্মক গরম। ছাতা, সানগ্লাস, টুপি ছাড়া রোদে পা রাখা দায়। লু থেকে বাঁচতে নাক-মুখ ওড়না দিয়ে ঢেকে বেরোতে হচ্ছে। এতে গরমের হাত থেকে না বাঁচলেও হিটস্ট্রোক এড়ানো যাচ্ছে। কিন্তু ত্বকের সমস্যা এড়াতে পারছেন কি? ঘাম, তেল, ধুলো-ময়লাতে ত্বকের বেহাল দশা।

Watermelon Skin Care: গরমে ত্বকে জ্বালায় অস্থির? এক বেলা তরমুজের রস লাগান মুখে, মুহূর্তে ফিরবে সতেজতা
Follow Us:
| Updated on: Apr 29, 2024 | 11:22 AM

মারাত্মক গরম। ছাতা, সানগ্লাস, টুপি ছাড়া রোদে পা রাখা দায়। লু থেকে বাঁচতে নাক-মুখ ওড়না দিয়ে ঢেকে বেরোতে হচ্ছে। এতে গরমের হাত থেকে না বাঁচলেও হিটস্ট্রোক এড়ানো যাচ্ছে। কিন্তু ত্বকের সমস্যা এড়াতে পারছেন কি? ঘাম, তেল, ধুলো-ময়লাতে ত্বকের বেহাল দশা। বাড়ছে ব্রণ-পিম্পেলের সমস্যাও। এই গরমে মেকআপও করতে পারছেন না। তাহলে ত্বকের খুঁত ঢাকবেন কীভাবে? ত্বকের সতেজতা ফিরিয়ে আনুন তরমুজ দিয়ে। গ্রীষ্মকালীন এই ফল খেলে শরীরকে হাইড্রেটেড থাকে। আর ত্বকে মাখলে ফিরে পাওয়া যায় সতেজতা ও কোমলতা।

তরমুজের টোনার: ত্বকে নিমেষের মধ্যে সতেজতা ফিরে পেতে ব্যবহার করুন তরমুজের টোনার। তরমুজের ছোট ছোট টুকরো করুন। দানা ছাড়িয়ে নিন। তরমুজের রস বের করে নিন। তৈরি টোনার। এই তরমুজের রসে মুখে যখন-তখন স্প্রে করতে পারেন। এতে ভিটামিন এ ও সি রয়েছে, যা ত্বককে হাইড্রেটেড রাখবে।

তরমুজের ফেস মাস্ক: তরমুজ ম্যাশ করে নিন। ২ চামচ তরমুজের পেস্টের সঙ্গে ১ চামচ মধু মিশিয়ে ত্বকের উপর লাগান। ১৫ মিনিট রেখে সাধারণ জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই ফেস মাস্ক আপনার ত্বককে এক্সফোলিয়েট করতে এবং উজ্জ্বল করে তুলতে সাহায্য করবে।

এই খবরটিও পড়ুন

তরমুজের ফেস মিস্ট: এই স্প্রে বোতলে ভরে নিন তরমুজের রস। প্রয়োজনে এতে জলও মিশিয়ে নিতে পারেন। গরমের মধ্যে এই ফেস মিস্ট মুখে স্প্রে করুন। রিফ্রেশমেন্ট ফিরে পাবেন মুহূর্তের মধ্যে।

তরমুজের লিপ স্ক্রাব: এক চামচ তরমুজ ম্যাশ করে নিন। এতে ১ চামচ চিনি ও নারকেল তেল মিশিয়ে নিন। এই লিপ স্ক্রাব ঠোঁটকে এক্সফোলিয়েট করতে সাহায্য করবে। আর স্ক্রাব ব্যবহারের পর আপনি পেয়ে যাবেন নরম ও কোমল ঠোঁট।

তরমুজের বডি স্ক্রাব: এক কাপ তরমুজ ম্যাশ করে নিন। এতে আরও এক কাপ চিনি ও নারকেল তেল মিশিয়ে বডি স্ক্রাব বানিয়ে নিন। স্নানের সময় এই বডি স্ক্রাব দিয়ে ত্বক এক্সফোলিয়েট করুন। এটি ত্বক থেকে মরা চামড়া পরিষ্কার করে দেবে। কমবে ট্যানের সমস্যাও। আর আপনি পেয়ে যাবেন নরম ও কোমল ত্বক।