Sweaty Skin: ঘাম চ্যাটচ্যাটে গায়ে দিনভর অস্বস্তি, এই ৫ টোটকায় ফিরবে ত্বকের সতেজতা

Summer Skin Care Tips: দিনের যে সময়ই বাইরে বেরোন না কেন, ঘাম হচ্ছে। এমনকি ঘরের কাজ করতে করতেও ঘাম হচ্ছে। আর ঘাম গায়েই থাকতে হচ্ছে ঘণ্টার পর ঘণ্টা। আজকে থেকে আরও গরম বাড়ার পূর্বাভাস। সুতরাং, ঘামও হবে বেশি। এই ঘামে ত্বকের খেয়াল রাখবেন, কীভাবে?

Sweaty Skin: ঘাম চ্যাটচ্যাটে গায়ে দিনভর অস্বস্তি, এই ৫ টোটকায় ফিরবে ত্বকের সতেজতা
Follow Us:
| Updated on: Apr 24, 2024 | 12:22 PM

ভোর ছ’টা থেকেই মারাত্মক রোদ। দিনের যে সময়ই বাইরে বেরোন না কেন, ঘাম হচ্ছে। এমনকি ঘরের কাজ করতে করতেও ঘাম হচ্ছে। আর ঘাম গায়েই থাকতে হচ্ছে ঘণ্টার পর ঘণ্টা। আজকে থেকে আরও গরম বাড়ার পূর্বাভাস। সুতরাং, ঘামও হবে বেশি। এই ঘামে ত্বকের খেয়াল রাখবেন, কীভাবে? ঘাম ও প্রখর রোদে ত্বকের অবস্থা বেহাল হয়ে পড়ে। তাই অন্যান্য ঋতুর বদলে এই গরমে ত্বকের বেশি যত্ন নিতে হয়। ঘাম হওয়া ত্বকের যত্ন নিতে গেলে মানতে হবে কিছু নিয়ম।

দুধ দিয়ে ত্বক পরিষ্কার করুন: ত্বক পরিষ্কার করার জন্য ফেসওয়াশ ও ক্লিনজার দরকার। গরমে দিনে দু’বার ত্বক পরিষ্কার করুন। যেহেতু এখন ঘাম বেশি হচ্ছে, তাই দিনের শেষে কাঁচা দুধ দিয়ে ত্বক পরিষ্কার করুন। দুধে থাকা ল্যাকটিক অ্যাসিড ত্বককে এক্সফোলিয়েট করবে। পাশাপাশি ত্বকের জেল্লা বাড়িয়ে তুলবে।

ময়েশ্চারাইজার এড়িয়ে যাবেন না: গরমে ঘাম বেশি হয়। ত্বকে তেলতেলে ভাবও বাড়ে। তাই অনেকেই ময়েশ্চারাইজার মাখতে চান না। এতে কিন্তু ত্বকেরই ক্ষতি। ত্বকের আর্দ্রতা ধরে রাখতে অয়েল-ফ্রি ময়েশ্চারাইজার মাখুন।

এই খবরটিও পড়ুন

অ্যালোভেরা জেলের সাহায্য নিন: গরমে ত্বকে সতেজ ভাব এনে দিতে সক্ষম অ্যালোভেরা। তাজা অ্যালোভেরা জেল ত্বককে শীতল রাখে। পাশাপাশি হিট র‍্যাশ, ব্রণ, সানবার্নের হাত থেকে ত্বককে সুরক্ষিত রাখে। রাতে ঘুমোতে যাওয়ার আগে কিংবা সকালে ময়েশ্চারাইজার হিসেবে অ্যালোভেরা জেল মাখতে পারেন।

হাতের যত্ন নিন: গরমে শুধু মুখে যত্ন নিলে হবে না, হাত ও বগলেরও খেয়াল রাখতে হবে। হাত ও পায়ের পাতায় সবচেয়ে বেশি ট্যান পড়ে। টক দইয়ের সঙ্গে হলুদ ও বেসন মিশিয়ে মাখুন। এতে ট্যান উঠে যাবে। আর আন্ডারআর্মসে ব্যবহার করুন অ্যালোকোহল-ফ্রি রোল-অন। এতে ঘাম হলেও দুর্গন্ধ ছাড়বে না।

শাওয়ার জেল ব্যবহার করুন: যে হারে গরম পড়েছে, তাতে দেহের তাপমাত্রা বজায় রাখতে দিনে দু’বার স্নান করার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা। ঘাম চিটচিটে গা থেকে মুক্তি পেতে স্নানের সময় শাওয়ার জেল ব্যবহার করুন। সাবান ব্যবহার করলে ত্বক শুষ্ক ও রুক্ষ হয়ে যেতে পারে। শাওয়ার জেল আর্দ্রতা বজায় রেখে ত্বক থেকে সমস্ত টক্সিন পরিষ্কার করে দেয়।