Curry Leaves for Hair: খুশকি, চুল পড়ার সমস্যা নিয়ে বিরক্ত? এই পাতার তেল মাখলেই কাজ হবে ৭ দিনে

Home Remedies: কারি পাতার মধ্যে এমন অনেক পুষ্টি রয়েছে যা স্ক্যাল্প ও চুলের খেয়াল রাখে। এটি চুলের বৃদ্ধি ঘটায় এবং চুলের টেক্সচার উন্নত করে।

Curry Leaves for Hair: খুশকি, চুল পড়ার সমস্যা নিয়ে বিরক্ত? এই পাতার তেল মাখলেই কাজ হবে ৭ দিনে
Follow Us:
| Edited By: | Updated on: Feb 01, 2023 | 12:10 PM

রান্নায় কারি পাতা দিলে খাবারের স্বাদ বদলে যায়। দক্ষিণী খাবারে সবচেয়ে বেশি কারি পাতা ব্যবহার করা হয়। দক্ষিণের রাজ্যগুলোতে আয়ুর্বেদের ব্যবহারও ব্যাপক। চুলের যত্ন নিতে অনেকেই আয়ুর্বেদিক তেল ব্যবহার করে থাকেন। সেখানে কখনও কারি পাতা ব্যবহার করার ভেবেছেন? খাবারের পাশাপাশি চুলের যত্ন নিতেও দক্ষিণের মহিলারা কারি পাতার তেল, হেয়ার মাস্ক ইত্যাদি ব্যবহার করেন। কারি পাতার মধ্যে এমন অনেক পুষ্টি রয়েছে যা স্ক্যাল্প ও চুলের খেয়াল রাখে। এটি চুলের বৃদ্ধি ঘটায় এবং চুলের টেক্সচার উন্নত করে। নিয়মিত চুলে কারি পাতা ব্যবহার করলে চুলের উজ্জ্বলতাও বাড়বে।

চুল পড়া রোধ করে-

ফলিকল নষ্ট হয়ে গেলে চুল পড়ার সমস্যা বাড়তে থাকে। শীতের সময় সবচেয়ে বেশি মহিলারা চুল পড়ার সমস্যায় ভোগেন। এ অবস্থায় কারি পাতার হেয়ার মাস্ক ব্যবহার করতে পারেন। এখন বাজারে আমলকি পাওয়া যাচ্ছে। আমলকি, মেথি ও কারি পাতা একসঙ্গে নিয়ে বেটে নিন। ওই মিশ্রণটি চুল ও স্ক্যাল্পে লাগান। ৩০-৪৫ মিনিট রাখার পর শ্যাম্পু করে নিন। আমলকি ও মেথি দুটোই চুলের স্বাস্থ্যের জন্য উপযোগী। সপ্তাহে একবার করে এই হেয়ার মাস্ক ব্যবহার করলে চুল পড়ার সমস্যা কমে যাবে এবং চুলের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

খুশকি দূর করে-

কারি পাতায় অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ রয়েছে। এগুলো খুশকির সমস্যা দূর করতে উপযোগী। এক মুঠো কারি পাতা নিয়ে বেটে নিন। এবার ওই কারি পাতা বাটা নারকেল তেলের সঙ্গে মিশিয়ে ফুটিয়ে নিন। এবার এই তেল দিয়ে স্ক্যাল্পে হালকা হাতে মালিশ করুন। ৩০ মিনিট রেখে দেওয়ার পর শ্যাম্পু করে দিন। কারি পাতার পাশাপাশি নারকেল তেলও চুলের জন্য খুব উপকারী। আপনি এই তেলটি নিয়মিত ব্যবহার করতে পারেন।

চুলের বৃদ্ধিতে সাহায্য করে-

একমুঠো কারি পাতা নিয়ে বেটে নিন। এবার একটা অর্ধেক পেঁয়াজ নিয়েও বেটে নিন। পেঁয়াজের রসের সঙ্গে কারি পাতা বাটা মিশিয়ে চুলে লাগান। এটা আপনাকে চুলে এক ঘণ্টা রেখে দিতে হবে। এরপর শ্যাম্পু করে নেবেন। এই হেয়ার মাস্ক চুলের ফলিকলকে মজবুত করতে সাহায্য করে। এতেও চুল পড়া বন্ধ হবে। অন্যদিকে, পেঁয়াজের রস চুলকে পুষ্টি জোগাবে এবং চুলের বৃদ্ধিতে সাহায্য করবে।

প্রাকৃতিক জেল্লা বাড়ায়-

কারি পাতার মধ্যে অ্যামাইনো অ্যাসিড রয়েছে। চুলের প্রাকৃতিক জেল্লা বাড়ানোর জন্য আপনি নারকেল তেলের সঙ্গে কারি পাতা ফুটিয়ে নিয়ে মাখতে পারেন। নারকেল তেলের সঙ্গে কারি পাতা ফুটিয়ে আপনি কারি পাতার তেল বানিয়ে রাখতে পারেন। এটি আপনি যখন-তখন ব্যবহার করতে পারেন। নিয়মিত ব্যবহার করলে চুলের কোনও সমস্যাই আর আপনার ধারের কাছে ঘেঁষবে না।