ডাবল চিন গাল-ফোলা! ভরসা থাকুক সহজ ৫ অভ্যেসে…

Reduce to Face Fat: মুখে ও থুতনির নীচে জমে থাকা মেদ ঝরাতে যে যে অভ্যেসগুলি আয়ত্তে আনা উচিত, সেগুলি দেখে নিন একঝলকে...

ডাবল চিন গাল-ফোলা! ভরসা থাকুক সহজ ৫ অভ্যেসে...
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 03, 2021 | 10:07 AM

পেট, হাতের নীচে অতিরিক্ত মেদ জমার পাশাপাশি মুখেও মেদ জমে ভারী দেখায়। বিশেষ করে থুতনির কাছে, গালে এই মেদ জমতে থাকে। কিন্তু এই সমস্যা থেকে মুক্তি পেতে কতকগুলি অভ্যেস পাল্টাতে হতে পারে। কিছুই নয়, প্রতিদিন যোগ-ব্যায়াম ও শরীরচর্চার তালিকায় এবার ফেসিয়াল এক্সারসাইজও যোগ করে নিন। ডবল চিন দূর করতে রয়েছে সহজ কিছু ব্যায়াম, যাতে দ্রুত মুখে জমে থাকা মেদ ঝরে যেতে পারে। মুখে ও থুতনির নীচে জমে থাকা মেদ ঝরাতে যে যে অভ্যেসগুলি আয়ত্তে আনা উচিত, সেগুলি দেখে নিন একঝলকে…

ফেসিয়াল এক্সারসাইজের তালিকা কিন্তু বেশ বড়। কিন্তু ডবলস চিন কীভাবে দূর করবে, মুখের পেশীগুলি শক্তি কীভাবে বাড়াবেন, তার জন্য রয়েছে বিশেষ ও সহজ সামধান। তার মধ্যে একটি হল, মুখ থেকে যতটা সম্ভব জিভ বের করে ১০ সেকেন্ড অপেক্ষা করুন। এইবাবে ৫-৮বার করে রোজ করুন । বুঝতে পারবেন গাল, থুতনি ও গলার পেশগুলি টান টান হতে শুরু করেছে।

আরও পড়ুন: আর পার্লারে নয়, বাড়িতেই ম্যানিকিওর করুন সহজ এই ৭টি ধাপে!

শরীরচর্চায় কার্ডিয়ো ও অ্যারোবিক এক্সারসাইজ যোগ করতে পারেন। প্রতিদিন ২০-৪০ মিনিট কার্ডিয়ো করুন, তাতে শরীরে সব মেদই ধীরে ধীরে ঝরে যাবে।

অতিরিক্ত মদ্যপান করলে মুখের মধ্যে মেদ জমতে শুরু করে। অ্য়ালকোহল পান করার ক্ষেত্রে নিয়ন্ত্রণ আনতে প্রতিদিন প্রচুর পরিমাণে পানীয় জল খান। জল খাওয়ার অভ্যেস তৈরি হলে শুধু মুখের নয়, সারা শরীর থেকেই মেদ ঝরতে শুরু করবে।

রিফাইন্ড কার্বোহাইড্রেট-যুক্ত খাবার এড়িয়ে চলা ভাল। প্রসেসড কার্বস হল নিম্ন মানের ফাইবার। হোয়াইট ব্রেড, সেদ্ধ ভাত, ময়দা, চিনি, সোডা ও মিষ্টিজাতীয় খাবারের মধ্যে এইজাতীয় ফাইবার বর্তমান। নিম্নমানের কার্বস শরীরে প্রবেশ করলে শরীরের বিভিন্ন অংশে তো বটেই, থুতনি, গালেও মেদ জমতে থাকে। আর ডবল চিন দূর করতে হলে এই সব খাবার এড়িয়ে যাওয়াই উচিত।

সোডিয়াম- যুক্ত খাবার খেলে চোয়াল, গলা, গাল ও থুতনিতে মেদ জমে। ফোলাভাব নজরে আসে। প্রত্য়েকটি প্রসেসড ফুডের মধ্যে রয়েছে নুন, যা শরীরের জন্য অতিরিক্ত জল সরবরাহ করে। ফেস ফ্যাট দূর করতে তাই পানীয় দল খাওয়ার অভ্যেস করুন।