Hair Care: চুলের যত্ন নেওয়ার ক্ষেত্রে এই ভুলগুলো আপনিও করছেন না তো?

Hair Care: চুলের যত্ন নেওয়ার ক্ষেত্রে এই ভুলগুলো আপনিও করছেন না তো?
চুলের যত্নের বিষয়ে যে বিষয়গুলির খেয়াল রাখবেন...

রিপোর্ট অনুসারে, প্রায় ৯০ শতাংশ মানুষ চুল ধোয়ার সময় বা ধোয়ার পরে এমন অনেক ভুল করে, যার ফলে চুল শুষ্ক এবং নিস্তেজ দেখায়। শুধু তাই নয়, এর কারণে চুল পড়াও শুরু হয়।

TV9 Bangla Digital

| Edited By: megha

Jan 10, 2022 | 12:59 PM

শীতের মরসুমে চুল শুষ্ক ও প্রাণহীন হয়ে পড়ে এবং এর পেছনে প্রধান কারণ চুলে আর্দ্রতার অভাব। তাই এই ঋতুতেও চুলের যত্ন নেওয়া জরুরি। অনেকেই রয়েছেন যাঁরা চুলের যত্নের জন্য একটি রুটিন মেনে চলেন। তবে অনেক সময় অনেকে এমন ভুলও করে বসেন যার কারণে চুলের ক্ষতি হয়। চুল ধোয়ার সময় বা তার পরে যে ভুলগুলো হয় সেগুলোর কথাই আজকে উল্লেখ করব আমরা। রিপোর্ট অনুসারে, প্রায় ৯০ শতাংশ মানুষ চুল ধোয়ার সময় বা ধোয়ার পরে এমন অনেক ভুল করে, যার ফলে চুল শুষ্ক এবং নিস্তেজ দেখায়। শুধু তাই নয়, এর কারণে চুল পড়াও শুরু হয়।

এমনও দেখা গেছে যে চুল পড়া বা নিস্তেজ চুলের যত্ন নিতে বাজারে উপলব্ধ একাধিক নামী-দামী চুলের পণ্যগুলিকে বেছে নেন অনেকেই। বেশিরভাগ ক্ষেত্রে ওই পণ্যগুলো রাসায়নিক দিয়ে তৈরি করা হয়, যার ফলে ওগুলি চুলকে পুষ্টি প্রদানের বদলে আরও ক্ষতি করে চুলের। চলুন জেনে নেওয়া যাক চুল সম্পর্কিত কোন ভুলগুলো প্রায়শই করে থাকি আমরা।

দীর্ঘ সময় ধরে চুলে তেল মালিশ করা

চুলে তেল লাগিয়ে ম্যাসাজ করা সবচেয়ে ভালো বলে মনে করা হলেও, অনেক সময় আমরা বেশিক্ষণ ধরে এই কাজটি করে ফেলি আর এতেই ক্ষতি হয় চুলেও। চুল ধোয়ার প্রায় ৪ থেকে ৫ ঘণ্টা আগে চুলে তেল লাগান। অতিরিক্ত সময় ধরে চুলে তেল লাগানোর কারণে চুলে ধুলো, বালি জমতে থাকে এবং এটি চুল পড়ার মূল কারণ।

অত্যধিক গরমে জলে স্নান করবেন না

শীতকালে বেশির ভাগ মানুষই গরম জলে স্নান করেন। কিন্তু যদি চুলকে সুন্দর রাখতে চান, তাহলে গরম জল দিয়ে চুল ধোবেন না। এতে চুলের গোড়া দুর্বল হয়ে যায় এবং এর ফলে খুশকির সমস্যা দেখা দেয়। তার সঙ্গে চুল আর্দ্রতা হারাতে থাকে, যার জন্য চুল নিস্তেজ দেখায়।

খুব বেশি শ্যাম্পু করবেন না

অনেকেই মনে করেন বেশি পরিমাণ শ্যাম্পু চুল থেকে ময়লা দূর করতে সাহায্য করে। কিন্তু জেনে রাখা ভাল যে চুলের দৈর্ঘ্যের ওপর নির্ভর করে শ্যাম্পু নেওয়া উচিত। চুলে সরাসরি শ্যাম্পু প্রয়োগ করবেন না। প্রথমে এটি হাতের তালুতে নিয়ে ঘষুন এবং তারপরে চুলের ওপর প্রয়োগ করুন।

ভুলভাবে কন্ডিশনার ব্যবহার

প্রায়শই আমরা ভুলভাবে কন্ডিশনার ব্যবহার করে থাকি। অনেকেই রয়েছে যাঁরা কন্ডিশনার সমগ্র মাথায় প্রয়োগ করে ম্যাসেজ করেন। এতে চুলের ক্ষতি হয়। কন্ডিশনার শুধু চুলে প্রয়োগ করা উচিত, স্ক্যাল্পে নয়।

চিরুনির ব্যবহার

এই ভুলটি বেশ সাধারণ বলে মনে করা হয়। বেশিরভাগ মানুষ চুল ধোয়ার পরপরই চুলে চিরুনি ব্যবহার শুরু করেন। ভেজা চুলে চিরুনি বা ব্রাশ করা তাদের শিকড়কে দুর্বল করে দেয় এবং কিছুক্ষণ পরে চুল পড়তে শুরু করে।

আরও পড়ুন: শীতকালে ফেসিয়াল করানোর সময় যে যে বিষয়গুলি মাথায় রেখে চলবেন…

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA