Foods For Hair: ঘন লম্বা চুল চাই? অবিলম্বে ডায়েটে যোগ করুন এসব খাবার

Hair Care: ঘন লম্বা চুলের জন্য ভীষণ জরুরি ভিটামিন ই। আমন্ড. অ্যাভাকাডো, পিনাট বাটার, রেড বেল পেপার, মাছে এই ভিটামিন রয়েছে। তাই রোজের ডায়েটে যোগ করুন এই খাবারগুলো।

Foods For Hair: ঘন লম্বা চুল চাই? অবিলম্বে ডায়েটে যোগ করুন এসব খাবার
চুলের যত্ন
Follow Us:
| Edited By: | Updated on: Aug 02, 2023 | 5:41 PM

ঘন লম্বা চুলের স্বপ্ন কমবেশি সব মেয়েরাই দেখেন। তবে খুব কম জনেরই সেই স্বপ্ন পূরণ হয়। তবে এতে হতাশ হওয়ার কোনও কারণ নেই। কারণ সঠিক উপায়ে পরিচর্যা করলেই চুল হবে ঘন ও সুন্দর।

অনেকেই হয়তো জানেন না যে, ত্বক ও চুলের স্বাস্থ্য অনেকটাই নির্ভর করে পেটের উপর। তাই পাতে রাখতে হবে এমন কিছু খাবার যা চুলকে সুন্দর করবে। জানুন সুন্দর চুলের জন্য কী খাবেন…

ভিটামিন সমৃদ্ধ খাবার: স্বাস্থ্যজ্জ্বল চুল পেতে সাহায্য করে ভিটামিন। প্রথমেই জেনে নেওয়া যাক চুলের জন্য কোন-কোন ভিটামিন সবচেয়ে জরুরি। চুলের জন্য প্রয়োজনীয় প্রোটিন হল বায়োটিন অর্থাফৎ ভিটামিন বি-৭, ভিটামিন সি, ভিটামিন ডি, ভিটামিন এ ও ভিটামিন ই। এছাড়াও কিছু মিনারেল রয়েছে যা চুলের স্বাস্থ্যের খেয়াল রাখে।

বায়োটিন: চুলের ফলিকলের গঠনে সাহায্য করে বায়োটিন। তাই প্রতিদিনের ডায়েটে বেশী করে বায়োটিনযুক্ত খাবার রাখতে হবে। ডিমে প্রচুর পরিমাণে বায়োটিন রয়েছে। এছাড়া খেতে পারেন দুধ, মাংস, পালং শাক ও ব্রকোলি।

ভিটামিন সি ও ডি: চুলের বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ভিটামিন ডি ও সি। এছাড়া চুলের গোড়া মজবুত করতে সাহায্য করে ভিটামিন ডি। অন্যদিকে ভিটামিন সি স্ক্যাল্পের সুস্থতা বজায় রাখে। এতে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা চুলের জেল্লা ফেরায়। এই দুই ভিটামিন পেতে রাখতে খেতে হবে কড লিভার অয়েল, সামুদ্রিক মাছ, মেটে। ভিটামিন সি-এর জন্য খেতে হবে কমলালেবু. কিউই, পাতি লেবু, বাতাবি লেবু। সবজির মধ্য়ে টমেটো, ক্যাপসিকাম ইত্যাদি।

ভিটামিন এ: চুলের জেল্লা ধরে রাখতে সাহায্য করে ভিটামিন এ। এছাড়া চুলের বৃদ্ধিতেও সহায়তা করে। গাজর, কুমড়ো, লাল টমেটো, মিষ্টি আলু এই শাকসবজিতে ভিটামিন এ পাওয়া যায়। তাই এই সবজিগুলি বেশী করে খান।

ভিটামিন ই: ঘন লম্বা চুলের জন্য ভীষণ জরুরি ভিটামিন ই। আমন্ড. অ্যাভাকাডো, পিনাট বাটার, রেড বেল পেপার, মাছে এই ভিটামিন রয়েছে। তাই রোজের ডায়েটে যোগ করুন এই খাবারগুলো।