Multani Mitti Face Pack: মুলতানি মাটির সঙ্গে কী মেশালে ব্রণ দূর হবে দ্রুত, জানেন?

রূপচর্চায় মুলতানি মাটির কিছু গুণাগুন এবং ত্বক ও চুলের যত্নে এর ব্যবহার অনেকেরই জানা আছে। কিন্তু কোন ক্ষেত্রে কী কী উপাদান মিশিয়ে তার সঠিক ব্যবহার করা হয়, তা জানেন না অনেকেই।

Multani Mitti Face Pack: মুলতানি মাটির সঙ্গে কী মেশালে ব্রণ দূর হবে দ্রুত, জানেন?
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Jul 11, 2021 | 8:50 AM

সৌন্দর্য চর্চায় বহু যুগ ধরে পাকা জায়গা করে নিয়েছে মুলতানি মাটি। বৃষ্টির দিনে মুখের ত্বকে ব্রণ হওয়ার প্রবণতা একটি সাধারণ সমস্যা।বছরভর ত্বকের ব্রণর সমস্যায় ভোগেন অনেকেই। আর এই সমস্যা থেকে মুক্তি পেতে ইতোমধ্যে বহু ঘরোয়া উপায় ট্রাই করে ফেলেছেন। কিন্তু তাতেও এই নাছোড় ব্রণের সমস্যা মেটেনি।

ম্যাগনেসিয়াম ক্লোরাইডে সমৃদ্ধ এই মুলতানি মাটি ত্বকের বিভিন্ন সমস্যা প্রাকৃতিকভাবে দূর করে ত্বককে ভিতর থেকে সুন্দর করে তোলে। অনেক সময় অভিযোগ ওঠে, মুলতানি মাটির প্যাক ব্যবহার করার পরও মুখ থেকে ব্রণ দূর হয়নি। এমনকি ত্বক পুনরুজ্জীবিত হওয়ার লক্ষণও দেখা যায়নি। এক্ষেত্রে এটাই বলার যে, মুলতানি মাটির উপকারীতা নিয়ে প্রাচীনকাল থেকেই যথেষ্ট সুনাম রয়েছে। ত্বকের সুস্থতায় যদি মুলতানি মাটির সঠিক ব্যবহার না করা যায়, তাহলে তার ফল কিছুই সামনে আসবে না।

মুখে যদি ব্রণের প্রবণতা বেশি হয়, তাহলে মুলতানি মাটির সঙ্গে কপূর মিশিয়ে মুখের ত্বকের জন্য ব্যবহার করতে পারেন। কপূর হল একটি দুরন্ত অ্যান্টিব্যাকটেরিয়ালের ভাণ্ডার। ত্বকের সংক্রমণ ও প্রদাহ কমানোর জন্য মোক্ষম ওষুধ। টানটান ও রিঙ্কেলসমুক্ত ত্বকের জন্যও মুলতানি মাটি দারুণ কার্যকরী। মুলতানি মাটি ত্বকের অতিরিক্ত তেল শুষে নিতে সাহায্য করে। ফলে তৈলাক্ত ত্বকের যত্নে এর ব্যবহার বেশ জনপ্রিয়। শুধু মুখেই নয়, হাত-পায়েও মুলতানি মাটির প্যাক ব্যবহার করতে পারেন।

ব্রণ দূর করতে মুলতানি মাটি ও কপূরের প্যাক

একটি বোলের ২ চামচ মুলতানি মাটি নিন। তাতে গ্রিন্ড করা একটি কপূর দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এবার ওই মিশ্রণে ১ চা চামচ গোলাপ জল মিশিয়ে একটি মিক্সার তৈরি করুন। এই প্যাকটি মুখে ব্যবহার করার আগে, ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এছাড়া ওয়াইপ দিয়েও মুখ পরিস্কার করে নিতে পারেন। এরপর ফেসপ্যাকটি গোটা মুখে লাগিয়ে নিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে স্বাভাবিক জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। মুখ পরিস্কার করার পর পছন্দের ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

মুলতানি মাটি দিয়ে প্যাক বানানোর সময় কী কী ভুল করবেন না

এই উপকারী মাটি দিয়ে প্যাক বানানোর সময় কখনও লেবুর রস ব্যবহার করবেন না। আর যদি লেবুর রস ব্যবহার করে থাকেন, তাহলে মুখের ত্বকের জ্বালাভাব ও চুলকানির লক্ষণ দেখা যায়। আর এই কারণেই ত্বকের ব্রণ হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। পাশাপাশি মুলতানি মিটির প্যাক লাগানোর পর স্বাভাবিক জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। শুকিয়ে গেলে কখনও ঘষে তুলবেন না। এও জেনে রাখুন, ত্বকে মুলতানি মাটির প্যাক ব্যবহারের পর ত্বক বেশ শুষ্ক ও রুক্ষ হয়ে যায়। তাই জল দিয়ে মুখ ধুয়ে নেওয়ার পর অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। তাতে ত্বক আর্দ্র ও প্রাণবন্ত থাকবে।

আরও পড়ুন: নাছোড় স্ট্রেচ মার্ক দূর করতে কাজে লাগান এই ৬ অব্যর্থ ঘরোয়া উপায়!