Dark Elbows & Knees: শুধু মুখ বা চুলে নয়, খেয়াল রাখুন কনুই ও হাঁটুতেও! কালো ছোপ তুলতে ভরসা সেই ঘরোয়া স্ক্রাবারই

DIY Home Remedies: চিন্তার কিছু নেই। রান্নাঘরের বিভিন্ন উপকরণ দিয়েই এই কালো দাগ তুলে ফেলা সম্ভব। ঘরেই প্রাকৃতিক উপায়ে স্ক্রাবগুলি তৈরি করে কনুই ও হাঁটু পরিস্কার করে ফেলতে পারবেন দ্রুত।

Dark Elbows & Knees: শুধু মুখ বা চুলে নয়, খেয়াল রাখুন কনুই ও হাঁটুতেও! কালো ছোপ তুলতে ভরসা সেই ঘরোয়া স্ক্রাবারই
TV9 Bangla Digital

| Edited By: dipta das

Sep 22, 2022 | 8:59 AM

বাজারচলতি যে কোনও প্রোডাক্ট ব্যবহারের থেকে ঘরোয়া উপায়ে রূপচর্চা করা অনেক ভাল। মুখের ত্বক ও চুলের ত্বকের যেমন পরিচর্চার প্রয়োজন তেমনি শরীরের অন্যান্য অংশেরও সমানভাবে যত্ন নেওয়া উচিত। যেমন কনুই, হাঁটু। মুখের ত্বক বা চুলের সৌন্দর্যের জন্য ঘরেই আমরা স্ক্রাব বানিয়ে ফেলি। কিন্তু চোখ পড়ে না কনুই ও হাঁটুর কালো ছোপের দিকে। সামনে পুজো। নতুন জামাকাপড়, পায়ে সুন্দর জুতো, কিন্তু এ সবের মধ্যে সকলের নজরে পড়তে পারে ওই দুটো কালো ছোপ ধরা অংশে। তবে চিন্তার কিছু নেই। রান্নাঘরের বিভিন্ন উপকরণ দিয়েই এই কালো দাগ তুলে ফেলা সম্ভব। ঘরেই প্রাকৃতিক উপায়ে স্ক্রাবগুলি তৈরি করে কনুই ও হাঁটু পরিস্কার করে ফেলতে পারবেন দ্রুত।

নারকেল, আমন্ড বা তিলের তেল

কনুই ও হাঁটু সবসময় রুক্ষ প্রকৃতির হয়। তার মানে এই জয়েন্টগুলিতে পুষ্টির অভাব দেখা যায় তীব্র। প্রাকৃতিক নারকেল তেল, বাদাম বা তিলের তেল ভাল করে মিশিয়ে নিন। রাতে ঘুমাতে যাওয়ার আগে জায়গাগুলিতে ভাল করে ম্যাসাজ করে নিন। এই তেলগুলিতে রয়েছে প্রচুর পরিমাণএ প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড, যা পুষ্টি সরবরাহ করতে ও রুক্ষভাব কমাতে সাহায্য করে।

অ্যালোভেরা জেল

দুর্গাপুজোর মেকআপ টিপসের জন্য এই স্ক্রাব অসাধারণ। সঠিক পুষ্টি ও যত্নের জন্য অ্যালোভেরা জেল হল সর্বসেরা। প্রাকৃতিকভাবে অ্যালোভেরা জেলের নিয়মিত ব্যবহারে লক্ষ্য করতে পারবেন কনুই ও হাঁটুর চারপাশ থেকে কালো দাগগুলি দূর হয়ে গিয়েছে। সবচেয়ে ভাল হয়, যদি তাজা অ্যালোভেরার পেস্ট ব্যবহার করতে পারেন। পেস্টটি লাগিয়ে ৩০-৩৫ মিনিট রেখে তারপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলতে হবে।

হলুদ, মধু ও দুধ

হলুদ হল একটি ম্যাজিক উপকরণ। যা নিরাময়ের বৈশিষ্ট্য। গাঢ় ও রুক্ষ কনুই ও হাঁটুর সমস্যাতেও দারুণ কাজে দেয়। ১ চা চামচ হলুদ গুঁড়ো, ১ চা চামচ মধু ও ২ টেবিলস্পুন মধু নিয়ে ভাল করে মিশিয়ে একটি পেস্ট বানান। এবার কনুই ও হাঁটুতে দিয়ে কমপক্ষে ৩০ মিনিটের জন্য রেখে দিন। হয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে, শুকিয়ে নিন। সেরা ফল পেতে সপ্তাহে অন্তত একবার এই ঘরোয়া স্ক্রাবারটি ব্যবহার করতে পারেন।

দই ও ভিনিগার

১ টেবিলস্পুন দই ও ১ চা চামচ ভিনিগার নিয়ে একটি পেস্ট বানানা। এবার সেই পেস্টটি কনুই ও হাঁটুতে প্রয়োগ করে ৩০ মিনিটের জন্য রেখে দিন। তারপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে শুকিয়ে নিন।

চিনি ও অলিভ অয়েল

চিনি হল ত্বকের জন্য প্রাকৃতিক এক্সফোলিয়েন্ট। এছাড়া অলিভ অয়েলের সমস্ত পুষ্টিকর বৈশিষ্ট্যও রয়েছে। ১ টেবিলস্পুন চিনি ও ১ চা চামচ অলিভ অয়েল নিয়ে ভাল করে পেস্ট তৈরি করুন। এই দুটি প্রাকৃতিক উপাদান একসঙ্গে মিশিয়ে কনুই ও হাঁটুর কালো ছোপ ধরা অংশে প্রয়োগ করে স্ক্রাব করুন। কমপক্ষে ৩০-৩৫ মিনিট রেখে হালকা সাবান দিয়ে পরিস্কার করে নিন। এরপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla