Mint Leaves: ব্রণ ও ব্রণের দাগ হঠাতে পুদিনা পাতার ফেসপ্যাক বানান বাড়িতেই! কীভাবে, জেনে নিন এখানে…

অ্যান্টিমাইক্রোবিয়াল এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য থাকায় ত্বকের মধ্যে ছিদ্রগুলিতে আটকে থাকা ময়লা বের হয়ে ত্বককে পরিস্কার রাখে। ব্রণ ও ব্রণের দাগ থেকে মুক্ত পেতে কয়েকটি ঘরোয়া পুদিনার প্যাক দেওয়া হল, দেখে নিন একনজরে...

Mint Leaves: ব্রণ ও ব্রণের দাগ হঠাতে পুদিনা পাতার ফেসপ্যাক বানান বাড়িতেই! কীভাবে, জেনে নিন এখানে...
পুদিনা পাতার প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Nov 10, 2021 | 5:53 PM

সত্যি কথা বলতে লেবুর উপকারিতা যদি জানা থাকে, তাহলে আপনার কোনও অসুবিধা হওয়ার নয়। মকটেল থেকে শুরু করে লেবুর সাধারণ সরবত বানিয়ে ফেলতে পারবেন। তাতে যদি পুদিনা পাতা দেওয়া হয় তাহলে তো কোনও কথাই নেই। তবে এখানে কোনও সতেজ থাকার রেসিপি বলা হচ্ছে না। উজ্জ্বল ত্বক পেতে এই উপকরণগুলিই ব্যবহার হয়ে থাকে।

পুদিনা পাতা ব্রণ ও ব্রণের দাগ দূর করতে সাহায্য করে। এছাড়া ত্বক পরিস্কার করতেও সাহায্য করে। অ্যান্টিমাইক্রোবিয়াল এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য থাকায় ত্বকের মধ্যে ছিদ্রগুলিতে আটকে থাকা ময়লা বের হয়ে ত্বককে পরিস্কার রাখে। ব্রণ ও ব্রণের দাগ থেকে মুক্ত পেতে কয়েকটি ঘরোয়া পুদিনার প্যাক দেওয়া হল, দেখে নিন একনজরে…

ব্রণ হঠাতে পুদিনা পাতার পেস্ট

পুদিনা পাতা অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্যে ভরপুর। ব্রণ হঠিয়ে ত্বক পরিস্কার করতে এর কোনও বিকল্প নেই। পুদিনা পাতা অক্সিডেটিভ স্ট্রেস কমাতেও সাহায্য করে এবং ব্রণের দাগ কমাতে খুবই কার্যকরী।

পদ্ধতি

১০-১৫টি পুদিনা পাতা নিয়ে পিষে পেস্ট করুন।, এবার পেস্টটির সঙ্গে সামান্য দল যোগ করে মুখে ও ঘাড়ে পেস্ট প্রয়োগ করুন। পেস্ট শুকিয়ে গেলে হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।

পুদিনা পাতা ও মধু

শুষ্ক ত্বক থেকে মুক্তি পেতে একটি নিখুঁত ত্বকের উপকরণ ও চিকিত্‍সাও বটে। মধু ও পুদিনা পাতা উভয়ই খুব ময়েশ্চারাইজিং ও হাইড্রেটিং। অ্যান্টি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যে সমৃদ্ধ, যা ব্রণ ও ব্রণের দাগ থেকে মুক্তি পেতে সহায়তা করেষ এতে মধু থাকায় ত্বকে শুষ্কভাব হ্রাস পায়।

পদ্ধতি

১০-১৫টি পুদিনা পাতা নিয়ে পিষে নিন। তাতে ১ চা চামচ মধু যোগ করে একটি ফেসপ্যাক তৈরি করুন। এরপর মুখে ও গলায় ব্যবহার করে ৩০ মিনিটের মতো রেখে দিন। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন।

মিন্ট টোনার

ত্বকের জন্য টোনার কতটা কার্যকরী তা আপনারা সবাই জানেন। এটি কার্যকরভাবে ছিদ্র পরিষ্কার করে এবং ত্বককে শক্ত করে। পুদিনা টোনার স্যালিসিলিক অ্যাসিড সমৃদ্ধ, এটি ব্রণ প্রতিরোধ করে এবং ব্রণের দাগও দূর করে। এটি ব্যবহার করার পরে আপনি আপনার ত্বককে সতেজ এবং পুনরুজ্জীবিত অনুভব করবেন।

পদ্ধতি

১ কাপ পুদিনা পাতা নিয়ে তাতে প্রায় আধ কাপ জল নিয়ে একটু কম আঁচে ফুটিয়ে নিন। ফুটে গেলে আভেন বন্ধ করে দিন। তারপর পাত্রের উপর ঢাকনা দিয়ে রেখে দিন। ঠান্ডা হয়ে গেলে একটি স্প্রে বোতলে রেখে ফ্রিজের মধ্যে সংরক্ষণ করে নিন। দিনে ২-৩ বার মুখে টোনার হিসেবে ব্যবহার করুন।

পুদিনা ও গোলাপ জল

গোলাপ জল ত্বকের প্রদাহ কমাতে এবং ত্বককে শান্ত করতে কতটা কার্যকর। গোলাপজল আপনার ত্বককে সতেজ করতে এবং এটিকে পরিষ্কার এবং পরিষ্কার করতে সাহায্য করে। এটি অতিরিক্ত তেল উৎপাদন নিয়ন্ত্রণ করে এবং ত্বকের পিএইচ মানও ভারসাম্য রাখে। এই ফেসপ্যাকটি ত্বককে হাইড্রেট করে নরম ও মসৃণ করতে সাহায্য করে।

পদ্ধতি

-১০-১৫টি পুদিনা পাতার পেস্ট করে তার সঙ্গে গোলাপ জল মিশিয়ে একটি ফেসপ্যাক তৈরি করুন। এবার ব্রণের জায়গাগুলিতে পেস্টটি লাগিয়ে নিন। ১৫ মিনিট পর শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন।

আরও পড়ুন: Cardamom: এলাচের হাজারো গুণেই সতেজ থাকবে ত্বক ও চুল! উপকারিতাগুলি না জানলে ভুল করবেন আপনি