Cardamom: এলাচের হাজারো গুণেই সতেজ থাকবে ত্বক ও চুল! উপকারিতাগুলি না জানলে ভুল করবেন আপনি

এটি ফাইটোকেমিক্যাল সমৃদ্ধ যা অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি উভয় বৈশিষ্ট্যই রয়েছে। দুই ধরনের এলাচ পাওয়া যায়- কালো এবং সবুজ, উভয়েরই নিজস্ব স্বতন্ত্র উপকারিতা রয়েছে।

Cardamom: এলাচের হাজারো গুণেই সতেজ থাকবে ত্বক ও চুল! উপকারিতাগুলি না জানলে ভুল করবেন আপনি
এলাচ।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 10, 2021 | 7:41 AM

ভারত, ভুটান, নেপাল এবং ইন্দোনেশিয়ার একটি জনপ্রিয় মশলা হল এলাচ। বিশ্বের তৃতীয় সবচেয়ে ব্যয়বহুল মশলাটি রান্নাঘরে সবসময়ই মজুত থাকে। শীতকালে গলা ও মনের তৃপ্তির জন্য অনেকসময়ই এলাচ দিয়ে বিশেষ চা খেয়ে থাকি। কিন্তু জানেন কী এই এলাচ খুবই পুষ্টিকর ও স্বাস্থ্যকর! স্বাস্থ্য তো বটেই, চুল ও ত্বকের জন্যও এলাচের রয়েছে অসাধারণ উপকারী গুণ।

এটি ফাইটোকেমিক্যাল সমৃদ্ধ যা অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি উভয় বৈশিষ্ট্যই রয়েছে। দুই ধরনের এলাচ পাওয়া যায়- কালো এবং সবুজ, উভয়েরই নিজস্ব স্বতন্ত্র উপকারিতা রয়েছে। বিভিন্ন উপায়ে এলাচ ব্যবহার করে যেমন- এলাচের অপরিহার্য তেল, এলাচ গুঁড়া, পুরো বীজের শুঁটি এবং ভেষজ সম্পূরক।

ত্বকের জটিলতা দূর করে

এলাচ এসেনশিয়াল অয়েল দাগ ও কালো দাগ দূর করতে সাহায্য করে। এটি ত্বকের ফরসা ভাব এনে দিতে সাহায্য করে। এলাচের অপরিহার্য তেল সমৃদ্ধ একটি পণ্য কিনতে পারেন বা এলাচ গুঁড়ো এবং মধুর পেস্ট লাগাতে পারেন।

অ্যালার্জির চিকিত্‍সার জন্য এলাচ

কালো এলাচ অ্যান্টিব্যাকটেরিয়াল গুণে ভরপুর। এটি ত্বকের যাবতীয় অ্যালার্জি দূর করে পরিষ্কার ও পরিষ্কার করতে সাহায্য করে। কালো এলাচ গুঁড়ো এবং মধুর পেস্ট আক্রান্ত স্থানে লাগাতে পারেন।

দারুণ মাস্কিং এজেন্ট

এলাচের সুমিষ্ট গন্ধ বাজে গন্ধকে নির্মূল করতে সাহায্য করে। এলাচ ত্বকের টোনার হিসেবে দারুণ কাজে দেয়। ত্বককে পরিস্কার করতে ও সতেজ করতে সাহায্য করে।

ঠোঁটের যত্ন নিন

অনেক প্রসাধনী পণ্যে এলাচের তেল মেশানো হয়, যা ঠোঁটে লাগানো হয়। ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েলের মতোই আমাদের এলাচের এসেনশিয়াল অয়েল রয়েছে যা ঠোঁটকে মসৃণ ও নরম করতে সাহায্য করে। রাতে ঠোঁটে লাগিয়ে তারপর সকালে ধুয়ে ফেলুন।

পরিষ্কার ত্বক পেতে সাহায্য করে

কালো এলাচ শরীর থেকে টক্সিন বের করে দিতে সাহায্য করে, ঠিক যেভাবে জল পান করলে হয়। কিছু কালো এলাচ চিবিয়ে খেতে পারেন, এটি শরীরকে ডিটক্সিফাই করতে এবং আপনাকে পরিষ্কার ত্বক দিতে সাহায্য করবে।

মাথার ত্বকের পুষ্টি জোগায়

এলাচ অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যে সমৃদ্ধ, বিশেষ করে কালো এলাচ। এটি মাথার ত্বকে পুষ্টি জোগায় এবং চুলের স্বাস্থ্য উন্নত করতে সাহায্য করে। এছাড়াও, এই মশলার অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য মাথার ত্বকের সংক্রমণের চিকিত্সা করতে সহায়তা করে। পছন্দসই ফলাফলের জন্য আপনি এলাচ জল দিয়ে আপনার চুল ধোয়ার চেষ্টা করতে পারেন।

আরও পড়ুন: Winter Care: টানা ১৪দিন এই বিশেষ তেল ব্যবহার করলেই শীতকালে পাবেন নরম তুলতুলে ও উষ্ণ পা!