Hair Fall Myths: চুল পড়াকে কেন্দ্র করে কিছু প্রচলিত ভুল ধারণা মুছে ফেলুন আজই…

চুল পড়া দেখলে প্রথমেই ব্যতিব্যস্ত হবেন না। রিল্যাক্স করুন। চুল পড়া শুরুর সঙ্গে সঙ্গেই টাক হয়ে যাবে না। একটি স্বাস্থ্যকর খাদ্য গ্রহণে মনোনিবেশ করুন, নিয়মিত ব্যায়াম করা শুরু করুন এবং আপনার সামগ্রিক স্বাস্থ্য সংশোধনের দিকে মনোনিবেশ করুন।

Hair Fall Myths: চুল পড়াকে কেন্দ্র করে কিছু প্রচলিত ভুল ধারণা মুছে ফেলুন আজই...
Follow Us:
| Edited By: | Updated on: Nov 10, 2021 | 7:45 AM

লম্বা, চকচকে এবং সিল্কি চুল পাওয়ার ইচ্ছে সবার থাকে। আর সেটা পাওয়ার জন্য বাজারে প্রচুর প্রোডাক্ট পাওয়া যায়। আর ঠিক সেই কারণেই আমরা লম্বা আর চকচকে চুল পাওয়ার প্রাচীন পদ্ধতিগুলি ভুলে যাচ্ছি। এই পদ্ধতিগুলো মেনে চললে চুল অনেক বেশি স্বাস্থ্যকরও থাকে। ভুল প্রোডাক্টের ব্যবহারের কারণে আমাদের অনেকেরই চুল পড়তেও দেখা যায়।

ইনস্টাগ্রামে ডঃ আঁচল চুল পড়াকে ঘিরে কিছু পৌরাণিক কথা জানিয়েছেন। তার ক্যাপশনে লেখা আছে, ‘চুল পড়া একটা খুব সাধারণ ঘটনা। মনে রাখবেন যে প্রতিদিন ৫০ থেকে ১০০ চুল পড়াকে স্বাভাবিক বলে মনে করা হয়। চুল চক্রাকারে বৃদ্ধি পায়। বেশিরভাগই ক্রমবর্ধমান পর্যায়ে, কিছু ক্ষেত্রে বিশ্রামের পর্যায়ে এবং কিছু ক্ষেত্রে শেডিং পর্যায়ে বাড়ে আমাদের চুল। সেজন্য কয়েকটি স্ট্র্যান্ড ঝেড়ে ফেলাকে স্বাভাবিক বলে মনে করা হয়।’

চুল পড়ার ব্যাপারে প্রচলিত কিছু ভুল ধারণা আছে। সেই ভুল ধারণাগুলোকে মুছে ফেলতে না পারলে আমরা আখেরে চুলের ক্ষতিই করছি প্রতি মুহূর্তে। আর আরও দুশ্চিন্তার বিষয় হল এই ভুল ধারণাগুলোর ওপর ভিত্তি করে বাজারে বেশ কিছু প্রোডাক্ট যেমন বিক্রি হচ্ছে, তেমনই আমরা সেইসব প্রোডাক্ট ব্যবহারও করছি।

ভুল ধারণাগুলি জেনে নিন:

চুলের তেল চুলের দৈর্ঘ্য বাড়াবে: চুলের তেল শুধুমাত্র একটি আবরণ তৈরি করে। যা আপনার কিউটিকলকে মসৃণ করে আপনার চুলকে কন্ডিশন করবে। এটি চুলের ঘনত্ব বা চুলের দৈর্ঘ্যের উপর কোনও প্রভাব ফেলে না।

হার্ড ওয়াটারই চুল পড়ার কারণ: হেয়ার ওয়াটার ভ্যান চুলকে ফ্রিজি করে। এটি পরিচালনা করা কঠিন ঠিকই কিন্তু এটা কখনওই চুল পড়ার কারণ হয় না।

চুলের বৃদ্ধির জন্য বায়োটিনের পরিপূরক প্রয়োজন: বায়োটিনের অভাব খুবই বিরল এক ঘটনা। স্বাস্থ্যকর চুলের জন্য আপনার বায়োটিন সাপ্লিমেন্ট কোনও খাওয়ার দরকার নেই। শুধু তাজা ফল এবং সবজি সমৃদ্ধ খাদ্য গ্রহণ করুন।

নিয়মিত শ্যাম্পু চুল পড়ার কারণ: অনেকেই মনে করেন চুল পড়া নিয়ন্ত্রণ করতে সপ্তাহে একবার চুল শ্যাম্পু করা উচিত। এটা সত্যি নয়। আপনাকে অবশ্যই সব সময় আপনার মাথার ত্বক পরিষ্কার রাখতে হবে। আর সেই কারণে আপনাকে নিয়মিত শ্যাম্পু করতে হবে।

চুল ছোট করলে চুল পড়া কম হবে: চুল পড়া এতে কমবে না। তবে, যদি আপনি চুল ছোট করে ফেলেন তাহলে চুল পড়া আর তেমন স্পষ্ট হবে না।

রেমেডি:

চুল পড়া দেখলে প্রথমেই ব্যতিব্যস্ত হবেন না। রিল্যাক্স করুন। চুল পড়া শুরুর সঙ্গে সঙ্গেই টাক হয়ে যাবে না। একটি স্বাস্থ্যকর খাদ্য গ্রহণে মনোনিবেশ করুন, নিয়মিত ব্যায়াম করা শুরু করুন এবং আপনার সামগ্রিক স্বাস্থ্য সংশোধনের দিকে মনোনিবেশ করুন।

কোন পুষ্টির ঘাটতি বা হরমোনের ভারসাম্যহীনতা হয়েছে কি না জানতে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন। প্রয়োজনে কিছু প্রাত্যহিক অভ্যেস যেমন ধূমপান, অতিরিক্ত মদ্যপান এগুলো এড়িয়ে চলার চেষ্টা করুন।

দিনে দুবার মাথার ত্বকে পেপটাইড সিরাম ব্যবহার করলে তা চুল পড়া কমাতে সাহায্য করতে পারে। বায়োটিনের সঙ্গে আয়রন, ফলিক অ্যাসিড, সেলেনিয়াম, ম্যাগনেসিয়াম, জিঙ্ক যুক্ত সাপ্লিমেন্টও বেশ ভাল রকম চুল পড়া নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে।

আরও পড়ুন: Post-Covid Hair Fall: করোনা হওয়ার পর অঝোরে চুল ঝরছে! চুল পড়া রোধ করার সহজ ও ঘরোয়া টিপস দেওয়া রইল…

আরও পড়ুন: Coconut Oil: শীতে আপনার ত্বকের কোমলতা বজায় রাখবে এই একটি মাত্র উপাদান! দেখে নিন কীভাবে ব্যবহার করবেন

আরও পড়ুন: Winter Hair Care: শীতকালে চুল ধোয়ার জন্য কোনটা বেশি উপযুক্ত? গরম জল না কি ঠাণ্ডা জল? সবিস্তারে জেনে নিন…